ডিজেলের পরিবর্তে এবার জলেই চলবে ট্রাক্টর

Friday, 24 January 2020 12:08 PM

ভারতের কৃষকদের জন্য একটি আনন্দের সংবাদ, এখন থেকে তাদের ট্র্যাক্টরের জন্য ডিজেলের দরকার পড়বে না। কারণ ভবিষ্যতে ট্র্যাক্টরগুলি ডিজেলের পরিবর্তে জলেই পরিচালিত হবে। তথ্য অনুযায়ী, গুজরাটের বিজ্ঞানীরা এবং জিমপেক্স বায়োটেকনোলজির মিহির জয় সিং একটি বিশেষ কিট প্রস্তুত করেছেন, যা ফেব্রুয়ারিতে চালু করা হবে।  নতুন প্রযুক্তিটি কেবল দেশের কৃষকদের জন্য কৃষিকাজের ব্যয়কেই হ্রাস করবে না, এর সাথে বায়ু দূষণকেও মারাত্মকভাবে হ্রাস করবে।

এই কিটটি মূলত হাইড্রোজেনের সহায়তায় কাজ করবে এবং কৃষকরা সহজেই ৩৫ হর্সপাওয়ার - ৯০ হর্সপাওয়ারের ট্রাক্টরগুলিতে এই সিস্টেমটি ইনস্টল করতে পারবেন।  এটির পাশাপাশি ডিজিটাল ইঞ্জিনের সাথে কিটটি আলাদাভাবে লাগানো যেতে পারে। এতে হাইড্রোজেন জ্বালানী পাইপগুলির মাধ্যমে ইঞ্জিনে প্রবেশ করবে, যা ইঞ্জিনের অন্যান্য জ্বালানীর ব্যবহারের কাটা-ডাউন করবে এবং ইঞ্জিনকে আরও শক্তি প্রদান করবে।

গুজরাটের বিজ্ঞানীদের মতে, এই নতুন কিটের সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধা হ'ল এই সাধারণ ট্রাক্টরের ফলে দূষণ হ্রাস হবে।  লক্ষণীয় বিষয়, এই কিটটি এইচ ২ ফুয়েল সেল হাইব্রিড সিস্টেম দ্বারা গঠিত এবং এই প্রযুক্তির অনেক সুবিধা রয়েছে। বেশ কয়েকটি সংস্থা এটি মেশিন এবং ইঞ্জিনে ব্যবহার করবে।  বিজ্ঞানীরা আরও জানিয়েছেন যে, জিমপেক্স বায়োটেকনোলজি সংস্থার সাথে তাদের একটি সংযোগ রয়েছে।  তাদের মহারাষ্ট্র রাজ্য সরকারের সাথেও একটি চুক্তি রয়েছে, তবে এই ট্রাক্টরটি প্রথমবারের মতো পাঞ্জাবে প্রবর্তিত হবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.