বৃষ্টিনির্ভর কৃষিকে ডানা দেওয়ার প্রস্তুতি, এনআরএএ কৃষি মন্ত্রকের কাছে একটি নতুন নীতির প্রস্তাব করেছে

 রুপালী দাস
রুপালী দাস
বৃষ্টিনির্ভর কৃষিকে ডানা দেওয়ার প্রস্তুতি, এনআরএএ কৃষি মন্ত্রকের কাছে একটি নতুন নীতির প্রস্তাব করেছে

বৃষ্টিনির্ভর কৃষি দেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উদাহরণস্বরূপ, বিভিন্ন ফসলের মোট উৎপাদনে বৃষ্টিনির্ভর কৃষির অংশ অনেক বেশি। কিন্তু এর পরেও দেশের অভ্যন্তরে বৃষ্টিনির্ভর কৃষির উন্নয়নের অনেক সম্ভাবনা রয়েছে। যার জন্য কাজ শুরু করেছে কৃষি মন্ত্রণালয়ের ন্যাশনাল রেইনফেড এরিয়া অথরিটি (এনআরএএ)। এই পর্বে, এনআরআরএ কৃষি মন্ত্রণালয়ের সামনে একটি বিস্তৃত নীতির প্রস্তাব করেছে, বৃষ্টিনির্ভর কৃষিকে ডানা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। বৃষ্টিনির্ভর কৃষি বলতে বৃষ্টিনির্ভর ফসল এবং সেচের জন্য জমির চাষকে বোঝায়।

দেশে বৃষ্টিনির্ভর কৃষির উন্নয়নের জন্য NRAA-এর প্রস্তাবিত খসড়া নীতিতে বেশ কিছু ব্যবস্থার পরামর্শ দেওয়া হয়েছে। প্রস্তাবিত নীতিতে প্রাতিষ্ঠানিক ঋণের প্রাপ্যতা বৃদ্ধি এবং বৃষ্টিনির্ভর কৃষি কৃষকদের জন্য ব্যাপক বীমা এবং আবহাওয়া-ভিত্তিক যন্ত্র প্রবর্তনের মাধ্যমে কৃষকদের বিনিয়োগ ক্ষমতা এবং আর্থিক নিরাপত্তা উন্নত করার ব্যবস্থা নেওয়ার চেষ্টা করা হয়েছে।

প্রস্তাবিত নীতিমালায় বাজরা-ভিত্তিক শস্য পদ্ধতিকে পুনরুজ্জীবিত করা, নতুন জলবায়ু-স্থিতিস্থাপক জাত অবমুক্ত করা, পানি ব্যবহারের দক্ষতা উন্নত করা এবং সংশ্লিষ্ট কৃষি কার্যক্রমকে উৎসাহিত করা, জলবায়ু পরিবর্তন মোকাবিলা, জীবিকা নিরাপদ করা এবং পুষ্টির উন্নতির মতো বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রস্তাবিত নীতিতে বৃষ্টিনির্ভর কৃষির জন্য একটি সামগ্রিক কর্মসূচি থাকবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুনঃ  কুমড়া চাষ: কীভাবে কুমড়া চাষ করবেন, উন্নত জাত

এর পাশাপাশি, নীতিতে প্রস্তাবিত অন্যান্য পদক্ষেপগুলির মধ্যে রয়েছে বৃষ্টিনির্ভর কৃষিতে ফসলের পদ্ধতি এবং অনুশীলনের উন্নতি, খামারের শক্তি এবং যান্ত্রিকীকরণের উন্নতি, বৃষ্টিনির্ভর কৃষিতে দক্ষ প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনার প্রচারের ব্যবস্থা। 

বৃষ্টিনির্ভর কৃষি দেশের কৃষি ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দেশে 139.42 মিলিয়ন হেক্টর বপন করা হয়েছে। যার মধ্যে ৫৫ শতাংশ এলাকা বৃষ্টিনির্ভর। তাই একই সময়ে, দেশের মোট খাদ্যশস্য উৎপাদনের প্রায় ৪০ শতাংশই বৃষ্টিভিত্তিক কৃষি। যার কারণে প্রায় ৮৫ শতাংশ পুষ্টিকর খাদ্যশস্য, ৮৩ শতাংশ ডাল, ৭০ শতাংশ তৈলবীজ এবং ৬৫ শতাংশ তুলা উৎপাদিত হয়। অন্যদিকে, বৃষ্টিনির্ভর কৃষি দুই-তৃতীয়াংশ গবাদি পশু এবং 40 শতাংশ মানুষের খাদ্য যোগায়। যেখানে দেশের প্রায় ৬১ শতাংশ কৃষকের কর্মসংস্থান হয়েছে বৃষ্টিনির্ভর কৃষি থেকে।

প্রস্তাবিত নীতিতে NRAA যথাযথ সমন্বয় এবং একটি সমন্বিত উন্নয়ন পদ্ধতি নিশ্চিত করার জন্য NRAA, NABARD, NCDC, এবং SFAC-এর মতো বিভিন্ন মন্ত্রণালয় এবং সংস্থার কর্মকর্তাদের সমন্বয়ে একটি জাতীয় স্তরের কমিটি গঠনের প্রস্তাব করেছে।

 

Published On: 14 August 2022, 04:49 PM English Summary: NRAA Proposes Policies to Boost Growth of Rainfed Agriculture

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters