কৃষকদের উদ্দেশ্যে ফসল সংগ্রহের জন্য নির্দেশনা জারি কৃষি বিভাগের

Saturday, 28 March 2020 05:26 PM

বর্তমানে দেশে স্থান বিশেষে বিভিন্ন ফসলের ফলন কার্য চলছে। এই সময় সমগ্র বিশ্বে বিপজ্জনক এবং প্রাণঘাতী করোনা ভাইরাসের আতঙ্কে বিপর্যস্ত সকলেই। এর মোকাবেলায় বিভিন্ন ব্যবস্থা নেওয়া হচ্ছে। ২১ দিনের লকডাউনে সম্প্রতি অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কৃষকদের জন্যে ত্রাণ ঘোষণা করেছেন। মানুষের করোনা সংক্রমণ রুখতে কৃষকদের জন্য কৃষি বিভাগ কর্তৃক কিছু নির্দেশিকা জারি করা হয়েছে। কৃষকদের ফসল কাটার সময় এই সমস্ত নির্দেশাবলী অনুসরণ করতে হবে যাতে তারা নভেল করোনা বা কোভিড-১৯ (COVID-19)-এর সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে পারে।

কৃষি সরঞ্জাম স্যানিটাইজ করা -

কৃষকদের কেবল মেশিনচালিত সরঞ্জাম দিয়ে ফসল সংগ্রহের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। যদি তারা হস্তচালিত ডিভাইসগুলি ব্যবহার করেন, তবে তাদের কিছু সতর্কতা গ্রহণ করা দরকার। এ জাতীয় পরিস্থিতিতে কৃষকদের এই সরঞ্জামগুলি ব্যবহারের আগে স্যানিটাইজ করা উচিত। এই স্যানিটাইজেশনটি দিনে কমপক্ষে ৩ বার করা উচিত। কৃষকরা সরঞ্জাম স্যানিটাইজ করতে সাবান জল ব্যবহার করতে পারেন।

কৃষকদের সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে -

রাজস্থানের কৃষি বিভাগও ফসল সংগ্রহের ক্ষেত্রে সামাজিক দূরত্বকে বজায় রাখার জন্য নির্দেশনা দিয়েছে। এটি কঠোরভাবে অনুসরণ করতে হবে। কৃষকরা যদি জমিতে কোন কাজ করেন, বা পরস্পরের সঙ্গে কথা বলছেন বা খাচ্ছেন,  তবে একে অপরের সঙ্গে কমপক্ষে ৬ মিটার দূরত্ব বজায় রাখুন।

খাবারের পাত্রগুলি আলাদা করে রাখুন -

যদি জমিতে কর্মরত কৃষক বা শ্রমিকরা খাবার খান, তবে খাবারের পাত্রগুলি আলাদা করে এবং দূরে রাখুন। খাবার খাওয়ার পরে, বাসনগুলি সাবান দিয়ে ভাল করে পরিষ্কার করুন। আপনার জলের বোতল বা বাসন আলাদা রাখুন এবং কাউকে সেগুলি ব্যবহার করতে দেবেন না।

কৃষকরা ফসল কাটার সময় হাত পরিষ্কার রাখুন -

ফসল সংগ্রহের সময়, কৃষকরা কিছু সময় অন্তর অন্তর সাবান দিয়ে হাত ভালভাবে পরিষ্কার করে নিন।

একই পোশাক বারবার ব্যবহার করবেন না -

ফসল সংগ্রহকালে, কৃষকদের বারবার একই পোশাক পরা উচিত নয়। কাজ হয়ে যাওয়ার পর পরিধেয় পোশাক ধুয়ে ফেলুন এবং রোদে শুকানোর পরেই এটি পুনরায় ব্যবহার করুন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Harvesting: Agriculture Department issued instructions for harvesting, farmers must pay attention


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.