জেনে নিন কেঁচো কম্পোস্ট তৈরির সহজ উপায় এবং এর উপকারিতা

 রুপালী দাস
রুপালী দাস
জেনে নিন কেঁচো কম্পোস্ট তৈরির সহজ উপায় এবং এর উপকারিতা

জৈব বর্জ্য বিভাজনের জন্য বিশেষ কেঁচো ব্যবহার করা হয়। তারা জৈব সার তৈরিতে সহায়তা করে এবং এটি সহজ বলেও বিবেচিত হয়, কারণ জৈব বর্জ্য কম্পোস্ট করার পুরো প্রক্রিয়াটি তাদের উপর নির্ভর করে। সাধারণত, কেঁচো ভার্মি কম্পোস্টিং বিনে ব্যবহার করা হয়।

দুটি প্লাস্টিকের বাক্স

একটি প্লাস্টিকের বাক্স লম্বা হওয়া উচিত এবং অন্যটি ভিতরে ছোট হওয়া উচিত। যেটিতে রাবার বা প্লাস্টিকের তৈরি একটি বিন নিন যা প্রায় 15 ইঞ্চি গভীর, 25 ইঞ্চি চওড়া এবং 5 ইঞ্চি উঁচু। এর দৈর্ঘ্য আপনাকে অন্য কোথাও ব্যবহারের জন্য "কৃমি চা" অপসারণ করতে দেয়। এবং টবে একটি গর্ত থাকা উচিত যাতে পোকামাকড় বাক্স থেকে তাদের পথ খুঁজে পেতে পারে। এটি কিছুটা নমনীয়ও হওয়া উচিত। যাতে আপনি এটিতে গর্তও করতে পারেন।

একটি ড্রিল

উপরে উল্লিখিত গর্তগুলি ড্রিল করার জন্য এক ইঞ্চি পুরুত্বের একটি ড্রিল বিট এবং একটি অষ্টম ইঞ্চি ব্যাসের ড্রিল বিট প্রয়োজন।

স্ক্রীনিং উপাদান

আপনার শুধুমাত্র চারটি 4 ইঞ্চি X 4 ইঞ্চি পর্দার স্ক্র্যাপ দরকার। এখন অনেকেই প্রশ্ন করেন কেন স্ক্রিনিং ব্যবহার করবেন? আপনি যদি গর্তগুলি ঢেকে না রাখেন তবে পোকামাকড় পালিয়ে যেতে পারে।

জলরোধী আঠালো

ভিজে যাওয়ার পরেও পর্দা আগের মতো রাখা দরকার।

টুকরো টুকরো কাগজ

আপনার বিনটি তিন ইঞ্চি গভীর হওয়ার পরে রাখুন এবং প্রায় কোনও ধরণের কাগজ ধারণ করতে পারে। তবে ভারী, চকচকে কাগজ এবং রঙিন কাগজ এড়িয়ে চলুন।

একটু ময়লা

এগুলি পোকামাকড় তাই একটু অগোছালো হওয়াও গুরুত্বপূর্ণ, শুধু নিশ্চিত করুন যে এতে ক্ষতিকারক রাসায়নিক নেই ৷ সবকিছু ঠিকঠাক থাকলে, কৃমি শীঘ্রই তাদের নিজস্ব কম্পোস্ট তৈরি করতে শুরু করবে।

সামান্য জল

পোকামাকড়ের বিকাশের জন্য একটি আরামদায়ক মাধ্যম তৈরি করতে কাগজ এবং ময়লা জল দিয়ে আর্দ্র করুন।

কেঁচো _

এছাড়াও আপনি আপনার কাছাকাছি কৃষি কেন্দ্র থেকে তাদের চয়ন করতে পারেন . আক্রমণাত্মক প্রজাতির পোকামাকড় থেকে সাবধান থাকুন, যেমন এশিয়ান জাম্পিং ওয়ার্ম, আলাবামা জাম্পার বা জর্জিয়া জাম্পার হিসাবে বিক্রি হয়।

একটি trowel

প্রয়োজন অনুসারে সার বিনতে স্থানান্তর করা প্রয়োজন।

খাদ্য স্ক্র্যাপ ধারক

সবজি এবং ফলের স্ক্র্যাপ সংগ্রহ করতে একটি শক্তভাবে ফিট করা ছোট পাত্র ব্যবহার করুন।

কিভাবে পোকামাকড় খাওয়ানো

  • খাবারের স্ক্র্যাপ সংগ্রহ করুন, যেমন সবজি এবং ফলের স্ক্র্যাপ, রুটি, টি ব্যাগ, কফি গ্রাউন্ড এবং সিরিয়াল, আপনার খাবারের স্ক্র্যাপ পাত্রে যখন আপনি রান্না করেন এবং খাবারের পরে পরিষ্কার করেন।
  • কোনো প্রাণীর উপজাত (চর্বি, হাড়, দুগ্ধ, মাংস, বর্জ্য) ধারণ করবেন না।
  • উপরন্তু, কৃমি কাঠ বা শুকনো বস্তু যেমন কান্ড বা পেঁয়াজের বাইরের স্তর প্রক্রিয়া করতে বেশি সময় নিতে পারে।
  • কৃমি কাগজ পাতলা না হওয়া পর্যন্ত বা ছোট ছোট টুকরো না হওয়া পর্যন্ত খাবে, কিন্তু তারা প্লাস্টিক বা কাপড়ের চা ব্যাগ, কফি ফিল্টার বা মুদি দোকানের তৈরি লেবেল খাবে না।

 রক্ষণাবেক্ষণ

প্রতি মাসে একবার নীচের পাত্র থেকে তরল নিষ্কাশন করুন এবং গাছের কাছাকাছি মাটিতে সার হিসাবে ব্যবহার করুন।

Published On: 24 February 2022, 03:28 PM English Summary: Learn the easy way to make earthworm compost and its benefits

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters