হাইব্রিড জাতের লাউ বপন করলে বাম্পার ফলন হবে, পড়ুন তাদের বিশেষত্ব

 রুপালী দাস
রুপালী দাস
হাইব্রিড জাতের লাউ বপন করলে বাম্পার ফলন হবে, পড়ুন তাদের বিশেষত্ব

লাউ যাকে আমরা ঘিয়া নামেও চিনি। আমাদের দেশের প্রায় সব রাজ্যেই এর চাষ হয়।অনেক রাজ্যে, কৃষকরাও লাউ চাষের ব্যবসা করে, কারণ ভারতীয় বাজারে এর চাহিদা সবচেয়ে বেশি। তার আয় বাড়ানোর জন্য, কৃষক চাষে নতুন জাত অবলম্বন করে, যাতে সে বাজারে তার ফসলের ভাল দাম পায়। আজ আমরা আপনাকে লাউ এর হাইব্রিড জাতের কথা বলব। এতে করে আপনিও ভালো মুনাফা অর্জন করতে পারবেন।

লাউ এর হাইব্রিড জাত

  1. রাজা
  2. আরকা বাহার
  3. অর্ক গঙ্গা
  4. অর্ক নূতন
  5. pusa পরিতৃপ্তি
  6. পুসা সন্দেশ

 

সম্রাট - মহাত্মা ফুলে কৃষি বিদ্যাপীঠ , রাহুরী দ্বারা এই জাতের লাউ চালু করা হয়েছে । এই জাতের লাউ 30 থেকে 40 সেন্টিমিটার লম্বা এবং আকৃতিতে নলাকার এবং এটি সবুজ রঙের হয়। এটি 150 থেকে 180 দিনে পরিপক্ক হয় এবং প্রতি হেক্টরে 400-500 কুইন্টাল পর্যন্ত ফলন হয়।

আরকা বাহার - আরকা বাহার জাতের লাউ লম্বা ও সোজা এবং চকচকে সবুজ রঙের হয় । এটি প্রতি হেক্টরে 40-45 টন পর্যন্ত ফলন দেয়।

অর্ক গঙ্গা - এই জাতের লাউ গোলাকার এবং গাঢ় সবুজ রঙের হয় । এই জাতের লাউ 56 দিনে পরিপক্ক হয় এবং প্রতি হেক্টরে 58 টন পর্যন্ত ফলন হয়।

আরকা নূতন - আরকা নূতন জাতের লাউয়ের আকৃতিও নলাকার । এই লাউও 56 দিনে ফসল তোলার জন্য প্রস্তুত হয়ে যায়। এটি প্রতি হেক্টরে 46 টন পর্যন্ত ফলন দেয়।

পুষসন্তুষ্টি - এই জাতের লাউ খুবই মসৃণ এবং নাশপাতি সদৃশ। এটির ওজন প্রায় 0.8 থেকে 1.0 কেজি। প্রতি হেক্টরে এর ফলন 25 থেকে 29 টন।

পুসা সন্দেশ - এই লাউ গাঢ় সবুজ বর্ণের এবং এটি চ্যাপ্টা ও বৃত্তাকার। এর ওজন প্রায় 500 থেকে 600 গ্রাম এবং এর ফলন হেক্টর প্রতি 32 টন।

আরও পড়ুনঃ  7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বড় খবর! 31 মার্চ থেকে বেতন 90,000 টাকা বাড়বে

Published On: 08 March 2022, 02:29 PM English Summary: Sowing hybrid varieties of pumpkins will yield bumper yields, read their specialties

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters