হাইড্রোজেল - খরাগ্রস্ত অঞ্চলের ফসলের ক্ষেত্রে এক সঞ্জীবনী সুধা

Thursday, 07 February 2019 04:38 PM
হাইড্রোজেল মাটি

হাইড্রোজেল মাটি

আজকের দিনে জলের অভাবে কৃষকদের চিন্তা অনেক বাড়িয়ে দিয়েছে, এবং এই কারণে ভবিষ্যতে চাষের কাজ করা খুব মুশকিল হয়ে যাচ্ছে ফলে দেশে খাদ্যের অভাব ও গরীবি বেড়েই চলেছে। এই সমস্যা থেকে বাঁচার জন্য আই সি এ আর হাইড্রোজেল নামক একটি বিশেষ পদার্থ তৈরি করেছে যা কিনা খরাপ্রবণ অঞ্চলে চাষবাস করতে বিশেষ সুবিধা প্রদান করবে।

এই পদার্থের ব্যবহার আমাদের দেশের যে সমস্ত অংশে জল কম সেখানেই ব্যবহার করা যায়, যে সমস্ত অঞ্চলে সেচের কাজ করেও কোনো সুরাহা মিলছে না সেখানেও এর ব্যবহার করলে খুব ভালো ফল পাওয়া যাচ্ছে। যে সব অঞ্চলে জলের অভাব রয়েছে সেখানকার কৃষকরা জল কিনে চাষ করে ফলে চাষের খরচ দিন দিন বেড়েই চলেছে। যে পয়সায় কৃষক জল কিনছে, তার থেকে অনেক কম খরচে তাঁরা হাইড্রোজেল পাচ্ছে এবং এতে তাঁরা উপকার পাচ্ছে অনেকটাই বেশী।

হাইড্রোজেল এমনই এক পদার্থ যা জলের সাথে মিশতেই বেশীর ভাগ জল নিজের মধ্যে জমা করে নেয়, অর্থাৎ এটি একটি জল শোষনকারী পদার্থ। এই হাইড্রোজেলকে গাছের শিকড়ের কাছে রেখে দেওয়া হয় কারণ এই অংশেই জলের পরিমাণ শুখা অঞ্চলে সবথেকে কম হয়। একটা হাইড্রোজেলের টুকরোকে ৩ থেকে ৪ বার ব্যবহার করা যায়। এরজন্য আপনার জমি বা ফসলের ক্ষতি হওয়ার কোনো সম্ভাবনাই নেই। এক একর জমির জন্য মাত্র ২ থেকে ৩ কিলো হাইড্রোজেল প্রয়োজন। এই হাইড্রোজেল ৪০ থেকে ৫০ ডিগ্রী সেন্টিগ্রেড তাপমাত্রায়ও খারাপ হয় না।

খরাপ্রবণ এলাকায় এই হাইড্রোজেল সঞ্জীবনী সুধার মতো কাজ করে, যে সমস্ত কৃষকের এই হাইড্রোজেল প্রয়োজন তাঁরা তাঁদের নিকটবর্তী কৃষি বিজ্ঞান কেন্দ্র কিংবা পুসায় অবস্থিত কৃষি অনুসন্ধান পরিষদের সাথে যোগাযোগ করতে পারেন।

- প্রদীপ পাল (pradip@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.