এখন ট্র্যাক্টর, লাঙ্গল, রোটাভেটর, ট্রলির মতো কৃষি যন্ত্র সুলভ মূল্যে পাওয়া যাবে

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

রাজস্থানের কৃষিমন্ত্রী লালচাঁদ কাটারিয়া বলেছেন যে গ্রাম সেবা সমবায় সমিতিতে কাস্টম হায়ারিং সেন্টার ( CHC-কাস্টম হায়ারিং সেন্টার ) চালু করা হয়েছে । যার ফলে কৃষকরা এখন ট্রাক্টর , লাঙ্গল, রোটাভেটর, ট্রলি, থ্রেসার ইত্যাদির মতো কৃষি যন্ত্রপাতি বাজারের তুলনায় কম দামে ভাড়ায় পাবে। এর ফলে কৃষকদের আর দামি কৃষি যন্ত্রপাতি কিনতে হবে না । ভাড়া পেতেও বেশি দূর ঘুরতে হবে না । তিন বছরে ১০০০ কাস্টম হায়ারিং স্থাপন করা হবে । 

সমবায়কে শক্তিশালী করার ওপর জোর দেওয়া

কৃষিমন্ত্রী বলেছিলেন যে মুখ্যমন্ত্রী অশোক গেহলটের নেতৃত্বে গ্রাম পরিষেবা সমবায় সমিতিগুলিকে শক্তিশালী করা হবে ।তাদের চিন্তাধারা অনুযায়ী শক্তিশালী করা হচ্ছে। বর্তমান প্রযুক্তির কথা মাথায় রেখে কৃষকদের ট্রাক্টর, লাঙল, রোটাভেটর সহ অন্যান্য যন্ত্রপাতি সহ সমিতিকে সাশ্রয়ী মূল্যে প্রদান করা হবে । তিনি বলেন, গত বছর ১০০টি গ্রাম সেবা সমবায় সমিতিতে কাস্টম হায়ারিং সেন্টার স্থাপন করা হয়েছে। এ বছর ২৮৫টি গ্রাম সেবা সমবায় সমিতি এবং ১৭টি এফপিওতে কাস্টম হায়ারিং সেন্টার স্থাপন করা হয়েছে।

আরও পড়ুনঃ পিছিয়ে ঝাড়খণ্ড- কম দামে মহাজনদের কাছে ধান বিক্রি করতে বাধ্য হচ্ছেন কৃষকরা

ওলা-উবারের মতো কৃষি যন্ত্রপাতি অর্ডার করা যেতে পারে

কৃষি যন্ত্রপাতি এখন ওলা-উবারের মতো ফোনে কাস্টম হায়ারিং সেন্টার থেকে অর্ডার করা যেতে পারে। কেন্দ্রীয় সরকার এমন ব্যবস্থা করেছে। কৃষি কমিশনার ড. ওম প্রকাশ, অতিরিক্ত রেজিস্ট্রার শ্যাম লাল মীনা, ব্যবস্থাপনা পরিচালক সিসিবি ইন্দ্ররাজ মীনা, নির্বাহী কর্মকর্তা অদিতি গোথওয়াল জয়পুরের ১৭ টি কমিটির জন্য কেনা ট্রাক্টরগুলিকে  প্রদর্শনের সময় উপস্থিত ছিলেন। কৃষকদের স্বাগত জানিয়ে ট্রাক্টরের চাবি তুলে দেওয়া হয়।

আরও পড়ুনঃ KPSC নিয়োগ 2022: স্নাতকদের জন্য বড় সুযোগ; বেতন 75000 টাকা পর্যন্ত

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters