পোকামাকড়ের হাত থেকে রক্ষা করবে ধানকে, জেনে নিন বিশেষত্ব

Saikat Majumder
Saikat Majumder
কর্টেভা

কৃষকদের উৎপাদনশীলতা ও গুণগত মান বাড়াতে কৃষি সংক্রান্ত তথ্য খুবই গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে, কৃষি সহায়তা প্রদানের প্রতিশ্রুতির সাথে সামঞ্জস্য রেখে, কর্টেভা এগ্রি-সায়েন্স,  একটি সমন্বিত কৃষক কর্মসূচী 'উদয়ন-তারক্কি কা নয়া সাভেরা' চালু করেছে।

যার আওতায় কৃষকদের কৃষি সংক্রান্ত যাবতীয় তথ্য দেওয়া হবে। কর্টেভার উদয়ন প্রোগ্রাম গ্রাহক এবং চ্যানেল অংশীদারদের সাথে সম্পর্ক স্থাপন এবং বিকাশের উপর দৃষ্টি নিবদ্ধ করে। কৃষকদের ক্ষমতায়ন এবং তাদের সমৃদ্ধি আনার লক্ষ্যে এটির আয়োজন করা হবে।

এই অনুষ্ঠানটি কৃষকদের খরিফ মৌসুমের ফসল চক্রের আগে বপন থেকে ফসল কাটা পর্যন্ত সমস্ত তথ্য সরবরাহ করবে।এর উদ্দেশ্য হল ধানে বাদামি প্ল্যান্ট হপার (বিপিএইচ) এর বিপদ থেকে কৃষকদের বাঁচানো এবং কৃষকদের সচেতন করা।BPH কীটপতঙ্গ ব্যবস্থাপনার জন্য সময়োপযোগী বিজ্ঞান-ভিত্তিক এবং টেকসই সমাধান, যার ফলে ফলন ১০% বৃদ্ধি পায়।

আরও পড়ুনঃ 

কর্টেভা প্যাক্সলনের বিদ্যমান ব্যবহারকারীদের যুক্ত করতে, নতুন ব্যবহারকারীদের যুক্ত করতে এবং BPH সংক্রমণের বিরুদ্ধে তাদের লড়াইয়ে  ভারত জুড়ে ধান চাষীদের একত্রিত করতে একটি ফোকাসড যোগাযোগ এবং প্রযুক্তি সমাধান প্রবর্তন করেছে।

'ফার্মারস কানেক্ট অ্যাপ'-এর সাহায্যে, কর্টেভা নকল এবং 'অকৃত্রিম পণ্য'-এর মধ্যে পার্থক্য করতে পণ্যের QR কোড স্ক্যান করতে পারে এবং তাদের শনাক্ত করতে পারে, সেইসাথে ধান চাষকারী কৃষকদের সাথে সংযোগ স্থাপন করতে পারে এবং অন্যদের সাথে Pexalon ব্যবহারে উৎসাহিত করতে পারে।

আরও পড়ুনঃ 

UDAN প্রোগ্রাম চালু হওয়ার পর থেকে ৪  মাসের ব্যবধানে, কর্টেভার  বিভিন্ন  ফসল সুরক্ষা ও পরিচর্যার অধীনে ১০ লক্ষ একরের বেশি মাঠ প্রস্তুত করেছে ৷ একই সময়ে, অ্যাপের মাধ্যমে ১.১৩  লাখেরও বেশি কৃষককে সংযুক্ত করা হয়েছে এবং হাজার হাজার খামারের ছবি শেয়ার করা হচ্ছে। লক্ষ লক্ষ কৃষক সোশ্যাল মিডিয়াতে যোগাযোগ করেছেন এবং শিখেছেন কীভাবে আরও ভাল ফসল সুরক্ষা পণ্য ব্যবহার করতে হয়।

প্রোগ্রামে তার অভিজ্ঞতা শেয়ার করে, কর্টেভা এগ্রিসায়েন্স সাউথ এশিয়ার মার্কেটিং ডিরেক্টর, গুরপ্রীত ভাট্টল বলেন, “কর্টেভা আগামীকালের চ্যালেঞ্জগুলিকে প্রত্যাশিত করে এবং আজকের কৃষকদের চাহিদা মেটাতে বিজ্ঞান-কৃষি যন্ত্রপাতি বিকাশের দিকে কাজ করে ৷ আমরা পণ্য সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ ৷

সম্পদ সংরক্ষণ এবং জমি বজায় রেখে আমাদের খাদ্য ব্যবস্থার চাহিদা রয়েছে। এই প্রতিশ্রুতির সাথে সামঞ্জস্য রেখে, আমাদের 'উদয়ন' কর্মসূচি কৃষক সম্প্রদায়কে ফসলের  সুরক্ষা পণ্য ব্যবহার করার জন্য শিক্ষিত করবে, যা কৃষকদের তাদের ফসলকে নির্ভুলতার সাথে রক্ষা করতে সক্ষম করে।"

আরও পড়ুনঃ 

খাদ্য ও কৃষি সংস্থা (FAO) দ্বারা প্রদত্ত পরিসংখ্যান অনুসারে, উদ্ভিদের কীটপতঙ্গ এবং রোগ দ্বারা বার্ষিক ৪০% পর্যন্ত খাদ্য ফসল ধ্বংস হয়। এর একটি বড় কারণ হল শস্য সুরক্ষার কম ব্যবহার। ভারতে ধান চাষকারী কৃষকরা কীটপতঙ্গের আক্রমণের কারণে ফসলের গুণমান এবং উৎপাদনের পরিমাণ ক্ষতির সম্মুখীন হচ্ছে।

বিশেষ করে 'ব্রাউন প্ল্যান্ট হপার (BPH), যা ৩০% থেকে ৭০% এর মধ্যে উৎপাদন কমিয়ে দেয়। UDAY প্রোগ্রামের মাধ্যমে, কর্টেভা পরিবেশগত, অর্থনৈতিক এবং সামাজিক দিকগুলিকে সম্পূর্ণরূপে পরিষ্কার করা এবং ধান চাষি এবং কৃষি জমির সুবিধা নিশ্চিত করা লক্ষ্য করে।

Published On: 01 April 2022, 10:50 AM English Summary: Paddy will be taken from the hands of pomakara, take special

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters