Stihl India Mahindra Tractors

ন্যানো ইউরিয়া স্প্রে করার জন্য কৃষকদের বিনামূল্যে ড্রোন দিচ্ছে ইফকো

আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষিকাজ এখন অনেক সহজ হয়েছে। প্রতিদিন চাষের জন্য নতুন নতুন প্রযুক্তি আসছে।

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষিকাজ এখন অনেক সহজ হয়েছে। প্রতিদিন চাষের জন্য নতুন নতুন প্রযুক্তি আসছে। যা ব্যবহার করে কৃষকরা কম খরচে বেশি ফলন পাচ্ছেন,যার ফলে লাভবান হচ্ছেন কৃষকরা। একই সঙ্গে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষকদের পরিশ্রমও অনেক কমছে। এখন জমিতে ন্যানো ইউরিয়া ও রাসায়নিক স্প্রে করার জন্য দেশজুড়ে ড্রোনের চাহিদা দ্রুত বাড়ছে। এরই মধ্যে কৃষকদের বিনামূল্যে ড্রোন দেওয়ার কথা ঘোষনা করেছে ইফকো। 

বিহারে IFFCO (ইন্ডিয়ান ফার্মার্স ফার্টিলাইজার কো-অপারেটিভ লিমিটেড) ক্ষেতে ন্যানো ইউরিয়া এবং রাসায়নিক স্প্রে করার জন্য ড্রোন বিনামূল্যে দেওয়ার কথা ঘোষনা করেছে। তবে এ জন্য কৃষকদের কাছ থেকে শুধু জামানত নেওয়া হচ্ছে। বাজারে ড্রোনটির দাম প্রায় ১৫ লাখ টাকা। একইসঙ্গে ড্রোনের জন্য কোম্পানির কাছ থেকে এক লাখ টাকা নিরাপত্তা নেওয়া হচ্ছে। ড্রোন ফেরত দিলে এই টাকা ফেরত দেওয়া হবে। এখানে লক্ষণীয় বিষয় হল যে ড্রোনটি কেবলমাত্র সেই কৃষকদের জন্য উপলব্ধ হবে যাদের পাসপোর্ট আছে। ওই কৃষকদের এক সপ্তাহের জন্য প্রশিক্ষণও দেওয়া হবে।

আরও পড়ুনঃ কীটনাশকের নিরাপদ ব্যবহার

অন্যদিকে, সরকারও কৃষকদের ড্রোন দিয়ে জমিতে রাসায়নিক ও ন্যানো ইউরিয়া স্প্রে করতে উদ্বুদ্ধ করছে। বিহার সরকার ড্রোন দিয়ে জমিতে রাসায়নিক এবং ন্যানো ইউরিয়া স্প্রে করার জন্য কৃষকদের প্রতি একর ২৫০ টাকা ভর্তুকি ঘোষণা করেছে।  ড্রোনের মাধ্যমে এক একর জমিতে রাসায়নিক স্প্রে করতে সময় লাগে মাত্র আট মিনিট।সামগ্রিকভাবে, ড্রোনের সাহায্যে কৃষকরা তাদের সময় এবং জল বাঁচানোর পাশাপাশি মজুরির ব্যয়ও বাঁচাতে পারেন।

আরও পড়ুুনঃ জলের দক্ষ ব্যবহার এবং খরিফ ফসলের উচ্চ ফলনের জন্য পরিকল্পনা

বিহারে লিচু এবং আম সহ অন্যান্য ফলের ব্যাপক চাষ হয়। ফলে মাঝে মাঝে সার স্প্রে করা প্রয়োজন হয়। চাষের এলাকা বড় হওয়ায় হাতে করে স্প্রে করতে অনেক অসুবিধার সম্মুখীন হতে হয়।তাই ড্রোন দিয়ে স্প্রে করলে অনেক বেশি সুবিধা পাওয়া যায়।  

Published On: 10 July 2023, 02:36 PM English Summary: IFFCO is giving free drones to farmers for spraying nano urea

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters