কীভাবে এবং কখন স্ট্রবেরি চাষ করবেন, কৃষি বিজ্ঞানীর দেওয়া ৫ টি সেরা টিপস

Saikat Majumder
Saikat Majumder
স্ট্রবেরি

ঠান্ডা আবহাওয়ায় স্ট্রবেরি চাষ করা হয়। স্ট্রবেরি কয়েক মাসের মধ্যে ফলদায়ক হয়। ভারতে স্ট্রবেরি চাষ করা হয় কাশ্মীর, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের উপরের অংশে। এটি পাহাড়ি এবং ঠান্ডা এলাকায় চাষ করা হয়। এই রাজ্য়গুলি ছাড়াও, কৃষকরা এখন মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ সহ আরও অন্য়ান্য় রাজ্যেগুলিতেও স্ট্রবেরি চাষ করছে। স্ট্রবেরি সাধারণত সেপ্টেম্বর এবং অক্টোবরে চাষ করা হয়। তবে শীতল জায়গায় এটি ফেব্রুয়ারি এবং মার্চ মাসেও চাষ করা যেতে পারে। সেখানে পলি হাউস ( প্লেহাউস) বা সংরক্ষিত পদ্ধতিতে, অন্যান্য মাসেও চাষ করা যেতে পারে।স্ট্রবেরি চাষ করার আগে প্রস্তুতি খুবই গুরুত্বপূর্ণ। জমির মাটিতে বিশেষ কাজ করতে হয়। কৃষি বিশেষজ্ঞদের মতে, মাটি চাষের পর বেড তৈরি করতে হয়।বেডের প্রস্থ প্রায় দেড় মিটার এবং দৈর্ঘ্য তিন মিটারের কাছাকাছি রাখতে হবে।

এটি মাটি থেকে ১৫ সেমি উঁচুতে তৈরি করা হয়। এসব বেডে স্ট্রবেরি গাছ লাগানো হয়। গাছ থেকে গাছের দূরত্ব এবং সারি থেকে সারির দূরত্ব ৩০ সেমি রাখার পরামর্শ দেওয়া হয়। এবং ১টি সারিতে প্রায় ৩০টি চারা লাগানোর উচিৎ।

চারা রোপণের পর কৃষক ভাইদের মনে রাখতে হবে গাছে ফুল আসার সময় অবশ্যই মালচিং করতে হবে। ৫০ মাইক্রন মোটা কালো রঙের পলিথিন দিয়ে মালচিং করতে হবে।এটি আগাছা নিয়ন্ত্রণ করে এবং ফল পচা প্রতিরোধ করে।মালচিং ফলন বাড়ায় এবং মাটির আর্দ্রতাও অনেক দিন ধরে রাখে।

আরও পড়ুনঃ বাড়ির ছাদে চাষ করুন চেরি,জেনে নিন সহজ পদ্ধতি

পাহাড়ি এলাকায় বৃষ্টি হলে স্ট্রবেরি গাছকে পলিথিন দিয়ে ঢেকে রাখার পরামর্শ দেওয়া হয়। এতে ফল পচে যাওয়ার সমস্যা থেকে বাঁচা যাবে। আপনি যদি এই বিষয়গুলি মাথায় রেখে স্ট্রবেরি চাষ করেন তবে এটি আপনার জন্য খুব উপকারী প্রমাণিত হতে পারে।

স্ট্রবেরি চাষের টিপস

কৃষি বিশেষজ্ঞরা বলছেন, সারা বিশ্বে স্ট্রবেরির ৬০০টি বিভিন্ন জাতের রয়েছে।  ভারতে স্ট্রবেরি চাষীরা কামারোসা, চ্যান্ডলার, ওফরা, ব্ল্যাক পিকক, সুইট চার্লি, এলিস্তা এবং ফেয়ার ফক্সের মতো জাত চাষ করা হয়।ভারতের আবহাওয়া অনুযায়ী এই জাতগুলো সঠিক থাকে।

আরও পড়ুনঃগোলাপজাম একটি লুপ্ত প্রায় ফল,খেতে এবং দেখতে কেমন এই ফল দেখে নিন একঝলক

স্ট্রবেরি চাষের আগে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে কৃষকদের রোটার দিয়ে ৩-৪ বার লাঙল দিতে হবে। এরপর জমিতে গোবর সার দিতে হবে। কৃষকরা রাসায়নিক সার ব্যবহার করতে পারেন।

স্ট্রবেরি চারা রোপণের জন্য প্লাস্টিক মালচিং করা হয় এবং নির্দিষ্ট দূরত্বে গর্ত করা হয়।

রোপণের পর ড্রিপ বা স্প্রিংকলার দিয়ে সেচ দিতে হবে। এর পরে, আর্দ্রতার কথা মাথায় রেখে সময়ে সময়ে সেচ দেওয়া প্রয়োজন।

স্ট্রবেরি থেকে ভালো ফলন পেতে সার খুবই গুরুত্বপূর্ণ। আপনি মাটি এবং স্ট্রবেরির ধরণের উপর নির্ভর করে সার দিতে পারেন। এ জন্য একজন কৃষি বিজ্ঞানীর পরামর্শ নিতে হবে।

রোপণের দেড় মাস পর স্ট্রবেরি ফল ধরতে শুরু করে এবং এই প্রক্রিয়া চার মাস চলতে থাকে। ফলের রং অর্ধেকের বেশি লাল হয়ে গেলে তুলে নিতে হবে।

Published On: 03 February 2022, 11:38 AM English Summary: How and when to cultivate strawberries, 5 best tips given by agricultural scientists

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters