স্ট্রবেরি পেয়ারা দেখেছেন? শিখে নিন এই বিদেশি ফলের চাষ পদ্ধতি

Saikat Majumder
Saikat Majumder
স্ট্রবেরি পেয়ারা

দেশি ফলের মধ্যে আমলকির পরে পেয়ারাতেই সবচেয়ে বেশি ভিটামিন সি পাওয়া যায়। স্ট্রবেরি পেয়ারার চাষ পদ্ধতি খুব সহজ। এই পেয়ারা ছাদ বাগানের জন্য উপযোগী। স্ট্রবেরি পেয়ারার গাছ ২-৬ মিটার পর্যন্ত বড় হয়ে থাকে।

টব বা ড্রামে স্ট্রবেরি পেয়ারার চাষ পদ্ধতি

স্ট্রবেরি পেয়ারা চাষ করার জন্য প্রথমে সঠিকভাবে মাটি তৈরি করে নিতে হবে। এক্ষেত্রে বেলে দো-আঁশ মাটি সর্বোত্তম। প্রথমে ২ ভাগ বেলে দোআঁশ মাটির সাথে ১ ভাগ গোবর, ৪০-৫০ গ্রাম টিএসপি সার এবং ৪০-৫০ গ্রাম পটাশ সার দিয়ে ড্রাম বা টবে ভরে ১০-১২ দিন পানিতে ভিজিয়ে রেখে দিতে হবে। অতঃপর মাটি কিছুটা খুচিয়ে দিয়ে আবার ৪-৫ দিন এভাবেই রেখে দিতে হবে । যখন মাটি ঝুরঝুরে হবে তখন একটি সবল সুস্থ চারা সেই টবে/ ড্রামে রোপণ করতে হবে।

আরও ুপড়ুনঃ Organic cow dung manure: দেখে নিন গোবর থেকে জৈব সার বানানোর নিয়ম

পেয়ারা গাছের কুশিভাঙা

সাধারণত বৈশাখ মাসে পেয়ারার চারা লাগানো হয়। এরপর ৮-৯ মাস বয়সের গাছে ফল আসে। অতিরিক্ত বৃদ্ধি কমানো এবং ডাল সংখ্যা বৃদ্ধি করার জন্য কুশি ভেঙে দেওয়া হয়। কুশি ভাঙার ২০-২৫ দিনের মধ্যেই নতুন অতিরিক্ত কয়েকটি কুশি আসে। আর যত বেশি কুশি আসবে তত বেশি ফলনের সম্ভাবনা দেখা দিবে।

আরও পড়ুনঃ Beet Root Farming - উপযুক্ত পরিচর্যার মাধ্যমে বাড়িতেই বীট চাষ করে হয়ে উঠুন লাভবান

সার প্রয়োগ

গাছের সঠিক বৃদ্ধি ও কাঙ্ক্ষিত ফলাফলের জন্য গাছের বাড়ন্ত অবস্থায় ও ফুল ধরার সময় সঠিক মাত্রায় সার ব্যবহার করতে হবে।

চারা প্রাপ্তিস্থান

বর্তমানে বাংলাদেশের বিভিন্ন নার্সারিতে স্ট্রবেরি পেয়ারার চারা ৪৫০-৫৫০/- মূল্যে পাওয়া যাচ্ছে।

Published On: 04 April 2022, 04:36 PM English Summary: Have you seen the strawberry guava? Learn how to cultivate this exotic fruit

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters