মৎস্য চাষীদের জন্য সরকারের নতুন প্রকল্প

Monday, 24 February 2020 09:55 PM

দেশে কৃষকদের ক্ষমতা বৃদ্ধি করতে কেন্দ্রীয় সরকার মৎস্য চাষীদের জন্য একটি বিশেষ পরিকল্পনা করছে। ভারতের মৎস্য শিল্পকে আরও শক্তিশালী করতে ‘জাতীয় মৎস্য নীতি’ প্রচলিত হতে চলেছে। সরকার এই নীতির আওতায় সস্তায় সুদের হারে মাছ চাষীদের লোণ এবং অন্যান্য ছাড় দেওয়ার কথা বিবেচনা করছে। সিএনবিসি সূত্রে প্রাপ্ত তথ্য অনুসারে, সরকার আগামী দশ বছরে মৎস্য খাতে বিনিয়োগ ছয় গুণ বাড়ানোর লক্ষ্য নিয়েছে।

মৎস্য চাষীদের লোণের গ্যারান্টি এবং বীমা কভারেজের প্রস্তাব

প্রাপ্ত তথ্য মতে, মৎস্য শিল্প, জলজ চাষ, ম্যারিকালচার ইত্যাদির জন্য স্বল্প সুদে লোণ দেওয়ার বিধান রয়েছে। এছাড়াও, জেলেদের লোণের গ্যারান্টি এবং বীমা কভারেজ সরবরাহ করার প্রস্তাব রয়েছে।

পিপিপি মডেল প্রচারে সরকার

এই খাতে বেসরকারী বিনিয়োগ আনতে সরকার পাবলিক প্রাইভেট পার্টনারশিপকে (পিপিপি) উত্সাহিত করেছে। এ ছাড়া, সরকার অবকাঠামোগত বিনিয়োগও বৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করেছে।

এনএফডিসি তৈরির প্রস্তাব

অবকাঠামোয় বিনিয়োগ বাড়িয়ে সরকারের মূল লক্ষ্য সমুদ্র খাদ্য পণ্য রফতানিকে উত্সাহিত করা। নতুন নীতির আওতায় সরকার এই দিকে মনোনিবেশ করতে চলেছে। সরকার সামুদ্রিক অঞ্চলে ফিশারি ম্যানেজমেন্ট-এর পরিকল্পনা গ্রহণ করেছে। তদুপরি, নীতিগুলি বাস্তবায়নের জন্য একটি জাতীয় মৎস্য উন্নয়ন কাউন্সিল (এনএফডিসি) গঠনের প্রস্তাব করা হয়েছে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Government's new project for fishery farmers

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.