লবণাক্ত মাটি উন্নত করা এখন সহজ, জেনে নিন

 রুপালী দাস
রুপালী দাস
লবণাক্ত মাটি উন্নত করা এখন সহজ, জেনে নিন

জৈব ও সবুজ সারের ব্যবহার কমে যাওয়ায় মাটির ভৌত, রাসায়নিক ও জৈবিক বৈশিষ্ট্য নষ্ট হয়ে গেছে। শুষ্ক মৌসুমে, বর্ষাকালে উচ্চভূমি থেকে বৃষ্টির জলের মাধ্যমে বাহিত লবণ ক্যাচমেন্ট এলাকার পাদদেশে নিচু এলাকায় বছরের পর বছর ধরে জমা হয়। 

গ্রীষ্মকালে জল বাষ্পীভূত হয়, মাটিতে লবণ জমা হয় এবং মাটি ক্ষারীয় হয়। এই ভূমির উন্নয়নে সমন্বিত পদক্ষেপ প্রয়োজন।

সেচকৃত এলাকায় দ্রবণীয় লবণ ও বিনিময়যোগ্য সোডিয়ামের পরিমাণ বাড়ছে। ফলে এসব জমি লবণাক্ত ও লবণাক্ত হয়ে পড়েছে।

নদী ও খাল সেচ এলাকার লবণাক্ত ও দোআঁশ মাটির ভৌত, জৈবিক ও রাসায়নিক বৈশিষ্ট্য বিরূপভাবে প্রভাবিত হয়েছে। 

এই বৈশিষ্ট্যগুলির উন্নতির জন্য ভূগর্ভস্থ বা খোলা চারণভূমির মাধ্যমে নিষ্কাশনের মাধ্যমে অতিরিক্ত জলের সাথে দ্রবণীয় লবণ অপসারণ, সেইসাথে সমন্বিত উন্নতি ব্যবস্থাপনা, সেইসাথে সেচ এলাকায় কূপ এবং খালগুলির অবক্ষয় প্রয়োজন হবে। এই লবণাক্ত ও দো-আঁশ মাটির পরিমাণ কমাতে হলে প্রথমে মাটি পরীক্ষা করে জমির শ্রেণীবিভাগ করতে হবে।

ক্ষারীয় মাটি তিন প্রকার: ক) ক্ষারীয়, খ) ক্ষারীয় - চোপান এবং গ) চোপন। এটি মাটির ধরণের উপর নির্ভর করে উন্নত করা হবে, অন্যথায় মাটি আরও লবণাক্ত হয়ে যায়। এ জন্য এ ধরনের লবণাক্ত মাটির বিভিন্ন প্রকার, কারণ, বৈশিষ্ট্য এবং উন্নতি ব্যাখ্যা করে সমন্বিত উন্নয়ন ব্যবস্থাপনার ওপর জোর দিতে হবে।

মাটির লবণাক্ততার কারণ

উষ্ণ ও শুষ্ক আবহাওয়ায় কম বৃষ্টিপাতের কারণে মাটির লবণাক্ততা নিষ্কাশন হয় না। সেচযুক্ত এলাকায়, ভারী এঁটেল মাটিতে খুব গভীর কালো, কম নিষ্কাশনের মাটিতে অতিরিক্ত পানির প্রয়োজন হয়। নালা প্লাবিত হয়ে নিম্নাঞ্চলে প্রাকৃতিক স্রোত কমে গেছে। 

ফলে মাটিতে লবণ জমা হয়। খাল সেচ এলাকায় খালের ধারে কংক্রিটের প্রলেপ না দেওয়ায় পানি পড়ে আশপাশের জমিগুলো জলাবদ্ধ ও লবণাক্ত হয়ে পড়েছে। আখের মতো পানির ঘনঘন ফসলের ঘনঘন ব্যবহার এবং ফসলের আবর্তন না করায় জমিগুলো লবণাক্ত হয়ে পড়েছে। 

রাজ্যের জমিগুলি আগ্নেয় বেসাল্ট শিলা দ্বারা গঠিত। এটি ক্ষারীয় খনিজ সমৃদ্ধ। খনিজ পচনের পর মাটিতে মুক্ত লবণ জমা হয়। সেচের জন্য অতিরিক্ত ক্ষারযুক্ত পানি ব্যবহারের কারণে লবণাক্ততা বাড়ছে।

জৈব ও সবুজ সারের ব্যবহার কমে যাওয়ায় মাটির ভৌত, রাসায়নিক ও জৈবিক বৈশিষ্ট্য নষ্ট হয়ে গেছে। শুষ্ক মৌসুমে, বর্ষাকালে উচ্চভূমি থেকে বৃষ্টির পানির মাধ্যমে বাহিত লবণ ক্যাচমেন্ট এলাকার পাদদেশে নিচু এলাকায় বছরের পর বছর ধরে জমা হয়। গ্রীষ্মকালে জল বাষ্পীভূত হয়, মাটিতে লবণ জমা হয় এবং মাটি ক্ষারীয় হয়।

আরও পড়ুনঃ  বীজ দিয়ে এই সবজি চাষ করুন, মোটা আয় হবে

Published On: 13 March 2022, 11:34 AM English Summary: Learn how to improve saline soils now

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters