বিশ্বের সবচেয়ে বিষাক্ত মাশরুম সম্পর্কে তথ্য

Friday, 25 October 2019 10:25 PM

মাশরুম এমন এক ধরণের ছত্রাক, যার চাহিদা দেশ বিদেশ জুড়ে। যদিও এখান অনেক ধরণের মাশরুমের প্রজাতি খাওয়া হয়, তবে সম্প্রতি গবেষকরা একটি বিপজ্জনক এবং বিষাক্ত প্রজাতির মাশরুম সনাক্ত করেছেন। যা খাওয়া তো দূর, শুধু এটি স্পর্শ করলেও মানুষ অসুস্থ হতে পারেন।

এই বিষাক্ত লাল মাশরুম ছত্রাকটি অস্ট্রেলিয়ায় পাওয়া যায়। এর আগে বিশেষজ্ঞরা বলেছিলেন যে, এই ছত্রাকটি কেবল জাপান এবং কোরিয়ার মতো এশীয় দেশগুলিতেই দেখা যায়, তবে এই মাশরুমের ছত্রাকটি কুইন্সল্যান্ডে কিছুদিন আগে আবিষ্কার করা হয়েছিল। তবে অনেক জায়গায় খবর পাওয়া যায় যে, জাপান এবং দক্ষিণ কোরিয়ায় এই বিষাক্ত ছত্রাকের কারণে অনেক লোক মারা গিয়েছিলেন। এটিকে ভোজ্য ছত্রাক হিসাবে খাদ্য রূপে অনেকে গ্রহণ করেন এবং এটি গ্রহণের পরে তারা মারা যান।

বিজ্ঞানীদের মতে, এই ছত্রাকটি এতটাই বিষাক্ত যে, এটি খাওয়ার ফলে মানুষের অঙ্গগুলি কাজ করা বন্ধ করে দেয়। এগুলি মস্তিষ্কের ক্ষতির কারণ হতে পারে,এমনকি কেবল এটি স্পর্শ করলেও শরীরে ফোলাভাব হতে পারে।

পডোস্ট্রোমা কর্নু-ড্যাম নামের এই বিষাক্ত ছত্রাকটি ১৮৯৫ সালে প্রথম চীনে আবিষ্কৃত হয়েছিল। পরে ইন্দোনেশিয়া এবং নিউ পাপুয়া গিনিতেও এই ছত্রাকটি লক্ষ্য করা গেছে। অস্ট্রেলিয়ায় মাশরুমের প্রায় ২০ টি অদেখা প্রজাতি সনাক্ত করা হয়েছে।

স্বপ্নম সেন (Swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.