বীজ বপনের পদ্ধতি: বীজ বপনের এই 5টি কৌশল বাম্পার ফলন দেবে, জেনে নিন পদ্ধতি এবং বৈশিষ্ট্যগুলি

 রুপালী দাস
রুপালী দাস
বীজ বপনের পদ্ধতি: বীজ বপনের এই 5টি কৌশল বাম্পার ফলন দেবে, জেনে নিন পদ্ধতি এবং বৈশিষ্ট্যগুলি

আপনি কি বীজ বপনের জন্য একটি উন্নত পদ্ধতি খুঁজছেন? যদি হ্যাঁ, তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। কম জমিতে বীজ বপন করা যতটা কঠিন মনে হয় ততটা কঠিন নয়। একমাত্র শর্ত হল আপনাকে সঠিক বীজ বপন প্রযুক্তি সম্পর্কে বলা উচিত, তাই আজ আমরা আপনাকে বীজ বপনের উন্নত পদ্ধতি সম্পর্কে বলব।

বীজ বপনের পদ্ধতি

  1. ব্রড কাস্টিং
  2. প্রশস্ত বা লাইন বপন
  3. ডিবলিং
  4. প্রতিস্থাপন
  5. রোপণ

বীজ বপনের জন্য বিস্তৃত ঢালাই পদ্ধতি

সম্প্রচার পদ্ধতিতে, বীজ প্রস্তুত জমিতে হাত দিয়ে ছড়িয়ে দেওয়া হয়। তারপরে মাটির সাথে বীজের যোগাযোগের জন্য এটি কাঠের ফ্রেম বা হ্যারো দিয়ে ঢেকে দেওয়া হয়। গম, ধান, তিল, মেথি, ধনে ইত্যাদি ফসল এই পদ্ধতিতে বপন করা হয়। এই বীজ বপনের দ্রুততম এবং সস্তা পদ্ধতি হিসাবে বিবেচিত হয়।

বীজ বপনের জন্য ড্রিলিং বা লাইন পদ্ধতি

এটি মগা, বীজ ড্রিল, বীজ-কাম-ফার্টি ড্রিলার বা যান্ত্রিক বীজ ড্রিলের মতো সরঞ্জামের সাহায্যে বীজ মাটিতে ফেলে দেয় এবং তারপরে কাঠের তক্তা বা হ্যারো দিয়ে বীজ ঢেকে দেওয়া হয়। জোয়ার, গম, বাজরা ইত্যাদি ফসল এই পদ্ধতিতে বপন করা হয়। এই পদ্ধতিতে বীজ সঠিক ও সমান গভীরতায় রাখা হয়। এছাড়াও এই পদ্ধতিতে সঠিক আর্দ্রতা স্তরে বপন করা হয়।

বীজ বপনের জন্য ডিব্লিং পদ্ধতি

ডিবলিং পদ্ধতিতে উভয় দিকে ফসলের প্রয়োজন অনুযায়ী মেকারের সাহায্যে বীজ বপন করা হয়। এটি ডিব্লার দ্বারা ম্যানুয়ালি করা হয়। চিনাবাদাম, ক্যাস্টর এবং তুলার মতো ফসলে এই পদ্ধতি অনুসরণ করা হয় । এই পদ্ধতিতে, সারি এবং গাছপালা মধ্যে সঠিক দূরত্ব বজায় রাখা হয়। অন্যান্য পদ্ধতির তুলনায় এ পদ্ধতিতে বীজের প্রয়োজন কম।

বীজ বপনের জন্য ট্রান্সপ্ল্যান্ট পদ্ধতি

ট্রান্সপ্লান্ট পদ্ধতি হল নার্সারি বেডে চারা তোলা এবং নির্ধারিত জমিতে চারা রোপণের একটি পদ্ধতি। এর জন্য, চারাগুলিকে নার্সারি বেডে প্রায় 3-5 সপ্তাহ ধরে বাড়তে দেওয়া হয়।

নার্সারি রোপণের এক দিন আগে বিছানায় জল দেওয়া হয় যাতে শিকড়গুলি আঘাত না করে। প্রকৃত চারা রোপণের আগে ক্ষেতে সেচ দেওয়া হয়, যাতে চারাগুলি তাড়াতাড়ি এবং তাড়াতাড়ি প্রতিষ্ঠিত হয়। ধান, ফল, সবজি, শস্য, তামাক ইত্যাদি ফসলে এই পদ্ধতি অনুসরণ করা হয়।

বীজ বপনের জন্য রোপণ পদ্ধতি

এতে ফসলের উদ্ভিজ্জ অংশ রাখা হয়। এটি এক ধরনের ঐতিহ্যবাহী চাষ পদ্ধতি, যা কৃষকরা দীর্ঘদিন ধরে করে আসছেন। এই পদ্ধতিটি আলু, আদা, মিষ্টি আলু, আখ এবং হলুদের মতো ফসলের জন্য উপযুক্ত।

আরও পড়ুনঃ  PM KISAN: 31শে মার্চের আগে সেরে নিন এই কাজ! নইলে ঢুকবে না পরবর্তী কিস্তি

Published On: 14 March 2022, 12:30 PM English Summary: Seed sowing method: These 5 seed sowing techniques will give bumper yield, learn the method and features

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters