কৃষি সংক্রান্ত ব্যবসায় এবার পাবেন ৪৪ শতাংশ ভর্তুকিতে ২০ লাখ পর্যন্ত লোণ

Sunday, 26 April 2020 10:16 PM

কেন্দ্র ও রাজ্য সরকার কৃষির উন্নতির জন্যে অনেক পরিকল্পনা গ্রহণ করেছে। ২০২২ সালের মধ্যে দেশের কৃষকদের আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিয়েছে কেন্দ্রের মোদী সরকার। সম্প্রতি সরকার কৃষি ব্যবসা প্রচারের পরিকল্পনাও তৈরি করেছে। এর মাধ্যমে কৃষিকাজের সাথে যুক্ত কোনও ব্যক্তি ২০ লক্ষ টাকা পর্যন্ত লোণ নিতে পারবেন। কৃষি ক্লিনিক এবং কৃষি বিজনেস সেন্টার স্কিমের মাধ্যমে যে কেউ এই লোণ নিতে পারবেন। এই স্কিমটিতে যোগদানকারী ব্যক্তিকে ৪৫ দিনের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। এর পরে, যদি আপনার পরিকল্পনাটি যোগ্য হিসাবে প্রমাণিত হয়, তবে জাতীয় কৃষি ও পল্লী উন্নয়ন ব্যাংক (নাবার্ড) আপনাকে লোণ প্রদান করবে।

প্রকল্পের মূল লক্ষ্য –

কৃষি স্নাতক, স্নাতকোত্তর বা যারা কৃষিকাজ সম্পর্কিত ডিপ্লোমা কোর্স করছেন, তাদেরকে কৃষিকাজ সম্পর্কিত ব্যবসা করতে সহায়তা করার উদ্দেশ্যে সরকার এই লোণ প্রচলন করেছেন। এইভাবে, যুবকরাও কর্মসংস্থান পাবে এবং ওই অঞ্চলের কৃষকরাও এগিয়ে যেতে সক্ষম হবে।

লোণের পরিমাণ -

প্রশিক্ষণের পরে, আবেদনকারীদের প্রশিক্ষণ ইনস্টিটিউট নাবার্ড থেকে কৃষিক্ষেত্র সম্পর্কিত ব্যবসা শুরু করার জন্য লোণ নেওয়ার ক্ষেত্রে সম্পূর্ণ সহায়তা প্রদান করা হয়। ব্যবসা শুরু করার জন্য আবেদনকারীদের (উদ্যোক্তাদের) ২০ লক্ষ টাকা পর্যন্ত লোণ দেওয়া হয় এবং পাঁচজন ব্যক্তির সমন্বয়ে গঠিত একটি গ্রুপকে এক কোটি টাকা পর্যন্ত লোণ দেওয়া হয়। এই লোণের ভিত্তিতে সাধারণ বিভাগের আবেদনকারীদের ৩৬ শতাংশ এবং তফসিলি বর্ণ, উপজাতি ও মহিলাদের অন্তর্ভুক্ত ৪৪ শতাংশ অনুদান দেওয়া হয়।

কীভাবে আবেদন করবেন -

যদি কোনও ব্যক্তি এই স্কিমটির সুবিধা নিতে চান তবে https://www.acabcmis.gov.in/ApplicantReg.aspx  -এই লিঙ্কে ক্লিক করুন। পরে প্রশিক্ষণের জন্য আপনাকে একটি কলেজ বাছাই করতে হবে। এই সমস্ত প্রশিক্ষণ কেন্দ্রগুলি ভারত সরকারের কৃষি মন্ত্রকের একটি সংস্থা রাষ্ট্রীয় কৃষি সম্প্রসারণ ব্যবস্থাপনা ইনস্টিটিউট হায়দ্রাবাদ-এর সঙ্গে সংযুক্ত করা হয়েছে। এই ইনস্টিটিউটটি ভারতের কৃষি মন্ত্রকের আওতাধীন।

বিশদ তথ্যের জন্য, কৃষক টোল ফ্রি নম্বর ১৮০০-৪২৫-১৫৫৬, ৯৯৫১৮৫১৫৫৬ -এও কথা বলতে পারেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Now Farmer can apply for 44 percent subsidy on a loan of 20 lakh rupees

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.