Coffee white stem borer কফি হোয়াইট স্টেম বোড়ার পোকার থেকে কফি ক্ষেতকে বাঁচানোর কৌশল

Coffee Seeds
Coffee Seeds

কফি গোটা বিশ্বের কাছে একটি অর্থকরী ফসল। মানুষের কফির প্রতি দিনকে দিন টান সাথে সাথে এর চাহিদাও বেড়েছে। আমাদের দেশেও কফি চাষ দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। কৃষকরাও আর্থিক ভাবে লাভবান হচ্ছেন বলে, তাঁরাও ঝুঁকছেন এই চাষে। তবে শুধু চাষ করলেই তো হলো না।  সাথে সাথে কফি গাছের পরিচর্যাও নিতে হয়। কফি গাছের যম বলে ধরা হয় কফি হোয়াইট স্টিম বোড়ার পোকাকে।

ভারতবর্ষে কফি চাষের খেতে অনেকসময়ই এই পোকার আক্রমণ লক্ষ্য করা যায়। এই বিশেষ শ্রেণীর পোকা কফি ক্ষেতে আক্রমণ করলে কফি গাছের অসম্ভব ক্ষতি পারে। যার ফলে কফি চাষিদের বিনিয়োগ সমস্তটাই নষ্ট হয়ে যেতে পারে। জেনে নেওয়া যাক, এই পোকার আক্রমণ থেকে কফি গাছকে বাঁচানোর উপায়।

কফি গাছে আক্রমণকারী প্রাপ্তবয়স্ক পোকাগুলি ২-২.৫ সেমি দৈর্ঘ্যের হয়। মাথার উপর এদের দুটি শুঁড় থাকে। এই পোকার পিঠে থাকা ডানাগুলি সাধারণত সাদা রেখা বিশিষ্ট কালো রঙের হয়। পুরুষ পোকাগুলি মহিলা পোকাগুলি থেকে ছোট আকারের হয়। এই পোকাগুলির বাড়বাড়ন্ত কফি ক্ষেতে মূলত গরম কালে লক্ষ্য করা যায়। পোকাগুলি মূলত কফি গাছের ছাল অথবা আলগা হয়ে থাকা ছালের ফাটলে ডিম পাড়ে। দিনের আলো থাকার মধ্যেই এই পোকাগুলি ডিম পাড়ে।

ডিম প্রসব (Fetching)

হোয়াইট স্টেম বোড়ার মহিলা পোকা কম করে ১০০ টি ডিম পারতে সক্ষম। ডিমগুলি মূলত ডিম্বাকৃতি, সাদা রঙের হয়। ধীরে ধীরে ডিমগুলি হালকা  হলুদ বর্ণ ধারণ করে। ডিম ফাটার পর শুককীটগুলি গাছের কাণ্ডের ছালের মধ্যেই অবস্থান করে। প্রায় দু মাস ধরেই এরা কাণ্ডের উপরিভাগেই অবস্থান করে।এরপর তারা ধীরে ধীরে গর্ত খুঁড়ে খুঁড়ে গাছের ভিতরিভাগে প্রবেশ করে। কখনো কখনো এই সুড়ঙ্গ খুঁড়ে খুঁড়ে তারা গাছের শিকড়েও পৌঁছে যায়। শুককীট হিসাবে এরা প্রায় ১০ মাস থাকে। পরে এরা মূককীটে পরিণত হয়। এই পোকার মূককীট ধাপ প্রায় ৩ থেকে ৪ সপ্তাহ জারি থাকে। এরপরেই পূর্ণবয়স্ক পোকায় এদের বদল ঘটে। পোকাগুলি গাছের সুড়ঙ্গে ৩ থেকে ৭ দিন থাকার পর বাইরে বেরিয়ে আসে।

পোকার আক্রমণের সময়কাল (Flight time)

এই পোকার আক্রমণ মূলত এপ্রিল-মে মাস নাগাদ অথবা অক্টবর-ডিসেম্বর মাস নাগাদ কফি গাছে লক্ষ্য করা যায়। মেঘলা অথবা বৃষ্টি ভেজা দিনে এই পোকাগুলি আক্রমণ চালাতে পারে না।

আরও পড়ুন: Rural women empowerment: কৃষির বিকাশে নারীদের ভূমিকা ও অবদান

প্রতিকার (Pest control)

এই পোকা থেকে কফি গাছকে বাঁচাতে হলে, শেড প্রযুক্তির সাহায্য নেওয়া উচিত। কফি ক্ষেতে তাই গাছ লাগানো উচিত।  গাছের ছায়া কফি ক্ষেতে থাকলে এই পোকাগুলি আক্রমণ করতে পারে না। এই পোকার আক্রমণে যেই গাছগুলির ক্ষতি হয় সেগুলি তুলে ফেলা উচিত।  কফি গাছের অতিরিক্ত ছাল সময় করে কোনও ধারালো বস্তুর মাধ্যমে ঘষে ঘষে উঠিয়ে ফেললে ভালো।

এই পোকার থেকে ক্ষেত বাঁচাতে হলে ফেরোমোন ফাঁদ ব্যবহার করলে ভালো। কফি গাছে তরল চুন ( ২০০ লিটার জলে ২০ কেজি গুঁড়ো চুন সাথে ২০০ মিলি ফেভিকল ডিডিএল) স্প্রে করলে এই পোকার হাত থেকে অনেকাংশে নিদস্তার পাওয়া যায়। কিন্তু মনে রাখতে হবে পোকার উপদ্রব শুরু হওয়ার আগে এই স্প্রে করতে হবে। গাছের কাণ্ডের দিকে বিশেষ করে এই স্প্রে করতে হবে। এতে পরবর্তীতে গাছের কাণ্ডে পোকার ডিম পাড়াতে অসুবিধা হবে। সব থেকে ভালো হয় গাছের ঝুরঝুরে ছালগুলো খসিয়ে ফেলে এই স্প্রে করতে পারলে।

আরও পড়ুন: Lotus Cultivation Profit: পদ্ম চাষে ব্যবসায়িক সাফল্য পেতে গেলে মানুন এই উপায়গুলি

Like this article?

Hey! I am কৌস্তভ গাঙ্গুলী. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters