আইসিএআর, আইএলআরআই –এর যৌথ উদ্যোগে প্রচলন ‘ব্যাকইয়ার্ড পোল্ট্রি জিনোমিক্স’ প্রকল্পের

Wednesday, 23 October 2019 11:10 PM

ইন্ডিয়ান কৃষি গবেষণা কাউন্সিল (আইসিএআর) এবং আন্তর্জাতিক প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (আইএলআরআই) হায়দরাবাদের আইসিএআর-পোল্ট্রি গবেষণা অধিদফতরে একত্রে "ব্যাকইয়ার্ড পোল্ট্রি জেনোমিক্স" সম্পর্কিত একটি যৌথ প্রকল্প প্রচলন করেছে।

ডাঃ হাবিবার রহমান (দক্ষিণ এশিয়ার আঞ্চলিক প্রতিনিধি), প্রকল্পের গুরুত্ব সম্পর্কে ব্রিফ করেছিলেন। তিনি দেশজ মুরগির জাতের গুরুত্ব এবং গ্রামীণ হাঁস-মুরগি চাষীদের সুবিধার জন্যে তাদের উন্নতি সম্পর্কে বক্তব্য তুলে ধরেন।

আইএলআরআইয়ের সিনিয়র অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার রোমা অলি, আইএলআরআই অর্থায়িত প্রকল্পগুলির বাস্তবায়নের পদ্ধতি এবং রসদ সম্পর্কে বলেন। উদ্বোধনের সময় তিনি বৈজ্ঞানিক প্রোগ্রাম গ্রহণের মাধ্যমে খাদ্য সুরক্ষা বাড়াতে আইএলআরআইয়ের ভূমিকা নিয়েও আলোচনা করেন।

প্রকল্পটি ডঃ অলিভিয়ার হ্যানোট এবং ডাঃ ডেইসি ট্যাডেল (আইএলআরআই, নাইরোবি) সম্পাদন করছেন; ডঃ টি.কে. ভট্টাচার্য, ডাঃ আর.এন. চ্যাটার্জী, ডাঃ এসপি যাদব এবং ডাঃ চন্দন পাসওয়ান (আইসিএআর-ডিপিআর), হায়দরাবাদ এবং ডাঃ অনিল রাই, এবং ডাঃ এ.আর. রাও (আইসিএআর-আইএএসআরআই)।

ডাঃ আর.এন. চ্যাটার্জি (ডিরেক্টর, আইসিএআর-ডিপিআর, হায়দ্রাবাদ), দেশজুড়ে গ্রামীণ মানুষের আর্থসামাজিক ও পুষ্টির অবস্থা উন্নয়নে দেশীয় মুরগির ভূমিকা সম্পর্কে অবহিত করেছিলেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: ICAR, ILRI- Launch- Project- on -‘Backyard- Poultry- Genomics’


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App
Helo App Krishi Jagran

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.