Stihl India Mahindra Tractors

আলু চাষের কৌশল: আলু চাষে বিপ্লব ঘটাচ্ছেন এই কৃষক, কম জলে ৪০% বেশি উৎপাদন, এই অনন্য কৌশলটি আপনিও শিখে নিন

ভারতের কৃষি ক্ষেত্রে দিন দিন  শক্তিশালী হচ্ছে। অনেকাংশে, এর কৃতিত্ব কৃষকদের, যারা তাদের সামর্থ্যের বাইরে কঠোর পরিশ্রম করে এবং ফসলের প্রচুর উৎপাদন দেয়। উত্তরপ্রদেশের বারাবাঙ্কি জেলার একজন প্রগতিশীল কৃষক রাম শরণ

KJ Staff
KJ Staff
সংগৃহীত ।

কৃষিজাগরন ডেস্কঃ ভারতের কৃষি ক্ষেত্রে দিন দিন  শক্তিশালী হচ্ছে। অনেকাংশে, এর কৃতিত্ব কৃষকদের, যারা তাদের সামর্থ্যের বাইরে কঠোর পরিশ্রম করে এবং ফসলের প্রচুর উৎপাদন দেয়। উত্তরপ্রদেশের বারাবাঙ্কি জেলার একজন প্রগতিশীল কৃষক রাম শরণ ভার্মাও সেই কৃষকদের মধ্যে একজন, যারা চাষে তাদের দক্ষতা প্রমাণ করছেন। যদিও রাম শরন ভার্মা শস্য, শাকসবজি, ফল সহ অনেক ফসল ফলান, তবে তিনি টমেটো, কলা, মেন্থা এবং আলু চাষে বিপ্লব ঘটাতে কাজ করেছেন। এই রবি মৌসুমে কম জলে আলু চাষের রাম শরণ ভার্মার কৌশল খুব ভাইরাল হচ্ছে। আসুন জেনে নেওয়া যাক এই নতুন প্রযুক্তি সম্পর্কে যা আলু উৎপাদনের ক্ষেত্রে বিপ্লব ঘটাবে।

আজকাল আবহাওয়ার অনিশ্চয়তার কারণে ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে। এমনকি ইউপিতে, অনেক সময় সনাতন পদ্ধতিতে বপন করা আলু এবং গম ফসল বৃষ্টি এবং শিলাবৃষ্টির কারণে নষ্ট হয়ে যায়, কিন্তু রাম শরণ ভার্মা এমনভাবে আলু চাষ করেন যাতে বৃষ্টি বা ঝড় তার ফসলকে প্রভাবিত না করে। আবহাওয়াকে ফাঁকি দিতে, রাম শরণ ভার্মা ঐতিহ্যগত চাষাবাদের পরিবর্তে একটি নতুন ধারণা নিয়ে এসেছেন, যার সাহায্যে তিনি বহু বছর ধরে নিরাপদে আলু উৎপাদন করতে সক্ষম হয়েছেন। প্রকৃতপক্ষে, আলু চাষের জন্য, রাম শরণ ভার্মা কিছু বড় আকারের বিছানা তৈরি করেন, যার প্রতিটি পাশ থেকে ড্রেন রয়েছে। এর সুবিধা হলো বৃষ্টি হলে আলু ফসলে জলাবদ্ধতা থাকে না এবং উচ্চতায় আলু বপনের কারণে পচন ধরে না। এই কৌশলে রাম শরণ ভার্মা প্রতি একরে প্রায় ২৫০ থেকে ২৭৫ কুইন্টাল উৎপাদন পাচ্ছেন। এই নতুন কৌশলটি প্রথম রাম শরণ ভার্মা ৫ ডিসেম্বর ২০১৯-এ ব্যবহার করেছিলেন।

আরও পড়ুনঃ পাঞ্জাবের কৃষক মাশরুম চাষ করে বছরে 18 থেকে 20 লক্ষ টাকা আয় করছেন

রাম শরণ ভার্মার সাফল্যের রহস্য হল ফসল আবর্তন। রাম শরণ ভার্মা, তার ক্ষেতে ১৪ মাস ধরে কলা চাষ করার পর, একই জমিতে ৯০ দিন ধরে আলু চাষ করেন। হাইব্রিড টমেটো আলু ফসলের পর ১২০ দিন এবং মেন্থা ফসল টমেটোর পরের ৯০ দিন রোপণ করা হয়। আলু চাষে কম পানির প্রযুক্তি ব্যবহার করা হয় বলে তিনি এর নাম দিয়েছেন ৫৬ ইঞ্চি প্রযুক্তি। এই কৌশলে ৩০ শতাংশ পর্যন্ত জল সংরক্ষণ করা হয় এবং ৪০ শতাংশ বেশি উৎপাদন পাওয়া যায়। একইভাবে, টমেটো চাষের জন্য স্টেকিং ব্যবহার করা হয়, যা ৩০ গুণ বেশি ফলন দেয়। যেখানে সাধারণ চাষের মাধ্যমে ২০০ কুইন্টাল টমেটো উৎপাদন পাওয়া যায়, রাম শরণ ভার্মা ৪০০-৫০০ কুইন্টাল স্টক পদ্ধতিতে উৎপাদন করেছেন। টিস্যু কালচার থেকে লাল কলা ও কলা জন্মানোর জন্য কিছুদিন আগে আলোচনায় আসেন রাম শরণ ভার্মা।

মাত্র ৬ একর জমি নিয়ে কৃষিক্ষেত্রে প্রবেশ করা রাম শরণ ভার্মা উচ্চ বিদ্যালয় পর্যন্ত পড়াশোনা করেছেন। দারিদ্র্যের কারণে ক্যারিয়ার গড়তে না পারলেও তিন প্রজন্মের কৃষিকাজকে এগিয়ে নেওয়ার কাজ করে গেছেন। রাম শরণ ভার্মা, যিনি তার বাবা এবং দাদার মতো মাত্র ৬ একর জমিতে গম, ধান, আখ এবং সরিষার ঐতিহ্যবাহী চাষ করতেন, আজ ১৫০ একর জমিতে অনেক ফসল উৎপাদন করছেন। এ কারণে চাষের খরচ কমেছে এবং উৎপাদন অনেক বেড়েছে। আপনি জেনে অবাক হবেন, কিন্তু রাম শরণ ভার্মা প্রগতিশীল কৃষক এবং মহারাষ্ট্র, পাঞ্জাব এবং হরিয়ানার বিশেষজ্ঞদের কাছ থেকে ঐতিহ্যগত কৃষি থেকে আরও বেশি ফলন পেতে কৌশল নিয়েছেন। আজ রাম শরণ ভার্মাও তার সঙ্গে ৫০,০০০ কৃষককে যুক্ত করেছেন। আজ, দেশ ও বিশ্বের বিজ্ঞানী এবং বিশেষজ্ঞরা রাম শরণ ভার্মার কাছে আসছেন এবং কলা, টমেটো এবং আলু শস্য সম্পর্কিত কৌশলগুলি শিখছেন।

আরও পড়ুনঃ কাশ্মীরি টিউলিপ এখন বাড়িতেও জন্মাতে পারে, বাগান করার সম্পূর্ণ উপায় এখানে জানুন

কৃষিক্ষেত্রে, রাম শরণ ভার্মা কঠোর পরিশ্রমের পরে সেই অবস্থান অর্জন করেছেন, যা সবাই ক্যারিয়ার গড়ার পরেও অর্জন করতে সক্ষম হয় না। আজ রাম শরণ ভার্মা ইউপিতে হাই-টেক কৃষক হিসাবে পরিচিত। হুহ . এমন একজন কৃষক যিনি উদ্ভাবন নিয়ে কৃষিকাজ করেন এবং প্রতি মাসে আয় করেন ৩ থেকে ৪ লাখ টাকা। খুব কম লোকই জানেন যে প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম রাম শরণ ভার্মাকে কৃষির জাদুকর হিসাবে নামকরণ করেছিলেন। রাম শরণ ভার্মা, যিনি কৃষকদের রোল মডেল হয়েছিলেন, ভারত সরকার কর্তৃক ২০১৯ সালে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হয়েছিল। এর আগেও রাম শরণ ভার্মা জাতীয়, রাজ্য এবং জেলা স্তরে তাঁর নামে ২০ টিরও বেশি পুরস্কার পেয়েছেন। এই পুরস্কারগুলির মধ্যে জগজীবন রাম কিষান পুরস্কার এবং জাতীয় কৃষি পুরস্কারও রয়েছে। 

Published On: 08 December 2022, 04:04 PM English Summary: Potato Cultivation Technique: This Farmer Is Revolutionizing Potato Cultivation, 40% More Production With Less Water, Learn This Unique Technique

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters