রাসায়নিক সার ব্যতিরেকে পেয়ারা ফসলের জৈব চাষ (Organic Cultivation Of Guava Crop)

KJ Staff
KJ Staff
Guava Cultivation in organic way (Image source - Google)
Guava Cultivation in organic way (Image source - Google)

যে জমিতে ফল বাগান করা হবে তাতে বিঘা প্রতি ২০ কুইন্টাল গোবরসার বা ১০ কুইন্টাল কেঁচোসারের সঙ্গে ট্রাইকোডার্মা + নিমখোল বা দানা (সুপারিশ অনুযায়ী) দিয়ে গভীর চাষ দিলে ভালো। না পারলে যতটা পারবেন করবেন। চাষ জমি হলে আগে ডালশস্য জৈব উপায়ে চাষ করে নেবেন।

পেয়ারা চাষের জৈব প্যাকেজ (Organic cultivation) –

  • ৬ মিটার x ৬ মিটার বা অধিক ঘন ৩ মিটার X ৩ মিটার বা বর্তমানে সুবিধাজনক ঘনত্বে ২ ঘনফুট গর্তে ১০ কেজি গোবর সার/৫ কেজি কেঁচোসারে ২৫ গ্রাম জীবাণু সার + ২৫ গ্রাম ভালো জৈব সয়েলকন্ডিশনার দানা বা হিউমিক অ্যাসিড + ২৫ গ্রাম জৈব এনজাইমের সাথে ৩/৪ কেজি নিম খোল প্রয়োগ ।

সার ব্যবস্থাপনা (Fertilizer Application) -

বর্ষার আগে ও পরে সমান দুভাগে ভাগ করে রিং নালা কেটে প্রয়োগ-

প্রথম বছর -

গোবর সার ২০ কেজি/কেঁচো সার ১০ কেজি + খোল ১ কেজি, জীবাণুসার ৫০ দানা ৪০ গ্রাম প্রতি বছর সমান অনুপাতে বাড়িয়ে প্রয়োগ করতে হবে ।

ষষ্ঠ বা সপ্তম বছর থেকে -

গোবর সার ২৫ কেজি/কেঁচো সার ১০ কেজি + খোল ২ কেজি , জীবাণুসার ৭০ গ্রাম, হিউমিক অ্যাসিড ৭০ গ্রাম, জৈব উৎসেচক দানা ৭০ গ্রাম প্রতি বছর সমান অনুপাতে বাড়িয়ে প্রয়োগ করতে হবে।

  • পেয়ারার ক্ষেত্রে ফল আসলে আবশ্যিক ভাবে ফলের মাছির ফেরোমন ফাঁদ বিঘাতে ২ টি লাগানো ও প্রাথমিক বাড়বৃদ্ধির বছরে জৈব রোগনাশক স্প্রে। মাঝে ফুল থেকে ফল আসার সময় নিমবীজ নির্যাস বা নিমতেল (নিমজাত কৃষিবিষ) ১০০০০ পি পি এম ২ মিলি/লিটার জলে স্প্রে।
  • ফুল আসার পর ফলের বাড় বৃদ্ধিতে জৈব বাড়বৃদ্ধি কারক স্প্রে ফলের উৎপাদনের সঙ্গে গুণগত মান বৃদ্ধি করে যা চাষির লাভ বাড়ায়।

পেয়ারার মত প্যাকেজ লেবু, জামরুল, বাওকুল, সবেদা ও অন্যান্য ফলের ব্যবস্থা নেওয়া যাবে, তরে ফলের মাছির ফেরোমন ফাঁদ এক্ষেত্রে না লাগালেও চলবে কিন্তু বিশেষ ফলে রোগ-পোকার জন্য জৈব স্প্রে জরুরী।

ড. শুভদীপ নাথ (সহ উদ্যানপালন অধিকর্তা, উত্তর ২৪ পরগণা)

আরও পড়ুন - সুস্বাদু ও পুষ্টিকর স্ট্রবেরি ফল এখন সহজেই চাষ করুন নিজের বাড়িতে (Strawberry Fruit Cultivation)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters