কুমকুম ঢেঁড়স: কৃষকদের জন্য লাভজনক এই ফসল, রয়েছে অন্তহীন পুষ্টিগুণ

 রুপালী দাস
রুপালী দাস
কুমকুম ঢেঁড়স: কৃষকদের জন্য লাভজনক এই ফসল, রয়েছে অন্তহীন পুষ্টিগুণ

কুমকুম ঢেঁড়স বা রেড লেডিফিঙ্গার সাম্প্রতিক সময়ে অনেক জনপ্রিয়তা পাচ্ছে।  রেড লেডিফিঙ্গার পুষ্টিকর এবং সবুজের চেয়ে বেশি স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি একটি বিস্ময়কর ফসল যা উত্তর প্রদেশে চাষ করা হচ্ছে। এতে কৃষকদের আয় দ্বিগুণ করার অনেক সম্ভাবনা রয়েছে।

কুমকুম ঢেঁড়সে বিশেষ কী রয়েছে ? 

বিশেষজ্ঞদের মতে, এই সব্জিতে রয়েছে  94% পলিআনস্যাচুরেটেড ফ্যাট  যা খারাপ কোলেস্টেরল কমায়। এটিতে একটি শক্ত  66% সোডিয়াম উপাদান  রয়েছে এবং এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক, এর  21% আয়রন  উপাদান অ্যানিমিয়ায় আক্রান্তদের সাহায্য করে। আচার্য নরেন্দ্র দেব ইউনিভার্সিটি অফ এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির ভাইস-চ্যান্সেলর বিজেন্দ্র সিংয়ের মতে, এই লাল জাতের লেডিফিঙ্গারে অ্যান্থোসায়ানিন এবং ফেনোলিক্স রয়েছে যা এর পুষ্টি উপাদান বাড়ায়। এতে প্রচুর পরিমাণে ভিটামিন বি কমপ্লেক্সের সাথে অপরিশোধিত ফাইবারও রয়েছে। যা  সুগার নিয়ন্ত্রন করে।

এই লাল লেডিফিঙ্গার বপন করার সঠিক সময় কখন? 

 রেড লেডিফিঙ্গার বপনের আদর্শ সময় ফেব্রুয়ারি থেকে এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ। নভেম্বরেও হতে পারে। কৃষকরা প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের  কাছ থেকে অনুপ্রেরণা নিয়ে নতুন কৃষি উদ্ভাবন গ্রহণ করছে। 

 দাম: 

পাইকারি বাজারে, গ্রিন লেডিফিঙ্গারের দাম প্রতি কেজি 12 থেকে 15 টাকা , যেখানে রেড লেডিফিঙ্গার  প্রতি কেজি 45 থেকে 80 টাকা দরে বিক্রি হয়।   

লেডিফিঙ্গার  প্রতি কেজি 45 থেকে 80 টাকা দরে বিক্রি হয়।   

 বীজ কোথায় কিনবেন? 

 এই জাতের বীজ অনলাইনে সহজেই পাওয়া যায়। কিছু ওয়েবসাইট নীচে তালিকাভুক্ত করা হয়েছে: 

 

Published On: 14 February 2022, 12:59 PM English Summary: Red ledies finger This crop is profitable for the farmers, it has endless nutritional value

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters