পুনর্গঠিত আবহাওয়া ভিত্তিক ফসল বীমা যোজনা (RWBCIS)

Wednesday, 28 February 2018 08:40 AM

রূপায়ণকারী সংস্থা : এগ্রিকালচার ইনস্যুরেন্স কোম্পানী অফ ইন্ডিয়া লিমিটেড 

বীমাযোগ্য কৃষক - 

1) ঋনী কৃষক - যে কৃষকেরা 31শে ডিসেম্বর 2017 এর মধ্যে অধিসূচিত ক্ষেত্রে অধিসূচিত ফসল চাষের জন্য ব্যাঙ্ক থেকে মরশুমি কৃষি ঋণ নিয়েছেন বা যাদের ঋণ পূণঃমঞ্জুর হয়েছে তাদের ক্ষেত্রে এটি বাধ্যতামূলক আর প্রিমিয়াম ঋণ থেকেই কেটে নেওয়া হয়।

2) অঋণী কৃষক -যে কৃষক বর্তমান মরশুমে ব্যাঙ্ক থেকে কোন ঋণ ছাড়াই নিজের খরচে অধিসূচিত আঞ্চলে অধিসূচিত ফসলের চাষ করছেন বা করবেন, তিনি স্বেচ্ছায় এই বীমার সুবিধা নিতে পারবেন । ( ভাগ চাষি, প্রজাস্বত্ব ভোগী চাষি  সহ সকল ধরনের কৃষক উপরোক্ত দুটি  প্রকারের অন্তর্গত )

 

বীমাযোগ্য ফসল - ঢ্যাঁড়শ,লঙ্কা, বাঁধাকপি, বেগুন, পেঁপে, পেঁয়াজ, উচ্ছে জাতীয় সবজি,টমেটো, আম, লিচু, কলা, পেয়ারা, পান,গাঁদা এবং রজনীগন্ধা ।

 

অধিসূচিত ক্ষেত্র - সমস্ত ঝেলায় অধিসূচিত ফসলের জন্য ব্লক স্তরে অধিসূচিত।

 

বীমা রাশি - যেকোনো ধরনের কৃষকের জন্য সরকার কতৃক ফসল অনুযায়ী জেলা ভিত্তিক হেক্টর প্রতি বীমা রাশি নির্ধারণ  এবং অধিসূচিত করে দেওয়া হয়েছে ।

 

বীমা করার সময় সীমা - রবি 2017-18 মরশুমে ঋণী,  অঋণী কৃষক নির্বিশেষে সকলের জন্য বীমা করার অন্তিম তারিখ হল 31 শে ডিসেম্বর 2017। অঋণী কৃষকেরা 31 শে ডিসেম্বরের মধ্যে ব্যাঙ্ক / সমবায় সমিতি /এ আই সি অনুমোদিত ব্রোকার সংস্থা/ সি এস সি থেকে বীমা করাতে পারবেন ।

 

প্রিমিয়ামের  ভর্তুকি  - বর্তমান মরশুমে এই যোজনাটিতে কৃষকদের  5%  হারে প্রিমিয়াম প্রদান করতে হবে।

 

বীমা যোজনা করার পদ্ধতি :  (PMFBY/RWBCIS)

ঋণী কৃষকদের বীমা বাধ্যতামূলক ভাবে ঋণ প্রদানকারী ব্যাঙ্ক শাখার মাধ্যমে সরাসরি বীমাকৃত হয়ে যাবে । অঋণী কৃষকদের নিম্নলিখিত শর্ত গুলি পালন করতে হবে-

1) চালু ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা  বাধ্যতামূলক ।

2) নিজস্ব জমির আধিকারির ক্ষেত্রে  জমির প্রমাণপত্র দিতে হবে এবং ভাগচাষিদের বা যে সমস্ত কৃষকদের জমি নেই,  তাদের নির্দিষ্ট  ফর্মে গ্রামপ্রধানের শংসাপত্র  দিতে হবে।

3) ব্যাঙ্কের পাশ বই এর প্রথম পাতার নকল অথবা বাতিল চেক জমা দিতে হবে।

4) প্রস্তাবকের আধার কার্ডের  জেরক্স কপি জমা করতে হবে।

5) প্রস্তাবপত্রে নির্দিষ্ট  অংশে এ ডি এ/ কে পি এস/ এ ই ও / এ এ ই ও সহ কৃষি দফতর/ ভূমি ও ভূমিরাজস্ব দফতরের সংশ্লিষ্ট আধিকারিক দিয়ে শংসিত করতে হবে। RWBCIS এর ক্ষেত্রে জেলা উদ্যান পালন আধিকারিকের দ্বারা  শংসিত করতে হবে। 

6) উপরোক্ত কাগজপত্র সমেত প্রস্তাব পত্র যথাযথ ভাবে পুরণ করে নির্দিষ্ট সময় সীমার মধ্যে জমা করতে হবে। 

 

জেলা ভিত্তিক  ব্রোকার সংস্থার নাম ও যোগাযোগের নং-

পূর্ব বর্ধমান, উত্তর চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর,  হুগলি -সেফ রিক্স ইনস্যুরেন্স ব্রোকার-033-4004-6295;

 বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও পুরুলিয়া - জুম ইনস্যুরেন্স ব্রোকার 740806801; দক্ষিণ চব্বিশ পরগনা, উঃ ও দঃ দিনাজপুর -সালাসার ইনস্যুরেন্স ব্রোকার-033-3049-2616; বীরভূম, মালদা, মুর্শিদাবাদ, নদীয়া - কেশোরাম ইনস্যুরেন্স ব্রোকার- 9874333300; কুচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার,  দার্জিলিং, কালিম্পং -হেরিটেজ ইনস্যুরেন্স ব্রোকার-033-3248-0483;  হাওড়া, পঃ মেদিনীপুর, ঝাড়গ্রাম - হোওডেন ইনস্যুরেন্স ব্রোকার-9874848222

রুনা নাথ

কৃষি জাগরণ।

 

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.