চাষীদের মুশকিল আসান

Friday, 02 November 2018 05:40 AM

আজকের দিনে চাষীদের একটি বড় সমস্যা হলো কীট পতঙ্গের দমন, কারন তারা এদেরকে চিহ্নিত করতেই পারেন না, অতয়েব কখনো বা ভুল কীটনাশক প্রয়োগ করা হয়ে যায়, ফলে সেই পোকা কিন্তু মরেনা এবং বারবার কীটনাশক প্রয়োগ করা হয় ফলে এক দিকে যেমন এতে মানুষের  ক্ষতি তেমনি এতে চাষের খরচও বেরে যায়, আবার অনেক সময় বন্ধুপোকা মেরে ফেলে চাষের ক্ষতি হয়ে যাচ্ছে।

এইবার চীনা বিজ্ঞানীরা প্রতিটি কীটপতঙ্গের স্বীকৃতি এবং তাদের হত্যা করার জন্য সঠিক কীটনাশক নির্বাচন করার জন্য একটি অ্যাপ তৈরি করেছেন। চীনের একাডেমী অফ সাইন্সের সাথে ইন্টেলিজেন্ট মেশিন ইন্সটিটিউট দ্বারা উন্নত কীটপতঙ্গ সনাক্তকরণ অ্যাপ্লিকেশন তৈরী হয়েছে যার মাধ্যমে 50 টির বেশি পোকা সনাক্ত করা যাবে এবং তার প্রতিকার ও পাওয়া যাবে। এই অ্যাপ্লিকেশনটির সফলতাও পরীক্ষা করে দেখা হয়েছে।

কীটনাশকের অত্যধিক ব্যবহার এবং কীটপতঙ্গের ক্ষয়ক্ষতির অভাব এবং কৃষকদের জন্য প্রযুক্তির সহায়তা কৃষি ক্ষেত্রে প্রাথমিক সমস্যা ছিল। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি এবং কীটপতঙ্গের 1 মিলিয়ন ছবির ডেটাবেস ডেভেলপ করা অ্যাপ্লিকেশনটি অবিলম্বে মেমরির সাথে মেলে, কীটপতঙ্গের ধরনগুলি সনাক্ত করতে পারে এবং ক্ষতি নিয়ন্ত্রণে কীটনাশকের সঠিকভাবে কীভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে বিশেষজ্ঞদের টিপস দেওয়া হয়।

ইনস্টিটিউট আনহুই প্রাদেশিক একাডেমী অফ এগ্রিকালচার সায়েন্সেসের সাথে আরও নতূন জাতের কীট স্বীকৃতি দেওয়ার জন্য সিস্টেম অ্যাপ্লিকেশন প্রসারিত করতে সহায়তা করতে একসঙ্গে গম, ভুট্টা, সয়াবিন, রেপসিড উদ্ভিজ্জ এবং ফল গাছ থেকে আরো নমুনা সংগ্রহ চলছে।

- অভ্রদীপ দত্ত

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.