প্রতি একর এই গাছের 400 চারা লাগান এবং এক কোটি টাকা আয় করুন

 রুপালী দাস
রুপালী দাস
প্রতি একর এই গাছের 400 চারা লাগান এবং এক কোটি টাকা আয় করুন

অনেক গাছ আছে যেগুলো চাষ করে চাষীরা ভালো আয় করতে পারে। এর মধ্যে একটি হলো সেগুন গাছ।সেগুন চাষ করে কৃষকরা অল্প সময়ে কোটিপতি হতে পারেন।

যেহেতু সেগুন কাঠের বহুবর্ষজীবী চাহিদা রয়েছে এবং বাজার মূল্য বেশি তাই সেগুন চাষ কৃষকদের জন্য বিশেষভাবে উপকারী হতে পারে। বাজারে এ কাঠের চাহিদা বেশি তাই এ কাঠের সরবরাহ নগণ্য। এ কারণেই অন্যান্য কাঠের তুলনায় এ কাঠের দাম বেশি হওয়ায় এর চাষে কৃষকদের বিশেষ লাভ হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

সেগুন কাঠ ঘরের জানালা, জাহাজ, নৌকা, দরজা ইত্যাদির জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। আসবাবপত্রে এই কাঠ ব্যবহার করার কারণ হল এই কাঠ আগাছা খায় না। অতএব, শক্ত কাঠের তৈরি আসবাব বহু বছর ধরে নষ্ট হয় না, এবং তাই এর চাহিদা স্থির থাকে।

ভারতের যে কোন জায়গায় সেগুন চাষ করা যায়, ভারতের জলবায়ু সেগুন চাষের জন্য অনুকূল বলে বলা হয়। শুধু তাই নয় বছরের যেকোনো মাসেই লাগানো যায়। 6.50 এবং 7.50 এর মধ্যে pH মান সহ মাটিতে এই গাছটি রোপণ করলে গাছের বৃদ্ধি উন্নত হয় এবং ফলন ভাল হয়। সাঙ্গোয়ান যদি এমন উর্বর মাটিতে রোপণ করা হয় তাহলে সাগো গাছ ভালো ও দ্রুত বেড়ে ওঠে।

লাভ করতে কত বছর লাগবে -  সেগুন লাগানোর সাথে সাথেই লাভ করা যায় না, মানে সাগু গাছের সম্পূর্ণ বিকাশ হতে একটু সময় লাগে। সেগুন থেকে কাঠ পেতে প্রায় 12 বছর সময় লাগে। অতএব, এটি লাগানোর পরে, আপনি তাৎক্ষণিক লাভ পাবেন না, তবে বারো বছর পরে, আপনি বারো বছরের ক্ষতি পূরণ করতে সক্ষম হবেন।

এই পদ্ধতিতে সেগুন চাষ করে আয় হবে এক কোটি টাকা -  কৃষক বন্ধুরা, সেগুন লাগাতে হলে একর প্রতি 400 চারা লাগবে। এর জন্য আপনার 45,000 টাকা খরচ হবে বলে আশা করা হচ্ছে। সেগুন লাগানোর বারো বছর পর এই চারশ গাছ থেকে সহজেই এক কোটি টাকা আয় করা যায়। একটি সাগা গাছ থেকে প্রায় 40 হাজার টাকা মূল্যের কাঠ পাওয়া যায়।

Published On: 06 March 2022, 04:51 PM English Summary: Plant 400 saplings of this tree per acre and earn one crore rupees

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters