কিউই চাষ একটি লাভজনক চুক্তি, এর সম্পূর্ণ তথ্য পড়ুন

 রুপালী দাস
রুপালী দাস
কিউই চাষ একটি লাভজনক চুক্তি, এর সম্পূর্ণ তথ্য পড়ুন

কৃষকরা বেশিরভাগই ঐতিহ্যগত চাষে বিশ্বাসী, তবে পরিবর্তিত সময়ের সাথে সাথে বাজারে বিদেশী সবজি ও ফলের চাহিদা বৃদ্ধি দেখে কৃষকরা নতুন ফসলের চাষ গ্রহণ শুরু করেছেন। এর মধ্যে কিছু ফলও পাওয়া যায়, ভারতে চাহিদা থাকায় বিদেশ থেকে আমদানি করা হয়। এই ফলের মধ্যে একটি হল কিউই ফল। কিউই ফল মূলত চীন থেকে এসেছে, যাকে চাইনিজ গুজবেরিও বলা হয়।

এই ফলটি আকারে ছোট এবং স্বাদে মিষ্টি এবং টক এবং সেই সাথে অনেক পুষ্টিগুণে ভরপুর তাই এই ফলটি অনেক স্বাস্থ্য উপকারিতাও প্রদান করে।

ভারতে, কিউই বেশিরভাগই জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, সিকিম, মেঘালয়, অরুণাচল প্রদেশ, উত্তর প্রদেশ এবং কেরালা রাজ্যে জন্মে। কিউই ফার্মিং করেও কৃষকের প্রচুর আয় হচ্ছে। আগে ভারতে এই ফলটি নিউজিল্যান্ড থেকে আমদানি করা হলেও এখন ভারতীয় কৃষকরা কিউই চাষ শুরু করেছেন, যার কারণে ভারতকে এই ফলের জন্য অন্য দেশের উপর নির্ভর করতে হবে না। আসুন জেনে নিই কিউই চাষের তথ্য।

মাটির প্রয়োজনীয়তা এবং জলবায়ু

কিউই ফল গরম ও আর্দ্র পরিবেশে জন্মানো যায়। হলুদ-বাদামী দোআঁশ মাটি কিউই চাষের জন্য উপযুক্ত বলে বিবেচিত হয়। এ জন্য মাটির pH মান 5-6 Ph হতে হবে।

জমি প্রস্তুতি _

বৃক্ষ রোপণ _

কিউই গাছগুলি বীজ/বীজ কলম দ্বারা রোপণ করা যেতে পারে এবং গাছ লাগানো সাধারণত জানুয়ারি মাসে করা হয়। গাছ লাগানোর জন্য লাইন থেকে লাইনের দূরত্ব 3 মিটার এবং গাছ থেকে গাছের দূরত্ব 6 মিটার হতে হবে।

সার প্রয়োজনীয়তা

কিউই ফসলের ভালো বৃদ্ধির জন্য, প্রতি বছর 20 কেজি খামার সার এবং 0.5 কেজি NPK মিশ্রণ যাতে 15% নাইট্রোজেন থাকে। 5 বছর পর প্রতি বছর 850-900 গ্রাম নাইট্রোজেন, 500-600 গ্রাম ফসফরাস এবং 800-900 গ্রাম পটাসিয়াম সার এবং এনপিকে সমান পরিমাণে প্রয়োগ করুন।

সেচ 

সেপ্টেম্বর-অক্টোবর মাসে সেচ দিতে হবে, যখন ফল বিকাশের প্রাথমিক পর্যায়ে থাকে। 10-15 দিনের ব্যবধানে সেচ গাছ এবং ফলের ভাল বৃদ্ধির জন্য উপকারী।

ফসল কাটা 

কিউই গাছ 4-5 বছর পর ফল ধরতে শুরু করলেও বাণিজ্যিক উৎপাদন শুরু হয় 6-7 বছর পর। বড় ফল প্রথমে সংগ্রহ করা হয় এবং ছোট ফলগুলিকে বেশি দিন বাড়তে দেওয়া হয়। শক্ত ফলগুলো মোটা কাপড়ে মুড়িয়ে বাজারে নিয়ে যাওয়া হয়, যেখানে সেগুলো নরম হয়ে যায়। কয়েকদিন পর অর্থাৎ ১-২ সপ্তাহের মধ্যে এগুলো ভোজ্য হয়ে যায়।

আরও পড়ুনঃ  অশ্বগন্ধার লাভ: অশ্বগন্ধা চাষে এখন ধনী হবেন কৃষক, জানুন কীভাবে?

Published On: 01 March 2022, 04:49 PM English Summary: Kiwi cultivation is a lucrative deal, read its full details

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters