ড্রিপ সেচের উপর পেয়ে যান সরকারের ৯০ শতাংশ ভর্তুকি

Friday, 27 March 2020 02:12 PM

ক্রমাগত ক্ষয়িষ্ণু জলের সংস্থান প্রদানকারী ড্রিপ সেচকে ভবিষ্যতের সেচ ব্যবস্থা বলা যেতে পারে। ভারতের অনেক রাজ্যে সরকার উন্নত কৃষিকাজের জন্য ড্রিপ সেচ ব্যবস্থার প্রচার করছে। গুজরাট ও মহারাষ্ট্রে এই ব্যবস্থা অনেক পদক্ষেপ নিয়েছে সরকার। এখানে কৃষকরা ড্রিপ সেচ প্রযুক্তির সহায়তায় উত্পাদন বাড়িয়েছেন। উত্তর ভারতের কৃষকরাও ড্রিপ সেচ ব্যবস্থা ব্যবহার করে কৃষিকাজ করেছেন, তবে এখানে সম্পূর্ণভাবে তা এখনও বিস্তারলাভ করেনি। সম্ভবত এই কারণেই উত্তরপ্রদেশ সরকার ড্রিপ সেচের জন্য ভর্তুকি দিচ্ছে।

আবেদন পদ্ধতি -

রাজ্যে ড্রিপ সেচ পদ্ধতি সম্প্রসারণের জন্য রাজ্য সরকার ভর্তুকি দিচ্ছে। সুতরাং কৃষক যদি ড্রিপ এবং স্প্রিংকলার পদ্ধতিতে সেচ করতে চান, তবে এই ভর্তুকির জন্য আবেদন করতে পারেন। উদ্যান বিভাগের পক্ষ থেকেও কৃষককে সহায়তা পাবেন।

৯০ শতাংশ ভর্তুকি -

ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের এই প্রকল্পের সাথে যুক্ত করতে, সরকার তাদের ৯০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দিচ্ছে, অন্যদিকে সাধারণ কৃষকদেরও ৮০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেওয়া হচ্ছে।

ড্রিপ সেচের উপকারিতা -

ড্রিপ সেচ এবং স্প্রিংকলার পদ্ধতির সাহায্যে জল অপচয় থেকে বাঁচানো যায়। এছাড়াও, অন্যান্য অযাচিত জল ব্যবহার ও সংরক্ষণ করা যায়, যা কৃষকদের ব্যয় সাশ্রয় করে। কে উপকার করতে পারে রাজ্যের যে কোনও কৃষক এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন। সকল কৃষকরাই এর জন্য আবেদন করতে পারবেন, কেবল এই প্রকল্পের সুবিধাভোগী হতে গেলে কৃষকের নিজের জমি থাকা আবশ্যক।

কোন পণ্যগুলিতে পাবেন ভর্তুকি –

‘ড্রপ মোর ক্রপ মাইক্রো ইরিগেশন’- প্রকল্পের আওতায় উদ্যানতত্ত্ব বিভাগ কর্তৃক কৃষককে পোর্টেবল স্প্রিংকলার, ড্রিপ সেচ, রেন গান ইত্যাদি খাতে ভর্তুকি দেওয়া হচ্ছে। এই প্রকল্পের সহায়তায়, ফসল । কৃষকদের পোর্টেবল স্প্রিংলার, ড্রিপ সেচ এবং রায়গান ইত্যাদি পেতে অনলাইনে নিবন্ধন করতে হবে।

আবেদন প্রক্রিয়া -

লক্ষণীয় বিষয় হল, এই প্রকল্পের আওতায় কৃষকরা যে কোনও সংস্থার পণ্য কিনতে পারবেন। পণ্যগুলি ক্রয় করতে কৃষকদের প্রথমে নিজেদের অর্থ দিতে হবে। বিল এবং ভাউচার দেখানোর পরে তাঁরা সরকার থেকে ভর্তুকির টাকা পাবেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Government subsidy scheme on drip irrigation -

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.