মাখানা চাষে বাড়বে উৎপাদন! অনুসরন করুন এই পদ্ধতি

 রুপালী দাস
রুপালী দাস
মাখানা চাষে বাড়বে উৎপাদন! অনুসরন করুন এই পদ্ধতি

Euryale ferox, বিখ্যাত মাখানা, কাঁটাযুক্ত ওয়াটারলিলি, ফক্সনাট বা গরগন বাদাম নামেও পরিচিত, এটি Nymphaeaceae পরিবারের একটি বহুবর্ষজীবী উদ্ভিদ। এটি স্থির জলে যেমন পুকুর, জলাভূমি এবং জলাভূমিতে গ্রীষ্মমন্ডলীয় জলবায়ুতে বৃদ্ধি পায়, অনেকটা পদ্মের মতো।

এটি মাখানা নামে পরিচিত ভোজ্য বীজ উত্পাদন করে, যা ভারতীয় খাবারে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। একটি গাছ থেকে 80-100 মাখন বীজ পাওয়া যায়। ভারতে, মাখানা চাষ প্রাথমিকভাবে পশ্চিমবঙ্গ, বিহার, মণিপুর, ত্রিপুরা, আসাম, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং উত্তর প্রদেশে প্রচলিত।  বিহার হল বিশ্বের সর্বশ্রেষ্ঠ মাখানার উৎপাদক, যা বিশ্বব্যাপী উৎপাদনের 90% জন্য দায়ী।

এটি একটি কাঁটাযুক্ত কান্ডে বেগুনি ফুল এবং চ্যাপ্টা, বৃত্তাকার সবুজ পাতা যা জলের উপরিভাগে ভেসে বেড়ায়, পদ্মের মতো।

কিভাবে মাখানা বাড়ানো যায় - অনুসরণ করার জন্য পদক্ষেপ

  • আপনার ক্ষেতে পুকুর বা জলাবদ্ধ বর্জ্যভূমি তৈরি করুন এবং আগের ফসল, বাজার বা অনলাইন পোর্টাল থেকে বীজ বপন করুন। 
  • পুকুরের গভীরতা 4-6 ফুটের মধ্যে হতে পারে এবং সর্বদা স্থির জল থাকতে হবে। ঐতিহ্যগত চাষাবাদের বিপরীতে , এর জন্য চারা প্রতিস্থাপন বা বীজ বপনের মতো প্রক্রিয়ার প্রয়োজন হয় না।
  • এমনকি মাখনের চারাগুলিকে অন্যান্য নার্সারি গাছের মতো চিকিত্সা করা যেতে পারে এবং ফেব্রুয়ারি থেকে এপ্রিল মাসের মধ্যে জলের মাঠে স্থাপন করা যেতে পারে ।
  • ফসল কাটা মাখনা চাষের সবচেয়ে কঠিন দিক। এটি পুকুরের তলদেশে আঁচিল থেকে বীজ সংগ্রহের জন্য অনুরোধ করে এবং উপযুক্ত কর্মীদের ব্যবহার আবশ্যক।
  • এর পরে, আর্দ্রতা বাষ্পীভূত করার জন্য সম্পূর্ণ সূর্যের সংস্পর্শে বীজগুলি শুকানো হয়। তারপর মাখানা অস্থায়ীভাবে সর্বোচ্চ 20-24 দিনের জন্য সংরক্ষণ করা যেতে পারে । 
  • তারপরে গ্রেডিং আছে, যা রোদে শুকানো বীজকে তাদের আকারের ভিত্তিতে পাঁচ থেকে সাত গ্রেডে ভাগ করে।চাষীরা এটি করার জন্য চালুনি ব্যবহার করে, যা পরে গরম করা এবং ভাজা হয়।
  • বীজগুলিকে একটি মাটির বা ঢালাই লোহার প্যানে250°C - 3000°C তাপমাত্রায় ভাজা হয় , 4-6 মিনিটের জন্য অবিরাম নাড়তে ও গরম করে।
  • এর পরে, রান্না করা বীজ 3-4 দিনের জন্য শুকনো জায়গায় সংরক্ষণ করা হয়।মাখনের অভ্যন্তরীণ ভোজ্য অংশ, অর্থাৎ কার্নেল, স্বাভাবিকভাবেই বাইরের শক্ত খোল থেকে আলাদা করা হয়।
  • তারপরে বীজগুলিকে কাঠের হাতুড়ি দিয়ে পিটিয়ে মাটিতে স্থাপন করার পরে শক্ত আবরণ থেকে কার্নেলটিকে আলাদা করে বের করা হয়।মাখানা বা কার্নেলকে বাঁশের ঝুড়িতে ঘষে ঘষে সাদাতা ও খাস্তা করা হয়। তারপর মাখানাকে আকার অনুসারে আরও গ্রেড করা হয় এবং স্টোরেজ এবং পরিবহনের জন্য ব্যাগে প্যাকেজ করা হয়।

আরও পড়ুনঃ কালো লবন ধান: জানুন এই ধানের বিশেষত্ব! সরকার এনেছে 12 কোটি টাকার প্রকল্প

Published On: 27 March 2022, 09:57 AM English Summary: Makhana cultivation will increase production! Follow this procedure

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters