দেশি-বিদেশি কয়েকশো আগাছা কমিয়ে দিচ্ছে কৃষকের রক্তজল করা ফসলের উৎপাদন

Saikat Majumder
Saikat Majumder
আগাছা দমন পদ্ধতি

কৃষি ক্ষেত্রে নানা ধরনের আধুনিক যন্ত্রপাতির ব্য়বহার হলেও ফসল উৎপাদনে বাঁধা হয়ে দাড়িয়েছে দেশি-বিদেশি আগাছা । ফসলের জমিতে যে অবাঞ্ছিত উদ্ভিদ দেখা যায় তাই আগাছা। আগাছা চাষ করা ফসলের বৃদ্ধিতে ও পুষ্টি প্রাপ্তিতে বাধা সৃষ্টি করে।

আগাছা দমন ফসল উৎপাদন প্রক্রিয়ার অবিচ্ছেদ্য অংশ। এটি ধানসহ অন্যান্য ফসলের খাদ্য, আলো, বাতাস ও জলে ভাগ বসিয়ে শস্যের স্বাভাবিক বিকাশে বাধা প্রদান করে। আগাছার কারণে ফসলের স্বাভাবিক বৃদ্ধি বাঁধাপ্রাপ্ত হয় যার ফলে ফসল লিকলিকে, লম্বা, দুর্বল ও হলদে হয়ে যায়। এটি ফসলে পোকামাকড় ও রোগ বালাইয়ের আক্রমণ বাড়িয়ে দেয়।

আরও পড়ুনঃ স্ট্রবেরি চাষ করে ৩ মাসে আয় ২৫ লাখ টাকা আয় করে তাক লাগিয়ে দিলেন বাংলাদেশের কৃষক!

কাঁটা নটে শাক, নটে শাক, মালঞ্চ, টোপাপানা, কচু , চাঁদমালা, ছোট কুট, হাতিশুঁড়, মুথা ঘাস, হলদে মুথা, বড় চুচা, শক্ত খাগড়া, চেচরা, ক্ষুদে চেচরা, জয়না, মাটি চেচ, বথুয়া, চাপালি ঘাস, কেশটি, হেলেঞ্চা, শিয়ালমুত্রা, ঘাঘরা, বন শিমুল, বন লেটুস, বন সরিষা, মরিচ ঘাস, বন মূলা, কানাইবাশী, মনায়না, পানি কলাগাছি, কমেলিনা, কানাইনালা, ফণি মনসা, কলমী লতা, স্বর্ণলতা, মর্নিং গ্লোরি, বিন্দলতা, বড় দুধিয়া, ছোট দুধিয়া, বন মরিচা, শ্যামা ঘাসসহ প্রায় ২৫০ প্রজাতির দেশি-বিদেশি আগাছা রয়েছে ।

এই আগাছাগুলি ফসলের চেয়ে বেশি পরিমাণ খাদ্য গ্রহণ করে । ফলে ফসল সঠিক পুষ্ঠিগুন পায় না, এসব কারণে ফসলের ফলন ব্যাপকহারে হ্রাস পায়।

আরও পড়ুনঃ উৎপাদন বৃদ্ধির পূর্ব ও বর্তমান পরিকল্পনা

এই সমস্ত দেশি বিদেশি আগাছার উপদ্রবের ফলে বিভিন্ন রকম ফসলে যেমন ধানে ৪১-৫১ শতাংশ, গমে ২৩-৪৫ শতাংশ, পেঁয়াজে প্রায় ৪৭ শতাংশ, আলুতে ৪৩ শতাংশ, আখে ২০ শতাংশ, পাটে ৭৬-৮১ শতাংশ, চায়ে ১০ শতাংশ এবং অন্যান্য ফসলে গড়ে ২৫-৬০ শতাংশ ফলন কম হয়।

আমাদের রাজ্য়ের কৃষকরা মূলত খালি হাতে বা  নিড়ানি যন্ত্র ব্য়বহার করে থাকে  ফসলের আগাছা দমন করার  জন্য় । এর পাশাপাশি কৃষকরা আগাছানাশকও ব্য়বহার করে থাকে। কিন্তু আগাছানাশক এক প্রকার রাসায়নিক পদার্থ। এর ব্যবহার সঠিকভাবে করলে ফসলের ক্ষতি হতে পারে।

আরও পড়ুনঃ বেশি আয় করতে হলে কম পরিশ্রমে বাড়ির বাগানেই চাষ করুন ভুট্টা

কৃষি বিশেষজ্ঞদের মতে,  সঠিক নিয়মে ও সঠিক পদ্ধতিতে আগাছা ব্যবস্থাপনার মাধ্যমে ফসলের উৎপাদন ১৮-২২ ভাগ বাড়ানো সম্ভব।

খাদ্য় যোগানের জন্য একদিকে যেমন  বিদেশ থেকে কৃষি পণ্য সামগ্রী আমদানি করা হচ্ছে, অন্যদিকে শষ্য বীজও আমদানি করতে হচ্ছে। কিন্তু এসব বীজের সঙ্গে নানা জাতের আগাছা বীজও আমাদের অজান্তেই চলে আসছে। যার ফলে কমে যাচ্ছে ফসলের মান ।

Published On: 06 April 2022, 12:19 PM English Summary: Hundreds of domestic and foreign weeds have been reduced to produce water-soaked crops of farmers

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters