এখন এই সব্জি চাষ করলে লাখ লাখ টাকা আয় হবে কৃষকের! রইল বিস্তারিত

 রুপালী দাস
রুপালী দাস
এখন এই সব্জি চাষ করলে লাখ লাখ টাকা আয় হবে কৃষকের! রইল বিস্তারিত

আমরা জানি যে দেশের কৃষকরা তাদের জমিতে সব ধরনের সবজি চাষ করে। এর মধ্যে একটি শিমও রয়েছে। যদিও বর্তমানে উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এবং তামিলনাড়ুর মতো অনেক রাজ্যে শিমের চাষ ব্যাপকভাবে করা হয়, কিন্তু আজও অনেক কৃষক ভাই আছেন যাদের চাষ সম্পর্কে তেমন জ্ঞান নেই। এমতাবস্থায়, আজ আমরা এই নিবন্ধে শিম চাষ সংক্রান্ত ছোট-বড় প্রতিটি তথ্য দিতে যাচ্ছি।

শিম চাষ করলে ৩ থেকে ৫ মাস সময় লাগে কিন্তু একবার লাগানো হলে ৩ থেকে ৪ মাস সহজেই আয় করা যায়। নিজের জমি থাকলে একর প্রতি ২০ থেকে ২৫ হাজার টাকা খরচ হবে।

জলবায়ু কেমন হওয়া উচিত?

ঠান্ডা আবহাওয়ায় এর চাষ ভালো হয়। এই ফসল চাষের জন্য 15 থেকে 22 ডিগ্রি তাপমাত্রা থাকা প্রয়োজন। এমতাবস্থায়, এটা বলা সঠিক হবে যে, হিম বেশি পড়ে এমন জায়গা ব্যতীত প্রায় সব ঠান্ডা জলবায়ু স্থানেই সফলভাবে শিম চাষ করা যায়।

জমি কেমন হওয়া উচিত?

দোআঁশ, দো-আঁশ এবং বালুকাময় মাটি এর চাষের জন্য ভালো বলে মনে করা হয়, তবে মনে রাখবেন যে এর pH মান 5.3 থেকে 6.0 হওয়া উচিত। ভাল নিষ্কাশন ব্যবস্থা থাকতে হবে।

শিম কাটার সময়

সাধারণত এটি রবি মৌসুমে বপন করা হয়। একই সময়ে, উত্তর ভারতে এটি আগস্ট-সেপ্টেম্বর এবং ডিসেম্বর-ফেব্রুয়ারিতেও চাষ করা যেতে পারে।

উন্নত জাত

এর অনেক জাতগুলির মধ্যে,  শিমের ভাল উৎপাদনের জন্য কৃষকরা পুসা আর্লি, কাশী হরিতমা, কাশী খুশাল (ভিআর সেম-3), বিআর সেম-11, পুসা সেম-2, পুসা সেম-3, জওহর সেম-এর মতো জাতের বীজ বপন করে। 53, Jawahar Sem- 79, Kalyanpur- type, Rajni, HD-1, HD-18 এবং Prolific ইত্যাদি করা যায়।

শিম চাষে বীজের পরিমাণের কথা বললে কৃষক ভাইদের প্রতি হেক্টরে প্রায় ৫-৭ কেজি বীজ লাগবে।  

শিম বপন করার সহজ উপায়

মাটিতে প্রায় 1.5 মিটার চওড়া বিছানা তৈরি করুন। বেডের উভয় পাশে 1.5-2.0 ফুট দূরত্বে 2 থেকে 3 সেন্টিমিটার গভীরতায় বীজ বপন করুন। বীজ রোগমুক্ত করতে ছত্রাকনাশক দিয়ে শোধন করুন। এই বীজ এক সপ্তাহের মধ্যে অঙ্কুরিত হবে। যখন গাছগুলি প্রায় 15-20 সেমি পর্যন্ত বৃদ্ধি পায়, তখন একটি জায়গায় শুধুমাত্র একটি সুস্থ গাছ রেখে বাকি গাছগুলিকে উপড়ে ফেলুন। 

আরও পড়ুনঃ  পাউডারি মিলডিউ রোগ থেকে লিচুকে রক্ষা করবেন কীভাবে? রইল বিস্তারিত

Published On: 28 March 2022, 04:13 PM English Summary: Now if you cultivate this vegetable, the farmer will earn millions of rupees! Here are the details

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters