স্বল্প বিনিয়োগের মাধ্যমে উচ্চতর লাভ করতে চাইলে শুরু করুন এই ব্যবসা

KJ Staff
KJ Staff

বর্তমান সময়ে প্রত্যেকে নিজের ব্যবসা করতে চান, তবে বেশীরভাগ মানুষ বুঝতে পারেন না যে তাদের কী ব্যবসা করা উচিত, যাতে তারা কম বিনিয়োগে বেশী লাভ করতে পারবেন। তাই আজ আমরা এই নিবন্ধে এমন বিশেষ ৫টি পেশা সম্পর্কে বলব, যা আপনি শুরু করে খুব অল্প সময়ের মধ্যেই ভাল আয় করতে সক্ষম হবেন। আসুন জেনে নেওয়া যাক এই ব্যবসাগুলি সম্পর্কে।

পোল্ট্রি ফার্মিং (Poultry Farming) -

হাঁস-মুরগির ব্যবসা এখন একটি দ্রুত বর্ধমান ব্যবসা।  আপনি এই ব্যবসা ছোট-আকারে শুরু করতে পারেন। এই ব্যবসাটি শুরু করতে প্রায় ১ লক্ষ টাকার প্রয়োজন। ক্রমবর্ধমান জনসংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে চাহিদা বাড়ছে পোল্ট্রি ফার্মিং ব্যবসাটির। কারণ নন ভেজিটেরিয়ান মানুষের সংখ্যা নেহাত নগণ্য নয়। স্বাভাবিকভাবেই মাংসের চাহিদা সর্বত্রই বাড়ছে। এক্ষেত্রে পোল্ট্রি পালন করে আপনি ভাল আয় করতে পারবেন। ছোট আকারে শুরু করে বাজারজাত করে ধীরে ধীরে বড় আকারে এই ব্যবসা করুন। বাজারে শুধু মাংসই নয়, এর ডিমের চাহিদাও যথেষ্ট। তাই এই ব্যবসা যে আপনাকে প্রভূত অর্থ এনে দেবে, তা বলাই বাহুল্য।

আইসক্রিম তৈরির ব্যবসা -

শিশু থেকে বৃদ্ধ সকলেই আইসক্রিম পছন্দ করে। গ্রীষ্মের মরসুমে এর চাহিদা মাত্রাতিরিক্ত বৃদ্ধি পায়। এই ব্যবসার জন্য আপনার প্রয়োজন স্বল্প বিনিয়োগ এবং কিছু কর্মচারী। কোম্পানির সাথে যুক্ত হয়ে অথবা নিজের মতো ব্যবসার সেট আপ করতেই পারেন। এর থেকে আপনি কেবল লাভই অর্জন করবে।

জনৌষধি কেন্দ্র (Janausadhi Kendra)-

এই ব্যবসাটি তাদের পক্ষে একটি ভাল বিকল্প হতে পারে, যাদের প্রায় ১৩০ বর্গফুট জমি আছে। কারণ এই ব্যবসা শুরু করতে গেলে প্রয়োজন জমির, যেখানে তারা একটি দোকান তৈরি করতে পারে এবং সেখানে একটি জনৌষধি কেন্দ্র খুলতে পারে। সরকারী স্কিমের সুযোগ নিয়ে আপনি জনৌষধি কেন্দ্রটি খুলতে পারেন।

পপকর্ন বানানোর ব্যবসা -

যদি আপনি অল্প বিনিয়োগের মাধ্যমে একটি ছোট স্তরে আপনার নিজের ব্যবসা শুরু করতে চান, তবে এই ব্যবসাটি আপনার পক্ষে একটি খুব ভাল বিকল্প হিসাবে প্রমাণিত হতে পারে। এর জন্য প্রয়োজন কেবল কর্ন এবং ভাল প্যাকিং করার যন্ত্র। পপকর্ন একটি জনপ্রিয় খাদ্য। স্বল্প রাশি বিনিয়োগ করে শুরু করার পর এটি বিক্রি করে আপনি সহজেই ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন।

গার্ডেনিং -

আপনি যদি পরিবেশপ্রেমী হন তবে এটি আপনার জন্য একটি খুব উপকারী বিকল্প ব্যবসা। অনেক ধরণের গাছ এবং ফুল বাগান করে নার্সারি বিজনেস শুরু করতে পারেন। ভালো ফুল-ফলের গাছের চাহিদা সারা বছরই থাকে, যা বিক্রি করে আপনি ভাল উপার্জন করতে পারবেন।

স্বপ্নম সেন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters