প্রধানমন্ত্রী-কিষাণ যোজনা: ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্রথম দুটি কিস্তি অব্যাহতি কৃষি মন্ত্রক-এর

Saturday, 28 September 2019 02:44 PM

ভারতে গ্রামীণ কেন্দ্রের গ্রাহকদের বর্ধিত চাহিদা ব্যবস্থার বিবেচনা করে কৃষিমন্ত্রককে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার আওতায় এ বছরের প্রথম দুটি কিস্তি দ্রুত অব্যাহতি নিশ্চিত করতে বলা হয়েছে। এই ঘটনা অর্থনীতিকে জোরদার করার জন্য শীঘ্রই নতুন পদক্ষেপের ঘোষণা করবে।

প্রধানমন্ত্রী-কিসানের আওতায় কৃষকরা তিনটি সমান কিস্তিতে বার্ষিক ছয় হাজার টাকা পাবেন। কেন্দ্রটি ২০১৯-২০২০ বর্ষের জন্য ৭৫,০০০ কোটি টাকা বাজেট করেছে, তবে প্রায় ১৪.৫ কোটি উপকারভোগীর বোর্ডিং ব্যয়ে ৮৭,০০০ কোটি টাকারও বেশি ব্যয় ধরা হয়েছে।

একজন সরকারী কর্মকর্তা বলেছেন, "আমরা নিবিড়ভাবে এই অর্থ প্রদানের বিষয়টি পর্যবেক্ষণ করছি এবং আমরা ৩০ সেপ্টেম্বরের মধ্যে কৃষিমন্ত্রককে ২ টি কিস্তি অব্যাহত করার জন্য বলেছি"।

ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জমি অধিগ্রহণের মধ্যবর্তী বাজেট ২০১৯ সালে উন্মোচিত হওয়ায় প্রধানমন্ত্রী কিসান বিমা যোজনা পরবর্তী সময়ে আরও প্রসার লাভ করবে বলে অনুমান করা হচ্ছে। এই প্রকল্পের আওতায় কৃষকের কোনও মূল্যায়ন না করে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের প্রয়োজনীয় দাবির দ্রুত অব্যাহতি দেওয়ার জন্য অর্থ মন্ত্রী নির্মলা সীতারমণ নির্দেশনা জারি করেছেন। তিনি বলেছেন, "যেখানেই বন্যার ফলে স্থায়ী ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে, সেখানে সংস্থাগুলির ক্ষেত্র মূল্যায়ন করার মাধ্যমে তহবিল প্রকাশ করতে হবে "।

অর্থ মন্ত্রক, ইতিমধ্যে অর্থনীতির উন্নতির জন্য ৩ টি পৃথক প্যাকেজ ঘোষণা করেছেন, এই প্রকল্পের আওতায় তাত্ক্ষণিক তহবিল, সরকারী দপ্তর এবং সরকারী খাতের উদ্যোগ থেকে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগগুলিকে অবিলম্বে অব্যাহত করার জন্য বলা হয়েছে।

 

এক কর্মকর্তা আরও ঘোষণা করেছেন যে, অর্থমন্ত্রী সম্ভবত অর্থনীতিকে উত্সাহিত করার জন্য আরও কয়েকটি পদক্ষেপ উন্মোচন করতে পারেন। এক শনিবার সীতরমন ঘোষণা করেছিলেন যে, সিরিজের তৃতীয়তম সর্বশেষ ব্যবস্থায় আবাসন খাতে ২০,০০০ কোটি টাকার তহবিল এবং একটি নতুন ডাব্লুটিওর অনুগামী ট্যাক্স নিরপেক্ষকরণ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

এর আগে, কেন্দ্র বিদেশী বিনিয়োগকারীদের উপর একটি ঘোষণা জারি করে, সরকারী সেক্টরের ব্যাংকগুলিতে (পিএসবি) একীকরণ, চুক্তি উত্পাদনে বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগ (এফডিআই) উন্মুক্ত করেছে এবং একক ব্র্যান্ডের খুচরা ও কয়লা খনির ক্ষেত্রে বিদেশী বিনিয়োগকারীদের জন্য স্বল্প বিধি গ্রহণ করা হয়েছে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.