কাবেরি সীডস্-এর জৈব প্রযুক্তিতে গবেষণা ও নতুন উন্নয়ন কেন্দ্র

KJ Staff
KJ Staff

বিএসই-তালিকাভুক্ত বীজ উত্পাদক কাবেরি সীডস্তেলঙ্গানার সিদ্দীপেট জেলার পামুলপার্থিতে তার বায়োটেকনোলজি গবেষণা ও উন্নয়ন কেন্দ্রের উদ্বোধন করেছে। কাবেরি সীডস্‌-এর ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা, জী.বী. ভাস্কর রাও জানিয়েছেন, সীড্টেকনোলজি সেন্টার সকল ফসলের মানসম্পন্ন হাইব্রিড বিকাশের জন্য 'স্মার্ট প্রজনন' –এর সুবিধা প্রদান করবে। কাবেরি সীডস্‌-এ ১ লক্ষ বীজ উৎপাদক কৃষকদের নেটওয়ার্ক রয়েছে। সংস্থাটি বিভিন্ন ফসলের প্রায় ৫০,০০০ টন বীজ উত্পাদন করে, এর মধ্যে তুলার বীজ প্রায় ৪,৫০০ টন। সংস্থাটি ৩০ শে জুন, ২০১৯ এর প্রথম প্রান্তিকে ৬৬০ কোটি টাকা আয় করেছে, যা গত বছরের একই প্রান্তিকে (২০১৮) ৫৯৯ কোটি টাকা ছিল

কাবেরি সীডস্‌ সম্পর্কে কিছু তথ্য -

কাবেরি সীডস্‌ সংস্থাটি ১৯৭৬ সালে, জী.বী. ভাস্কর রাও তাঁর স্ত্রী জি বানজা দেবীকে দিয়ে শুরু করেছিলেন, যিনি বিজ্ঞানে স্নাতক ছিলেন এবং সহ-প্রতিষ্ঠাতা হিসাবে অন্ধ্রপ্রদেশের নরসিংহপুর গ্রামে একটি ছোট বীজ উত্পাদন প্রক্রিয়া স্থাপন করেছিলেন। এই উদ্যোক্তারা তাঁদের যাত্রা অব্যাহত রেখে, কাভেরি সীডস্সংস্থাটি আনুষ্ঠানিকভাবে ১৯৮৬ সালে পত্তন করেন

বর্তমানে কাবেরি সীডস্‌ দেশের একটি দ্রুত বর্ধনশীল বীজ সংস্থা, যার দেশ জুড়ে ১৫,০০০ -এরও বেশি পরিবেশক এবং ডিলারের সুবিশাল নেটওয়ার্ক ও ৮৮৩ -এর বেশি কর্মচারী রয়েছে। হাইব্রিড জাতের শক্তিশালী বীজ সরবরাহ করে কৃষিক্ষেত্রের সমস্ত চাহিদা মেটাতে সক্ষম এই সংস্থাটি ভবিষ্যতে আরও সুদূরপ্রসারী হবে বলে আশা করা যায়।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters