টিউবওয়েলের পরিবর্তে জমিতে এই পদ্ধতিতে সেচ করুন এবং পান ৮৫ শতাংশ ভর্তুকি

Sunday, 15 March 2020 09:18 PM

টিউবওয়েলের পরিবর্তে জমিতে এই পদ্ধতিতে সেচ করুন এবং পান ৮৫ শতাংশ ভর্তুকি বিজ্ঞানীদের মতে, টিউবওয়েল দিয়ে সেচ দিতে প্রতি একরে (এক সেন্টিমিটার উচ্চতা পর্যন্ত) তিন লক্ষ লিটারেরও বেশি জল লাগে। অতিরিক্ত জলের কারণে জমিতে উপস্থিত পুষ্টিগুলি জলের সাথে ধুয়ে যায়, অবশিষ্ট পুষ্টিগুলি জমির উপরের স্তরে জমা হয়। যদি জমিতে বেশি জল থাকে, তবে শস্যটি উপস্থিত পুষ্টির প্রায় ২০ শতাংশ কম পুষ্টি পায়। প্রচুর পরিমাণে পুষ্টির অভাবের কারণে ফলন ক্ষতিগ্রস্থ হয়। ড্রিপ এবং স্প্রিংকলার সিস্টেম সেচ পদ্ধতিতে প্রতি একরে ১২ হাজার লিটার জল উত্পাদন হয়। এই সেচ পদ্ধতিতে প্রতি একরে ২ লাখ ৮৮ হাজার লিটার জল সাশ্রয় হয়। একই সময়ে, পুষ্টি সরাসরি গাছের গোড়ায় যায়।

ড্রিপ সিস্টেমের উপকারীতা -

জেলা উদ্যানতত্ত্ব বিভাগের কর্মকর্তা জানিয়েছেন যে, ড্রিপ এবং স্প্রিংকলার ব্যবস্থা কয়েক মিলিয়ন লিটার জল সাশ্রয় করে। তিনি বলেছেন, ভবিষ্যতে জলের ঘাটতি আসন্নমান, সুতরাং, এখন জল বাঁচাতে আমাদের নতুন কিছু করতে হবে।

সবজি চাষিদের ড্রিপ এবং স্প্রিংকলার ব্যবস্থায় সেচ দেওয়ার ক্ষেত্রে তাদের ৮৫ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে। এই প্রকল্পের সুবিধা আগে কেবল রাজ্যের কয়েকটি জেলায় পাওয়া যেত। এখন এর পরিধি বাড়ানো হয়েছে। জল সংরক্ষণ করতে উদ্যানতত্ত্ব বিভাগ এমন সিদ্ধান্ত নিয়েছে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Leave tubewells, do irrigation through this method, will get 85 percent subsidy


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.