Stihl India Mahindra Tractors

৭৫ পয়সার ঘাস চাষ থেকে আয় লাখ টাকা!

দিন দিন বাড়ছে এর চাহিদা। বহু কৃষক বর্তমানে ঐতিহ্যগত চাষ এর পরিবর্তে এই চাষের দিকে ঝুঁকছেন।

Rupali Das
Rupali Das
৭৫ পয়সার ঘাস চাষ থেকে আয় লাখ টাকা! , ছবি -টুইটার

লাভজনক ব্যবসার যদি তালিকা তৈরি করা হয় তাহলে সেই তালিকায় বর্তমানে বিশেষ ভাবে জায়গা কএ নিয়েছে লেমন গ্রাস(Lemon Grass)। এর থেকে ওষুধ, প্রসাধনী, সাবান ইত্যাদি তৈরি হয়। দিন দিন বাড়ছে এর চাহিদা। বহু কৃষক বর্তমানে ঐতিহ্যগত চাষ এর পরিবর্তে এই চাষের দিকে ঝুঁকছেন। বিশেষজ্ঞদের মতে Lemon Grass Farming ভবিষ্যতে ভালো আয়ের দিশা হবে।

লেমন গ্রাস সাধারণত জন্মে উষ্ণমণ্ডলীও জায়গায়। এর ব্যবহার সবচেয়ে বেশি হয় ভারত, থাইল্যান্ড, ভিয়েতনামেভিটামিন এ, বি ১, বি ২, বি ৩, বি ৫, বি ৬, ভিটামিন সি,সমৃদ্ধ এই লেমন গ্রাস। চা এবং বিভিন্ন পানীয়তে এটি ব্যবহার করা হয়। এর সবচেয়ে বেশি ব্যবহার বিভিন্ন ওষুধে। পাশাপাশি বিভিন্ন প্রসাধনীতে এর ব্যবহার হয়। তাই কোনও কৃষক যদি ওষুধ কোম্পানির সঙ্গে যুক্ত হয়ে চাষ করেন সেখান থেকে বিপুল মুনাফা হতে পারে।

আরও পড়ুনঃ  এভাবে চাষ করুন পুদিনা! আয় হবে দ্বিগুন

সব ধরনের মাটিতেই এর চাষ হয়। আর এই ঘাসের চাষ পদ্ধতি খুবই সহজ। টবেও এর গাছ লাগানো হতে পারে। তবে এই চাষের ক্ষেত্রে সবচেয়ে বেশি নজর দিতে হবে যাতে জল জমে না যায়। আপনি যদি এক একর জমিতে এই ঘাসের চাষ করেন তাহলে আপনার ২-৩ লাখ টাকা আয় হতে পারে। এই ঘাসের একটি চারার দাম ৭৫ পয়সা। ফলে কম খরচে এবং কম সময়ে এর থেকে ভালো আয় করতে পারবেন কৃষকরা। ৬ মাসের মধ্যেই লেমন গ্রাস পরিপূর্ণতা লাভ করে। ৭০ থেকে ৮০ দিনের মধ্যেই এই ঘাস তোলার উপযোগী হয়ে ওঠে। সরকারি ভাবে সহায়তাও পাওয়া যায় এই ঘাস চাষের ক্ষেত্রে। এই ঘাসের  চারা পেতে হলে কৃষি বিজ্ঞান কেন্দ্রে  যোগাযোগ করুন। অথবা বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মেও এর চারা পাওয়া যায়।

আরও পড়ুনঃ  ধনী করবে এই ফসল! এক হেক্টরে ২০ লাখ টাকা আয়

Published On: 13 June 2023, 02:36 PM English Summary: Income from 75 paisa grass cultivation lakhs!

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters