পেঁপে চাষঃ এভাবে পেঁপে চাষ করলে অল্প সময়ে আয় হবে কোটি টাকা

 রুপালী দাস
রুপালী দাস
পেঁপে চাষঃ এভাবে পেঁপে চাষ করলে অল্প সময়ে আয় হবে কোটি টাকা

দেশের বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ফসলগুলির মধ্যে অন্যতম পেঁপে । এই ফলের ঔষধি ও পুষ্টিগুণ বেশি হওয়ায় এর বাণিজ্যিক গুরুত্ব রয়েছে। পেঁপে চাষ শুরু হয়েছিল দক্ষিণ মেক্সিকো এবং কোস্টারিকা থেকে, কিন্তু আজ আমাদের দেশ ভারত বিশ্বে মোট পেঁপে উৎপাদনের শীর্ষে রয়েছে। এ কারণেই ভারতকে সবচেয়ে বেশি পেঁপে উৎপাদনকারী দেশ বলা হয়।

একটি হিসেব অনুযায়ী, বিশ্বের মোট পেঁপে উৎপাদনের 46 শতাংশের অবদান ভারত। তবে মজার বিষয় হল ভারত তার অভ্যন্তরীণ পেঁপে উৎপাদনের মাত্র 0.08% রপ্তানি করে, কারণ বাকিটা তার নিজের দেশে খাওয়া হয়। দেশের প্রধান রাজ্যগুলোতে সারা বছরই বাজারে পাওয়া যায় পেঁপে। তাহলে আসুন এই প্রবন্ধে জেনে নেওয়া যাক কখন এবং কিভাবে আপনি এটি চাষ করে লাখ টাকা আয় করতে পারেন...

কখন পেঁপে চাষ করবেন

যদিও পেঁপে ফল সারা বছর বপন করা যায়, কিন্তু এর গুণগত মান এবং উচ্চ ফলনের জন্য, আপনার বীজ বপন করা উচিত জুলাই থেকে সেপ্টেম্বর এবং ফেব্রুয়ারি-মার্চ মাসের মধ্যে, কারণ এটি চাষের জন্য উষ্ণ জলবায়ু প্রয়োজন। এমন অবস্থায় এর বীজ গরম আবহাওয়ায় ভালো জন্মে।

গভীর, সুনিষ্কাশিত বেলে দোআঁশ মাটি চাষের জন্য সর্বোত্তম বলে বিবেচিত হয়। গরমের সময় অর্থাৎ মে-জুন মাস চলে গেলে প্রতি সপ্তাহে পেঁপে গাছে সেচ দিতে হবে। এতে এর উৎপাদন ক্ষমতা বাড়বে।

যা আপনি সহজেই বাজারে বিক্রি করে লাখ লাখ টাকা আয় করতে পারবেন। ভিটামিন-এ এবং ভিটামিন-সি সমৃদ্ধ পেঁপে বাজারে সর্বদাই চাহিদা রয়েছে, বড় শহরগুলিতে, এর দাম কখনও কখনও আপেলের দামের সাথেও তুলনা করে বিক্রি করা হয়।

আরও পড়ুনঃ  ৩ লাখি আম ফলানোর দারুণ উপায়, এটি ঔষধি গুণে ভরপুর

Published On: 03 April 2022, 11:36 AM English Summary: Papaya cultivation: If papaya is cultivated in this way, the income will be crores of rupees in a short time

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters