Stihl India Mahindra Tractors

কিউই চাষে খুলে দিল সাফল্যের পথ, অনুর্বর জমি থেকে লাখ লাখ টাকা আয় করছেন এই কৃষক

হিমাচলের বাসিন্দা মনদীপ, এমবিএ শেষ করার পরে একজন ম্যানেজার হিসাবে তার কর্মজীবন শুরু করেছিলেন। তিনি কখনও স্বপ্নে

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ  হিমাচলের বাসিন্দা মনদীপ, এমবিএ শেষ করার পরে একজন ম্যানেজার হিসাবে তার কর্মজীবন শুরু করেছিলেন। তিনি কখনও স্বপ্নেও ভাবেননি যে তিনি কৃষিকাজে ফিরে আসবেন, তবে সম্ভবত প্রকৃতি তার জন্য অন্য কিছু সঞ্চয় করেছিল। প্রায় ৫ বছর একটি বহুজাতিক কোম্পানিতে কাজ করার পর, হঠাৎ মনদীপ ভার্মা তার পরিবার নিয়ে তার শহর সোলানে আসার সিদ্ধান্ত নেন।

সোলানে ফিরে মনদীপ তার অনুর্বর জমি চাষ করার কথা ভেবেছিল। কিন্তু তিনি সব কৃষকের মতো ঐতিহ্যবাহী কৃষিকাজ করতে চাননি । ভিন্ন কিছু করার চিন্তা তাকে উদ্যানপালনের দিকে আকৃষ্ট করেছিল।

আরও পড়ুনঃ স্ট্রবেরি চাষ করে ধনী হলেন ইউপির কৃষক, মাত্র ৫ মাসে আয় করলেন ৯ লাখ টাকা

মনদীপ প্রথমে তার এলাকার আবহাওয়া সম্পর্কে সম্পূর্ণ তথ্য নেন এবং এই চাষ সম্পর্কে তথ্যের জন্য বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের সাথে দেখা করেন এবং অবশেষে তিনি কিউই চাষের সিদ্ধান্ত নেন।

মনদীপ ভার্মা বলেছেন যে কিউই সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে তিনি বেশিরভাগ সময় লাইব্রেরিতে কাটাতেন। অনেক বই পড়েন এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের সঙ্গে কৃষি নিয়ে আলোচনা করেন। এই সব তথ্য পেয়ে কিউই চাষ শুরু করেন মনদীপ।

আরও পড়ুনঃ হারিয়েছেন চাকরি! ডুমুর চাষ করে ১০লক্ষ আয় করলেন এই কৃষক

মনদীপ ভার্মা বলেন, সোলানের উদ্যানতত্ত্ব বিভাগের সঙ্গে কথা বলার পর তিনি ২০১৪ সালে ১৪ বিঘা জমিতে কিউই বাগান তৈরির কাজ শুরু করেন। এই বাগানে তিনি উন্নত জাতের কিউই রোপণ করেন। ২০১৭ সালে, তিনি কিউই সরবরাহের জন্য ওয়েবসাইটে অনলাইন বুকিং শুরু করেছিলেন। এই ওয়েবসাইটে, তিনি কখন ফসল তোলা হয়, কখন বাক্সে প্যাক করা হয় সে সমস্ত তথ্য দিয়েছেন। তার ফল হায়দ্রাবাদ, ব্যাঙ্গালোর, দিল্লি, উত্তরাখণ্ড, পাঞ্জাব এবং হরিয়ানায় অনলাইনে বিক্রি হয়।

মনদীপ ভার্মা কিউই ফল সম্পূর্ণরূপে জৈবভাবে প্রস্তুত করেন। শুধু তাই নয়, তিনি  নিজেই সার ও জৈবসার তৈরি করেন।

Published On: 21 July 2023, 06:16 PM English Summary: Kiwi has opened the way to success, this farmer is earning lakhs of rupees from barren land

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters