লেভেলার, জিরো টিলেজ সীড ড্রিল, হ্যাপি সিডারস এবং মালচিং - কৃষি সরঞ্জামগুলিতে ১০০% ভর্তুকি দিচ্ছে সরকার

Friday, 06 March 2020 07:59 PM

আধুনিক কৃষিক্ষেত্রে কৃষি যন্ত্রপাতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কৃষি যন্ত্রের সাহায্যে শ্রম কম হয় এবং ফসলের ফলনও বাড়ে। তবে কিছু কৃষক নিম্ন অর্থনৈতিক অবস্থার কারণে ব্যয়বহুল কৃষি সরঞ্জাম ক্রয় করতে ব্যর্থ হন। এই বিষয়ের পরিপ্রেক্ষিতে, দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের আধুনিক কৃষিজমির সরঞ্জাম সরবরাহের জন্য কেন্দ্রীয় সরকার দেশে ৪২ হাজার কাস্টম নিয়োগ কেন্দ্র স্থাপন করেছে। লক্ষণীয় বিষয়, ভারত সরকার এখন কৃষকদের সমস্যা সমাধানের জন্য বড় পদক্ষেপ নিয়েছে। প্রকৃতপক্ষে, কিছু পশ্চাৎপদ রাজ্যে, সরকার খামার সম্পর্কিত মেশিন (ফার্ম সরঞ্জাম) নেওয়ার জন্য ১০০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ, মেশিনের জন্য কৃষককে তার নিজের থেকে এক টাকাও বিনিয়োগ করতে হবে না।

কৃষিতে যান্ত্রিকীকরণকে উত্সাহিত করতে কেন্দ্রীয় কৃষিমন্ত্রক একটি প্রকল্প শুরু করেছে। এর আওতায় লাঙ্গল, বপন, বৃক্ষরোপণ, সংগ্রহ ও বর্জ্য ব্যবস্থাপনার জন্য ব্যবহৃত মেশিনগুলি এখন সহজেই কৃষকরা পাবেন। খামার যান্ত্রিকীকরণের আওতায় আধুনিক কৃষি যন্ত্রপাতি যেমন ল্যান্ড লেভেলার, জিরো টিলেজ সীড ড্রিল, হ্যাপি সিডার, মালচার ইত্যাদি সরবরাহ করা হবে, যাতে কৃষিকাজ সহজ হয়, উত্পাদন বৃদ্ধি পায় এবং আয় দ্বিগুণ হয়।

কৃষি সরঞ্জামগুলির জন্য ১০০ শতাংশ ভর্তুকি

প্রকৃতপক্ষে, কেন্দ্রীয় সরকার উত্তর-পূর্ব অঞ্চলের কৃষকদের জন্য একটি বিশেষ সুবিধা সরবরাহ করেছে। যার মধ্যে একটি কাস্টম হিয়ারিং সেন্টার তৈরি করতে ১০০ শতাংশ আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে, এই প্রকল্পতে সর্বাধিক ১.২৫ লক্ষ টাকা পাওয়া যাবে। সুতরাং, যদি উত্তর-পূর্ব অঞ্চলের কৃষক গোষ্ঠী একটি মেশিন তৈরি করতে 10 লক্ষ টাকা পর্যন্ত ব্যয় করেন, তবে তারা ৯৫ শতাংশ ভর্তুকি পাবেন। লক্ষণীয় যে, অন্যান্য ক্ষেত্রগুলিতে, সাধারণ বিভাগের কৃষকদের ৪০ শতাংশ সহায়তা প্রদান করা হবে। এসসি, এসটি, মহিলা ও স্বল্প প্রান্তিক কৃষকরা ৫০ শতাংশ হারে ভর্তুকি পাবেন।

কৃষি সরঞ্জাম ভাড়া দেওয়ার জন্য মোবাইল অ্যাপ

কৃষকদের সহজে কৃষি যন্ত্রপাতি পেতে সক্ষম করতে সরকার মোবাইল অ্যাপ "সিএইচসি-ফার্ম মেশিনারি" চালু করেছে। এর মাধ্যমে কৃষকরা সহজেই তাদের এলাকার সিএইচসি-কৃষি যন্ত্রপাতি কাস্টম হিয়ারিং সেন্টারগুলির মাধ্যমে ভাড়া নিয়ে ট্রাক্টর সহ কৃষিকাজ সম্পর্কিত সকল ধরণের কৃষি যন্ত্রপাতি পাবেন। গুগল প্লে স্টোরে ১২ টি ভাষায় এই অ্যাপ্লিকেশনটি উপলব্ধ।

সিএইচসি-কৃষি যন্ত্রপাতির জন্য কীভাবে আবেদন করবেন ?

যদি কোনও কৃষক কৃষি সরঞ্জামগুলিতে ভর্তুকির জন্য আবেদন করতে চান, তবে তিনি সিএসসিতে (কমন সার্ভিস সেন্টার) যেতে পারেন এবং https://register.csc.gov.in/ -এ আবেদন করতে পারেন। এখানে, কৃষক তার পছন্দের মেশিন সম্পর্কে সিএসসি অপারেটরকে বলতে পারেন। এর পরে, সিএসসি কেন্দ্র অপারেটর কৃষককে আবেদনের নম্বর দেবে। এছাড়া, কৃষকরা সাইবার ক্যাফে থেকেও আবেদন করতে পারবেন এজন্য কৃষককে https://agrimach.nic.in/ পোর্টালে গিয়ে আবেদন করতে হবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Good News! Government giving 100% subsidy on leveler, zero tillage seed drill, happy seeders and mulch farming equipment

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.