পেট্রোলের মূল্য হ্রাস

KJ Staff
KJ Staff

ভারতে খুচরা জ্বালানির মূল্য আন্তর্জাতিক ক্রুড অয়েলের মূল্য এবং মার্কিন ডলার বিনিময় হারের উপর নির্ভরশীল।  ভারত তার প্রয়োজনীয় তেলের প্রায় ৮০% আমদানি করে বিদেশ থেকে। নিম্ন উত্পাদন হার এবং বিশ্বের অপরিশোধিত তেল উত্পাদনকারী দেশগুলিতে যে কোনও রাজনৈতিক ঘটনা পেট্রোলের মূল্যকে মারাত্মকভাবে প্রভাবিত করে। 

চাহিদা বৃদ্ধি - ভারতে এবং অন্যান্য উন্নয়নশীল দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধিও ভারতে পেট্রোল এবং অন্যান্য প্রয়োজনীয় জ্বালানীর চাহিদা বাড়িয়ে তোলে।  সাম্প্রতিক প্রাইভেট যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে, যা ভারতে পেট্রোলের চাহিদা বৃদ্ধির কারণ।  এর ফলে ভারতে পেট্রোলের মূল্যও বেড়েছে। 

সরবরাহ ও অপূরক চাহিদা - ভারতে তেল শোধনাগার সংস্থাগুলি অপরিশোধিত তেলের দামের উচ্চ ব্যয়ের কারণে বাজারের চাহিদা মেটাতে সমস্যার মুখোমুখি হয়, যার ফলস্বরূপ দেশে সরবরাহ কম হয় এবং চাহিদা আরও বর্ধিত হয়। 

তেল পরিশোধন ও বিপণন সংস্থাগুলি ছয় সপ্তাহ পর্যন্ত অপরিশোধিত তেলের তালিকা বজায় রাখে, যা পেট্রোল এবং পেট্রোলিয়াম পণ্যগুলির দামকেও প্রভাবিত করে।  করের হার - পেট্রোল এবং অন্যান্য পেট্রোলিয়াম পণ্যগুলির দাম স্থানীয় সরকারের নীতি অনুসারে পরিবর্তিত হয়, যা জ্বালানির উপর কর আরোপ করে।  ভারত সরকার যখন তেল সংস্থাগুলিতে জ্বালানির উপরে করের হার বর্ধিত করে, তখন ভারতে তেল ব্যবসায় ক্ষতির পরিমাণ পুনরুদ্ধার করতে ও প্রান্তিক লাভ বজায় রাখতে পেট্রোলের দামও বর্ধিত হয়।

তবে পেট্রোলের মূল্য সম্প্রতি হ্রাস পেয়েছে, পেট্রোল এবং ডিজেলের দাম বিগত ১৫ দিনের তুলনায় হ্রাসমান। এই সপ্তাহে বিশ্বব্যাপী তেলের মূল্য হ্রাস পেয়েছে। ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট, আজ পেট্রল ও ডিজেলের দাম তীব্রভাবে হ্রাস পেয়েছে।  গত ১৫ দিনের ব্যবধানে জ্বালানির দাম হ্রাসপ্রাপ্ত হয়েছে। দিল্লিতে পেট্রোলের দাম ৩০ পয়সা কমে ৭৩.৮৬ টাকা এবং ডিজেলের দাম ৩৫ পয়সা কমে ৬৬.৯৬ টাকা প্রতি লিটার হয়েছে, এটি দুই মাসের মধ্যে সর্বনিম্ন হার।

মুম্বইয়ে, আজ পেট্রোল প্রতি লিটার ৭৯.৪৭ টাকা এবং ডিজেল ৭০.১৯ টাকা প্রতি লিটার বিক্রি হয়েছে।  চেন্নাইতে, পেট্রোলের দাম ৭৬.৭১ টাকা এবং ডিজেল ৭০.৭৩ টাকা প্রতি লিটার হয়েছে।  কলকাতায় পেট্রোল ও ডিজেলের দাম ছিল যথাক্রমে ৭৬.৪৮ টাকা এবং ৬৯.৩২ টাকা প্রতি লিটার ।

আজ ভারতে পেট্রোলের মূল্য কত, তা কীভাবে চেক করবেন?  আপনি ভারতে পেট্রোলের দামগুলি বিভিন্ন উপায়ে পরীক্ষা করতে পারেন।  সর্বাধিক জনপ্রিয় উপায় হ'ল এসএমএস পাঠানো।  উদাহরণস্বরূপ, আপনি যদি এইচপিসিএল পাম্পে থাকেন তবে আপনি এসএমএস পাঠাতে পারেন: এইচপিপিআরএস ডিলার কোডে এবং এটি ৯২২২২০১১২২ নম্বরে পাঠাতে পারেন, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন বা আইওসি-তে এসএমএস পাঠান: আরএসপি ডিলার কোডে এবং ৯২২৪৯৯২২৪৯ -এ পাঠাতে পারেন। এছাড়া অনলাইনেও বেশ কয়েকটি ওয়েবসাইট চেক করতে পারেন। দেশের বৃহত্তম খুচরা বিক্রেতা ইন্ডিয়ান অয়েল প্রতিদিন সকাল ৬ টায় জ্বালানির দাম সংশোধন করে। সুতরাং, আপনি এই সময়ের পরে প্রতিদিন লাইভ পেট্রোলের দাম পরীক্ষা করতে পারবেন। লক্ষণীয় যে, বেশিরভাগ জ্বালানী সরবরাহ করা হয়, সরকারের মালিকানাধীন তেল শোধনাগার সংস্থাগুলি, ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং এইচপিসিএল থেকে। শেলের মতো অন্যান্য বেসরকারী খুচরা বিক্রেতা রয়েছে, যা কিছুটা বেশি দামে জ্বালানী সরবরাহ করে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters