সৌর সেচ পাম্প নদী

Monday, 24 February 2020 06:01 PM

স্ট্যানলি ব্ল্যাক অ্যান্ড ডেকার, শিল্প প্রতিষ্ঠানটি কৃষকদের জীবনযাত্রা উন্নতির লক্ষ্যে উদ্দেশ্যপূর্ণ ভাবে পরিচালিত এবং এর উপার্জন ১৪ বিলিয়ন ডলার। ৬০ টিরও বেশি দেশে ৬১,০০০ সংখ্যক-এরও অধিক কর্মচারী দ্বারা আমরা বিশ্বের বৃহত্তম টুলস (সরঞ্জাম) এবং স্টোরেজ ব্যবসা পরিচালনা করি। আমরা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক ইলেকট্রনিক সুরক্ষা সংস্থা। তদুপরি, একটি শীর্ষস্থানীয় ইঞ্জিনিয়ারড ফাস্টেনিং ব্যবসা ছাড়াও আমাদের তেল, গ্যাস এবং পরিকাঠামোগত ব্যবসাও রয়েছে

এখন আমি আপনাকে বলি, কেন এবং কীভাবে আমরা সৌর পাম্পের ব্যবসায় নিজেদের নিয়োজিত করেছি। স্ট্যানলি ব্ল্যাক অ্যান্ড ডেকার- সংস্থাটির সামাজিক ক্রিয়াকলাপের কৌশল মূলত তিনটি বিষয়ের উপর নির্মিত, যা ইউনাইটেড নেশনস –এর উন্নতির সাথে সম্পর্কিত।

এমপাওয়ার মেকার্স - একটি পরিবর্তিত বিশ্বে ১০ মিলিয়ন উদ্ভাবক ও নির্মাতাদের সাফল্য লাভের উদ্দেশ্যে ক্ষমতায়ন

উদ্দেশ্যমূলক উদ্ভাবন – ৫০০ মিলিয়ন মানুষের জীবনে উন্নতির লক্ষ্যে এবং পরিবেশে পণ্যের ক্ষতিকর প্রভাব হ্রাস করতে আমাদের পণ্যগুলিকে উদ্ভাবন করা হয়েছে।

অধিক উন্নত বিশ্বের সৃষ্টির লক্ষ্যে – আমাদের পণ্যগুলির ক্রিয়াকলাপের মাধ্যমে পরিবেশে কার্যকর প্রভাব পরিলক্ষিত হয়, কার্বনের ক্ষতিকর প্রভাব হ্রাস হয় (নির্গমন শূন্য হয়)।

এই কার্যকর প্রভাব বজায় রেখে, আমরা এমন প্রযুক্তি তৈরির সিদ্ধান্ত নিয়েছি, যা মৃত্তিকাকে এবং পরিবেশকে ইতিবাচকভাবে প্রভাবিত করার সাথে সাথে মানুষের জীবনযাত্রাকেও প্রভাবিত করে

ভারতের কৃষকদের একটি প্রধান সমস্যা হল জমিতে সেচ প্রদান করা, বোরওয়েল থেকে নিয়মিত জল সরবরাহ করে, তাদের জমিগুলিতে সেচ দেওয়া যাতে সহজতর হয়, তার ওপর প্রধান লক্ষ্য রেখে আমাদের প্রযুক্তিগুলির উদ্ভাবন করা হয়েছে।

ভারতে প্রায় ৩০ মিলিয়ন বোরওয়েল রয়েছে, যা কৃষিক্ষেত্রের জন্য জল সরবরাহ করে। এই ৩০ মিলিয়ন পাম্পগুলির মধ্যে ১৫ মিলিয়ন এসি পাম্প এবং ১০ মিলিয়ন ডিজেল পাম্প, এগুলি পরিবেশ দূষিত করে। সর্বোপরি, এই পাম্পগুলি উচ্চতর ভর্তুকিযুক্ত বিদ্যুৎ এবং ডিজেল ব্যবহারের মাধ্যমে পরিচালিত হয়, যার ফলে সরকারের উপর আর্থিক বোঝা আসে এবং এগুলি কার্বন নিঃসরণের বড় উৎস, সুতরাং এর ফলে জলবায়ুর পরিবর্তনও ঘটে।

সুতরাং, স্পষ্টতই এমন একটি প্রযুক্তি দরকার, যা এই সকল সমস্যা কাটিয়ে উঠতে পারে। সোলার পাওয়ারের মতো ক্লিন এনার্জি সম্পর্কে আগ্রহী হয়ে আমরা, আমাদের অভিজ্ঞতার সাথে সুদক্ষ মোটরগুলি তৈরীর সাথে সাথে, সোলার পাম্প তৈরীর সিদ্ধান্তও গ্রহণ করি।

নদী, আমাদের স্মার্ট সোলার পাম্প, ভারতের কৃষকদের জীবনে উন্নতির লক্ষ্যে ও তাঁদের জীবিকা বৃদ্ধির উদ্দেশ্যে এটি আমরা গত বছর কৃষিতে সেচের জন্য প্রচলন করেছি।

নদী স্মার্ট সোলার পাম্পের কোন প্রযুক্তি একে অন্য পাম্পের থেকে পৃথক করেছে?

নদী স্মার্ট সোলার পাম্পে একাধিক প্রযুক্তি রয়েছে, যা একে মার্কেটে অন্য পাম্পগুলির থেকে এটিকে স্বতন্ত্র করে। আমি এই বৈশিষ্ট্যগুলির কয়েকটি হাইলাইট করতে চাই। প্রথমটি হল, আমাদের অত্যন্ত দক্ষ ব্রাশহীন ডিসি মোটর (বিএলডিসি), যা নদী-কে পরিচালিত করে। এসি মোটরের তুলনায় বিএলডিসি মোটরগুলি অধিক উন্নত, ডাবল বিয়ারিং সহ এর অভ্যন্তরীণ ডিজাইন এবং অত্যাধুনিক প্রযুক্তি এর স্থিতিস্থাপকতাও বৃদ্ধি করেছে। কঠোর পরিস্থিতিতে অর্থাৎ খারাপ আবহাওয়ায়ও এটি কাজ করতে সক্ষম।

এর আর একটি বৈশিষ্ট্য হল, এর মধ্যে বসানো রয়েছে আইওটি ইন্টারফেস, যা ক্রমাগত পাম্পের কার্যকারিতা পর্যবেক্ষণ করে এবং পাম্পের স্থায়িত্বের জন্য ক্রিটিকাল পরিবেশগত তথ্যগুলিকে বাঁধা প্রদান করে। নদী স্মার্ট সোলার পাম্প, আমাদের মোবাইল নেটওয়ার্কের সাথে নির্বিঘ্নে সংযুক্ত হতে পারে এবং বিশ্বের যে কোন জায়গা থেকে ক্লাউডের তথ্য সংরক্ষণ করে, যাতে আমরা দূর থেকেও আমাদের স্থাপনাগুলি সুষ্ঠুভাবে পরিচালনা করতে পারি। ভারত একটি সুবৃহৎ দেশ এবং এখানে অনেক অসম অঞ্চল রয়েছে। এখানে শহর থেকে কয়েকশো মাইল দূরে প্রত্যন্ত গ্রাম এবং কখনও কখনও পাহাড়ি অঞ্চলেও ফার্ম রয়েছে। সৌর পাম্প ইন্সটলেশনের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল, কিভাবে দূর থেকে পাম্পের অবস্থা নিরীক্ষণ করা যায় এবং তা কিভাবে সহজে সকল অবস্থায় পরিচালনা করা যায়। নদী উচ্চ মানের প্রারম্ভিক সহায়তা প্রদানে সক্ষম।

এই সৌর পাম্পটির ‘নদী’ নামকরণ করার কারণ কি?

কয়েক শতাব্দী ধরে ভারতের কৃষিক্ষেত্রে নদীগুলি এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। নদীমাতৃক দেশ ভারতে চাষাবাদের ক্ষেত্রে এর গুরুত্ব অপরিসীম। ‘নদী’ অর্থাৎ স্রোতস্বিনী প্রবাহ। আমরা, আমাদের স্মার্ট সোলার পাম্পের নামকরণ করেছি ‘নদী’, কারণ আমরা আশা করি, ভারতে নদীর জলপ্রবাহের মতো ফার্মগুলিতেও আমাদের পাম্পের জল সরবরাহ অব্যাহত থাকবে।

‘নদী’ পরিবেশে কীভাবে সহায়তা করে?

গ্রীণহাউস গ্যাস নিঃসরণের কারণে বিশ্বজুড়ে কীভাবে জলবায়ুর পরিবর্তন হয়ে চলেছে, তা নিয়ে অনেক আলোচনাই রয়েছে। এসি এবং ডিজেল পাম্প পরিচালিত হয় বিদ্যুতের দ্বারা, কয়লা ও জৈব জ্বালানী থেকে বিদ্যুৎ উৎপাদিত হওয়ায় গ্রীণহাউস গ্যাস নিঃসরণ হয়, ফলত দূষিত হয় পরিবেশ। ‘নদী’ স্মার্ট সোলার পাম্পের সাহায্যে, পরিবেশ দূষণের এই ক্ষতিকর দিকটির অপসারণ সম্ভবপর হয়েছে, কারণ এখানে শক্তি উৎপাদন করতে আমরা সোলার পিভি প্যানেল ব্যবহার করেছি।

পরিবেশের জন্য আরেকটি চ্যালেঞ্জ হল, জলের সারণীগুলি হ্রাস করা। গ্রিড থেকে অনিশ্চিত বিদ্যুৎ সরবরাহের কারণে, যখনই বিদ্যুৎ থাকে, তখনই এসি পাম্প ব্যবহারকারী কৃষকেরা পাম্প চালু রাখেন এবং সেচের জন্য ফসলে জল দিতে তাদের আবাদভূমিকে প্লাবিত করেন। কারণ বিদ্যুৎ সংযোগ একবার বিচ্ছিন্ন হলে তা কখন পুনঃসংযোগ হবে, তা অনিশ্চিত বিষয়। এইভাবে ফসল সেচের কারণে প্রচুর পরিমাণে জল অপচয় হয় এবং ফলতই আমাদের মূল্যবান ভূগর্ভস্থ সম্পদে মারাত্মক প্রভাব পড়ে।

‘নদী’ স্মার্ট কন্ট্রোলারের সাহায্যে, সোলার প্যানেলগুলি সারা দিন ধরে বিদ্যুৎ উৎপাদন করে এবং ফসলে সেচের জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত পরিমাণ জল কৃষকদের সঠিকভাবে ব্যবহার করতে ও সেচ কার্য সুষ্ঠুভাবে পরিচালনা করতে সহায়তা করে। আমরা আমাদের স্বয়ংক্রিয় পাম্পের উপর ভিত্তি করে জলের অপচয় রোধ করতে এবং ফসলে জল সেচ ব্যবস্থাকে উন্নত করতে সক্ষম হয়েছি।

আমরা কৃষকদের সাথে, তাঁদের উন্নতির লক্ষ্যে কাজ করি। তাঁদের পরামর্শ দিয়েছি, প্রতিটি বোরওয়েলের চারপাশে গর্ত তৈরী করে বৃষ্টির জল সংরক্ষণ করার জন্যে।

নদী কিভাবে মাইক্রো ইরিগেশন-এ কাজ করে?

নদী স্মার্ট সোলার পাম্প বিভিন্ন ভাবে স্মার্ট/মাইক্রো ইরিগেশন-এ কাজ করে। আমাদের স্মার্ট কন্ট্রোলার মাটির সংমিশ্রণ, আদ্রতা, তাপমাত্রা এবং প্রোজ্জ্বলতা ইত্যাদি তথ্য চিহ্নিত করতে এবং মাটির সেন্সর ও পরিবেশগত সেন্সরগুলির সাথে সংযোগ করতে সক্ষম। এছাড়া, এটি জলের আউটপুট এবং উৎপন্ন শক্তিও চিহ্নিত করতে সক্ষম। নদী সোলার পাম্প ক্লাউড-এর তথ্যও সংরক্ষণ করতে পারে এবং বিভিন্ন তথ্য প্রদান করে এটি কৃষকদের ফসলে সুচারুভাবে সেচ প্রদান করতে সহায়তা করে।

জলের সংস্থানগুলির কার্যকর ও যথাযথ ব্যবহারের জন্য এটি ড্রিপ সেচ ব্যবস্থা এবং স্প্রিঙ্কলারের সাথেও সংযুক্ত করা যেতে পারে। সুতরাং, স্মার্ট কন্ট্রোলার পরিবেশের সাথে বিভিন্ন উপায়ে সহজেই সংযোগ স্থাপন করতে পারে।

গ্রিডে অব্যবহৃত সৌর বিদ্যুৎকে পুনরায় স্থাপন করতে নদী স্মার্ট পাম্পগুলি গ্রিড-টাইড ইনভার্টারের সাথেও সংযুক্ত করা যেতে পারে। এই শক্তি স্থানান্তরটি নেট-মিটারিংয়ের সাহায্যে পরিমাপ করা যেতে পারে, কৃষকরা যখন তাঁদের ফার্মে নদী পাম্প ব্যবহার করবেন না, সেই সময়ের উৎপন্ন বিদ্যুৎ ডিসকমকে প্রদান করতে পারে।

আমরা এই পাম্পের অধিক উন্নয়নের জন্যে পরিকল্পনা গ্রহণ করেছি। আমাদের লক্ষ্য এতে এমন প্রযুক্তি ব্যবহার করা, যাতে এর কৃত্তিম বুদ্ধিমত্তার সাহায্যে কৃষক শস্য, মাটি এবং জমির পরিমাণ নির্দিষ্ট করতে পারেন এবং সমস্ত তথ্যের উপর ভিত্তি করে কন্ট্রোলারটি জমিতে কত পরিমাণ জল পাম্প করতে হবে, সঠিকভাবে তার পরামর্শ দিতে পারে। এই পাম্প কৃত্তিম বুদ্ধিমত্তার সহায়তায় এমন একটি মেশিনে রূপান্তরিত হতে চলেছে যে, মেশিনটি পরিবেশগত তথ্য এবং মাটির তথ্য চিহ্নিত করে কৃষককে তাঁর জমিতে সেচ প্রদানের জন্য এবং তাঁদের জীবনযাত্রার উন্নতি সাধনে যথোপযুক্ত পরামর্শ প্রদান করতে সক্ষম হবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Nadi -A - smart - solar - irrigation - pump


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App
Helo App Krishi Jagran

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.