কৃষকদের জন্যে সারের মূল্য হ্রাস করল ইফকো (IFFCO)

KJ Staff
KJ Staff

সার তৈরির বৃহত্তম সমবায় সমিতি ইফকো রবি মরসুম শুরুর আগেই কৃষকদের জন্যে সারের মূল্য হ্রাস করেছে। প্রকৃতপক্ষে তারা ডি-অ্যামোনিয়াম ফসফেটের (ডিএপি) মূল্য কিছুটা হ্রাস করেছে।

ইফফকোর ব্যবস্থাপনা পরিচালক মিঃ ইউএস অবস্থি বলেছিলেন, "কাঁচামাল থেকে উত্পাদিত সারের বৈশ্বিক দামের মন্দা বিবেচনায় রেখে আমরা সমস্ত জটিল সারের পাশাপাশি ডিএপি-র খুচরা মূল্য কমিয়ে দিয়েছি।" ইফকো ব্যাগ প্রতি ডিএপি-র সর্বোচ্চ খুচরা মূল্য হ্রাস করে ৫০ কেজি প্রতি ১,২০০ টাকা করেছে। এনপি কমপ্লেক্সের (NPK-I) ব্যাগ প্রতি ১,২০০ টাকা থেকে ১,১৭৫ টাকা করেছে। এনপি কমপ্লেক্সের মূল্য (NPK -II) প্রতি ব্যাগের জন্য ১,২১০ টাকা থেকে কমিয়ে ১,১৮৫ টাকা করা হয়েছে।

এ ছাড়া, এনপি কমপ্লেক্সের দাম প্রতি ব্যাগে ২৫ টাকা কমিয়ে ৯৭৫ টাকা করা হয়েছে। জিএসটি সহ সংশোধিত খুচরা মূল্য ১১ অক্টোবর ২০১৯ থেকে কার্যকর হয়েছে। তবে সরকারী নিয়ন্ত্রিত নিম-প্রলিপ্ত ইউরিয়ার খুচরা মূল্য অপরিবর্তিত রয়েছে ২৬৬.৫০ টাকা, যা প্রতি ব্যাগ ৪৫ কেজি। এছাড়াও জুলাই মাসে ডিএফ-এর খুচরা মূল্য হ্রাস করেছে ইফকো

ভারত আন্তর্জাতিক সমবায় বাণিজ্য মেলা উপলক্ষে অবস্থি নতুন মূল্য হ্রাসের ঘোষণা করে বলেছিলেন যে, এটি কৃষির নিবেশিত ব্যয়কে হ্রাস করবে এবং ২০২২ সালের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কৃষকদের আয় দ্বিগুণ করার পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters