Stihl India Mahindra Tractors

পেশা হিসেবে বীজ উৎপাদন: ক্ষুদ্র ও মাঝারি কৃষকদের জন্য আশীর্বাদ

বীজ হল কৃষি উৎপাদনের জন্য একটি মূল ইনপুট যা খাদ্য ও খাদ্য উৎপাদনকে ত্বরান্বিত ও টিকিয়ে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

KJ Staff
KJ Staff
প্রতীকী ছবি।

কৃষিজাগরন ডেস্কঃ বীজ হল কৃষি উৎপাদনের জন্য একটি মূল ইনপুট যা খাদ্য ও খাদ্য উৎপাদনকে ত্বরান্বিত ও টিকিয়ে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মানসম্পন্ন বীজ হল প্রতি ঋতুতে একটি নতুন ফসল স্থাপনের মাধ্যম এবং যে ফসলটি জন্মানো হয় তার জেনেটিক সম্ভাবনাও নির্ধারণ করে।  শুধুমাত্র মানসম্পন্ন বীজ উৎপাদনে প্রায় 20 শতাংশ বৃদ্ধির জন্য দায়ী বলে জানা যায়। ভারতে বীজ উৎপাদন ব্যবস্থা প্রজননকারী, ভিত্তি এবং প্রত্যয়িত বীজ নামে তিনটি প্রজন্মকে স্বীকৃতি দেয় এবং জাতটির বিশুদ্ধতা বজায় রাখার জন্য বীজ গুণন শৃঙ্খলে গুণমানের নিশ্চয়তার জন্য পর্যাপ্ত সুরক্ষা প্রদান করে কারণ এটি প্রজননকারী থেকে কৃষকের কাছে প্রবাহিত হয়।

মানসম্পন্ন বীজ হতে হবে জেনেটিক্যালি বিশুদ্ধ এবং প্রয়োজনীয় জাতের মান অনুযায়ী, স্বাস্থ্যকর, কার্যকরী এবং সবল। কৃষিতে অগ্রগতির সাথে সাথে কৃষকরা বীজের গুরুত্ব সম্পর্কে ক্রমশ সচেতন হয়ে উঠেছে। কৃষকদের ক্রমবর্ধমান চাহিদা মেটানোর জন্য জাতীয় ও রাষ্ট্রীয় পর্যায়ে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার পাশাপাশি কৃষি বিশ্ববিদ্যালয়গুলি মানসম্পন্ন বীজ উৎপাদনে নিযুক্ত রয়েছে।  নতুন এবং উন্নত শস্যের জাত উদ্ভাবনে কৃষি গবেষণার পাশাপাশি, পাঞ্জাব কৃষি বিশ্ববিদ্যালয় (PAU) বীজ উৎপাদনকারী সংস্থাগুলির দ্বারা আরও গুণনের জন্য ব্রিডার এবং ভিত্তি বীজ উৎপাদনের উপর জোর দিচ্ছে। উপলব্ধ সম্পদ অনুযায়ী প্রত্যয়িত এবং মানসম্পন্ন বীজ উৎপাদনেও PAU সহায়ক।

আরও পড়ুনঃ ফুসফুসের ক্যান্সার বাড়ছে কৃষকদের ,গবেষণায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

পাঞ্জাব রাজ্য বীজ কর্পোরেশন (PUNSEED) প্রধানত রাজ্যে বিতরণের জন্য প্রত্যয়িত বীজ উৎপাদনে নিযুক্ত। ন্যাশনাল সিডস কর্পোরেশন (এনএসসি), কৃষি বিভাগ এবং অনেক বেসরকারি সংস্থাও কৃষকদের চাহিদা মেটাতে প্রত্যয়িত বীজ উৎপাদন করে।  ভারতীয় বীজ শিল্প সরকারী ও বেসরকারী উভয় ক্ষেত্রেই কৃষকদের জন্য সেরা বীজ এবং রোপণের উপাদান উপলব্ধ করে, শস্য ও শাকসবজির উচ্চ-মূল্যের হাইব্রিড উৎপাদন এবং কৃষকদের পণ্য পছন্দকে প্রশস্ত করে কৃষির বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই বীজ উৎপাদনকারী সংস্থাগুলির সমস্ত প্রচেষ্টা সত্ত্বেও, বীজের চাহিদা এবং সরবরাহের মধ্যে কিছু ব্যবধান বজায় থাকে, যার ফলে কৃষকরা বছরের পর বছর সংরক্ষণ করে নিজের বীজ ব্যবহার করে, যার ফলে বীজের গুণমান নিম্নমানের কারণে খারাপ ফলন হয়।

আরও পড়ুনঃ কৃষকদের জন্য বড় বিপদ!

তাই বীজের চাহিদা মেটাতে সবচেয়ে অর্থনৈতিক এবং দ্রুত পদ্ধতি হবে কৃষকদের তাদের নিজস্ব পর্যায়ে মানসম্পন্ন বীজ উৎপাদনে উদ্বুদ্ধ ও শিক্ষিত করে সম্পৃক্ত করা। এই অভ্যাসটি তাদের নিজেদের ব্যবহারের জন্য মানসম্পন্ন বীজ পেতে এবং সহ-কৃষকদের সাথে ভাগ করে নিতে সাহায্য করবে, যাতে তারা বাম্পার ফসলের মাধ্যমে উচ্চ আয় পেতে সক্ষম হয়। বাণিজ্যিক পর্যায়ে শাকসবজি এবং ভুট্টার মতো কিছু জমির ফসলে হাইব্রিড বীজ উৎপাদন গ্রহণ কৃষক/উৎপাদকদের অতিরিক্ত উপার্জনে সহায়তা করতে পারে।

Published On: 26 August 2023, 02:00 PM English Summary: Seed production as a profession: boon for small and medium farmers

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters