এই লকডাউনে কৃষি পণ্য পরিবহণের জন্য ব্যবহার করুন সরকার প্রবর্তিত ‘কিষাণ রথ অ্যাপ’

Friday, 17 April 2020 09:57 PM

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, আজ (১৭ ই এপ্রিল, ২০২০) ‘কিষাণ রথ’ নামে একটি ট্রান্সপোর্ট এগ্রিগ্রেটর মোবাইল অ্যাপ্লিকেশন চালু করেছেন, যা খামার থেকে সরাসরি বাজারে কৃষি পণ্য পরিবহনের জন্য মোবাইল প্ল্যাটফর্মে ৫ লক্ষ ট্রাক এবং ২০,০০০ ট্রাক্টর একত্রিত করবে।

কৃষি বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, “লকডাউনের এই পরিস্থিতিতে, কৃষকরা তাদের পণ্য পরিবহনের জন্য ট্রাক এবং ট্রাক্টর বুক করার ক্ষেত্রে অসুবিধেয় পড়েছেন। তাই এই অ্যাপ্লিকেশনটি তাদের পণ্যগুলি মাণ্ডিস এবং অন্যান্য বাজারে নিয়ে যেতে সহায়তা করবে। তিনি আরও জানিয়েছেন যে "কৃষকদের পাশাপাশি ব্যবসায়ীদের খাবারের অপচয়জনিত হ্রাসের লক্ষ্যে এবং পাশাপাশি প্রতিযোগিতামূলক দামে সময়োচিত পরিবহন পরিষেবা সরবরাহে এই অ্যাপ অত্যন্ত কার্যকরী হবে।  এছাড়া এই মহামারীর সময়ে কৃষি সরবরাহ শৃঙ্খলা ব্যবস্থাপনাকেও এটি জোরদার করবে"।

বিগত দুদিন পূর্বে কৃষিমন্ত্রী দেশব্যাপী লকডাউনে আন্তঃদেশীয় কৃষি পণ্য পরিবহনের সুবিধার্থে একটি সর্বভারতীয় কৃষি পরিবহন কল সেন্টার চালু করেছিলেন।

জাতীয় তথ্য বিজ্ঞান কেন্দ্র (এনআইসির) দ্বারা বিকাশিত ও সমর্থিত, 'কিষাণ রথ অ্যাপ' কৃষকরা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে এবং চালনা করতে পারবেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Government introduced ‘Kisan Rath App’ for betterment of agriculture for Farm Produce to Mandis Amid Lockdown 2.0

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.