প্রধানমন্ত্রী-কিষাণ যোজনা: এই জায়গাগুলির কৃষকদের ৩১ শে মার্চ-এর মধ্যে আধার-ব্যাংক নম্বর লিঙ্ক করতে হবে, অন্যথায় তারা এই প্রকল্পের অর্থ পাবে না

Thursday, 19 March 2020 09:46 AM

কৃষকদের জন্য প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা (প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা) সম্পর্কিত একটি গুরুত্বপূর্ণ সংবাদ রয়েছে। কৃষকদের সচেতন করা হচ্ছে, যাতে এই প্রকল্পের সুবিধা তারা নিতে পারে, এর জন্য তাদের নিবন্ধকরণ করতে হবে। এই নিবন্ধনে, ব্যাংক অ্যাকাউন্টটি আধার নম্বরটির সাথে যুক্ত করতে হবে। কিন্তু এখনও অনেকেই তাদের আধার নম্বর লিঙ্ক করেননি। দেশের কিছু অংশের কৃষকরা এখনও তাদের অ্যাকাউন্টটি আধার সংখ্যার সাথে সংযুক্ত করার সুযোগ পাবেন। আধার নম্বর লিঙ্ক করার শেষ তারিখ শেষ ৩১ শে মার্চ।

যে অঞ্চলের কৃষকদের এখনও সুযোগ রয়েছে আধার নম্বর লিঙ্ক করার জন্য -

জম্মু ও কাশ্মীর, লাদাখ, আসাম এবং মেঘালয়ের কৃষকদের আধার নম্বরটির সাথে তাদের অ্যাকাউন্ট যুক্ত করার জন্য এখনও সময় রয়েছে। এখানকার কৃষকরা ৩১ শে মার্চ অবধি আধার নম্বরটির সাথে প্রধানমন্ত্রী-কিষান অ্যাকাউন্টটি সংযুক্ত করতে পারবেন, কিন্তু তারা যদি এই প্রক্রিয়া সম্পূর্ণ না করেন, তবে তারা এই প্রকল্পের ৬০০০ টাকা পাবেন না।

তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা এক বছরের জন্য সম্পন্ন হয়েছে। এর আওতায় দেশের কৃষকদের বার্ষিক ছয় হাজার টাকার আর্থিক সহায়তা দেওয়া হয়। এই পরিমাণটি ২-২ হাজার টাকার ৩ টি কিস্তিতে সরাসরি অ্যাকাউন্টে কৃষকদের পাঠানো হয়। সারাদেশে ১৪ কোটিরও বেশি কৃষককে সংযুক্ত করার চেষ্টা চলছে। তবে এই প্রকল্পের সুবিধা পশ্চিমবঙ্গের কৃষকদের জন্যে উপলব্ধ হয়নি, কারণ এখন পর্যন্ত কেন্দ্রীয় সরকার রাজ্যের কৃষকদের তালিকা প্রেরণ করেনি। এর আগে দিল্লীর কৃষকরাও এই প্রকল্পের সাথে সংযুক্ত ছিলেন না, তবে সম্প্রতি দিল্লী সরকার কৃষকদের তালিকা কেন্দ্রীয় সরকারকে প্রেরণ করেছে।

প্রধানমন্ত্রী-কিষাণের সুবিধাভোগীদের কেসিসি সুবিধা দেয়

ইউপির চিত্রকূটে প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার মেয়াদ এক বছর পর যখন উত্তীর্ণ হয়, তখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষকদের একটি ক্রেডিট কার্ড দিয়েছিলেন। প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, প্রধানমন্ত্রী কিষাণ যোজনাভোগীদের অগ্রাধিকার ভিত্তিতে কিষাণ ক্রেডিট কার্ড দেওয়া হবে। এটি কৃষকদের উন্নয়নের জন্য সহায়তা করে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: PM-Kisan Yojana: Farmers in these places will have to link Aadhaar-bank numbers by March 31st, otherwise they will not get the money for the project

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.