আগাছানাশক ব্যবহার করে ক্যানসারে আক্রান্ত বহু মার্কিন কৃষক

Friday, 17 August 2018 01:48 PM

কৃষিকাজে আগাছানাশক ব্যবহার করে মারণরোগ ক্যানসারে আক্রান্ত হয়ে মামলা করেছিলেন এক মার্কিন কৃষক। ক্যালিফোর্নিয়া আদালত গত ১০ অগস্ট আগাছানাশকটির প্রস্তুতকারী সংস্থা মনসান্টো কোম্পানীকে ২৮ কোটি ৯০ লক্ষ ডলার ক্ষতিপূরণ দিতে আদেশ দিয়েছে। মনসান্টো কোম্পানীর এই আগাছানাশকটির নাম গ্লাইফসেট। আদালত ঐ কোম্পানীকে এও বলেছে যে রাউন্ডআপ ও রেঞ্জারপ্রো নামক কেমিক্যাল প্রোডাক্টগুলিতে থাকা গ্লাইফসেট যে ক্যানসারের ঝুঁকি বহন করে তা জেনেও কেন মনসান্টো কোম্পানী ক্রেতাদের সতর্ক করেনি। তবুও বিচারক ভুল বুঝেছেন এই দাবি নিয়ে কোম্পানী উচ্চ আদালতে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে। জানা গেছে আমেরিকার প্রায় ৫০০০ কৃষক একই অভিযোগে আমেরিকার বিভিন্ন জায়গায় আদালতের দারস্থ হয়েছেন।

প্রসঙ্গত উল্লেখ্য ২০১৫ সালে World Health Organization –এর এজেন্সির রিপোর্টে বলা হয়েছে গ্লাইফসেট মানবদেহে ক্যানসারের ঝুঁকি তৈরি করতে পারে। তাই তামাক-সিগারেটের মতো এই প্রোডাক্টগুলির গায়েও সতর্ক বার্তা লিখে দেওয়া উচিত যাতে কৃষকরা সতর্কতার সঙ্গে এই প্রোডাক্টগুলি ব্যবহার করেন ও বিপদমুক্ত থাকেন । ইউরোপেও গ্লাইফোসেট নিয়ে আইনি লড়াই চলছে। ফ্রান্স গ্লাইফোসেট নিষিদ্ধ করার জন্য লড়াই চালাচ্ছে। তবে ইউরোপীয় ইউনিয়ন  আরো ৫বছরের জন্য লাইসেন্স দিয়েছে এই কোম্পানীকে।

- রুনা নাথ

English Summary: pes cancer

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.