জেনে নিন মিষ্টি আলুর জন্য সেরা সার, আপনি বাম্পার ফলন পাবেন

 রুপালী দাস
রুপালী দাস
জেনে নিন মিষ্টি আলুর জন্য সেরা সার, আপনি বাম্পার ফলন পাবেন

মিষ্টি আলু ভিটামিন এ, ভিটামিন সি এবং অনেক গুরুত্বপূর্ণ পুষ্টির একটি ভালো উৎস, তাই মিষ্টি আলুকে সব সবজির মধ্যে সবচেয়ে পুষ্টিকর সবজি হিসেবে বিবেচনা করা হয়। মিষ্টি আলু অন্যান্য গাছের মতো বীজ থেকে জন্মায় না।

মিষ্টি আলু ফসলের ফলন মূল কন্দ থেকে জন্মে, অর্থাৎ মিষ্টি আলুর চাষও আলুর মতো জমিতে করা হয়। মিষ্টি আলু চাষ সমগ্র ভারতে করা হয়, তবে এটি উড়িষ্যা, বিহার, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ এবং মহারাষ্ট্রে ব্যাপকভাবে চাষ করা হয়। মিষ্টি আলু চাষের ক্ষেত্রে ভারত বিশ্বে ষষ্ঠ স্থানে রয়েছে। যে কোনো ধরনের ফসলের ভালো ফলনের জন্য সার ও সার খুবই গুরুত্বপূর্ণ স্থান ।

মিষ্টি আলু চাষ করার সময় তাতে সার ও সার ব্যবহারের দিকে বিশেষ খেয়াল রাখতে হবে। তাই কৃষক ভাইদের সুবিধার্থে আজ আমরা মিষ্টি আলুর সঠিক পরিমাপ এবং উপযুক্ত কম্পোস্ট (Correct Measurement And Suitable Compost For Sweet Potato) নিয়ে আলোচনা করব।

মিষ্টি আলু চাষের জন্য উপযুক্ত সার

  • মিষ্টি আলু ফসলের ভাল বৃদ্ধির জন্য মাটি ভালভাবে নিষ্কাশন করা উচিত এবং নাইট্রোজেন, পটাসিয়াম এবং ফসফরাসের একটি ভাল ভারসাম্য থাকতে হবে।
  • এছাড়া জৈব সার ও রাসায়নিক সার উভয়ই মিষ্টি আলুর ভালো ফসল পেতে অনেক অবদান রাখে।
  • মিষ্টি আলু চাষের জন্য প্রায় 20-25 টন পচা সার ব্যবহার করতে হবে।
  • মিষ্টি আলু চাষের জন্য প্রথমে মাটি ভালো করে পরীক্ষা করে নিতে হবে। মাটির pH মান 0 থেকে 6.0 এর মধ্যে হওয়া উচিত।
  • মিষ্টি আলু চাষের জন্য ফসল লাগানোর আগে কম নাইট্রোজেন সার ব্যবহার করতে হবে।
  • জৈব সার ছাড়াও কৃষকরা মিষ্টি আলু চাষে রাসায়নিক সার ব্যবহার করতে পারেন।
  • ক্ষেতের শেষ চাষের সময় প্রতি হেক্টরে ৪০ কেজি নাইট্রোজেন, ৬০ কেজি পটাশ ও প্রায় ৭০ কেজি ফসফরাস ছিটিয়ে মাটিতে মিশিয়ে দিতে হবে।
  • এছাড়া যখন গাছ বড় হতে শুরু করবে তখন সেচের সাথে সাথে প্রায় ৪০ কেজি ইউরিয়া দিতে হবে।এ কারণে গাছ ভালো বেড়ে ওঠে এবং উৎপাদনও বেশি হয়।
Published On: 03 March 2022, 02:26 PM English Summary: Know the best fertilizer for sweet potatoes, you will get bumper yield

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters