রাজ্যের উদ্যানপালকরা আমেরিকান নাশপাতি চাষ শুরু করেছে উদ্যানতত্ত্ব বিভাগ গাছের চারা সরবরাহ করবে

Saikat Majumder
Saikat Majumder
আমেরিকান জাতের নাশপাতি

হিমাচলের উদ্যানপালকরা আমেরিকান জাতের নাশপাতি চাষ শুরু করেছে । যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা নাশপাতির চারা বাগান মালিকদের কাছে পৌঁছে দেবে উদ্যানতত্ত্ব বিভাগ। 

এক বছর আগে এসব গাছ আমদানি করা হয়েছিল। কোয়ারেন্টাইনের মেয়াদ শেষ হলে আগামী সপ্তাহ থেকে নাশপাতির গাছ বিতরন করা শুরু হবে। উদ্যানতত্ত্ব বিভাগ ২০২১ সালে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমেরিকান নাশপাতি চারা আমদানি করেছিল।

আরও পড়ুনঃ তেঁতুল গাছের চাষ পদ্ধতি

এই গাছগুলি কাংড়ার ইন্দোরার কাছে ইন্দাপুর কোয়ারেন্টাইন সেন্টারে রাখা হয়েছিল, যাতে আমদানি করা গাছগুলিতে কোনও রোগ না হয় এবং বাগানে যাতে কোনও রোগ না ছড়ায়।

এক বছর মেয়াদ পূর্ণ হওয়ার পরে, এখন এই গাছগুলি শিমলা জেলার খাদরালায় অবস্থিত উদ্যানপালন বিভাগের বাগানে নিয়ে যাওয়া হবে । খাদরালা গার্ডেনে এখনও প্রায় দুই থেকে তিন ফুট বরফ জমে আছে।

তাপমাত্রা মাইনাস হওয়ার কারণে, গাছগুলি সুস্থ থাকবে এবং বাগানে লাগানোর পরেও নষ্ট হবে না। উদ্যানপালন বিভাগের বিষয় বিশেষজ্ঞ সমীর সিংহ রানা জানান, প্রথম ধাপে ১০ হাজার ৪৫৩টি গাছের মধ্যে প্রায় ৩৫০০ গাছ খাদরালায় পৌঁছেছে।আগামী সপ্তাহ থেকে আনুতে প্রতিটি গাছ ৪০০ টাকা দরে ​​বিক্রি করা শুরু হবে।

১০ জাতের ১০৪৩৫ গাছ বিক্রি করা হবে

উদ্যানপালন বিভাগের উপ-পরিচালক ড. ডিআর শর্মা জানান যে গত বছর মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা আমেরিকান নাশপাতি গাছগুলি এক বছর কোয়ারেন্টাইনের পরে চাষীদের জন্য উপলব্ধ করা হবে। ১০টি জাতের ১০ হাজার ৪৫৩ টি চারা খাদরালায় উদ্যানতত্ত্ব বিভাগের বাগানে পৌঁছে দেওয়ার পর বিক্রি করা হবে।

আরও পড়ুনঃ মাটি ছাড়াই উন্নত প্রযুক্তির মাধ্য়মে সব্জি চাষ করে নজির গড়ল বিক্রম

নাশপাতি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী এবং পাচনতন্ত্রকেও ঠিক রাখে।

এই নাশপাতির প্রজাতীগুলি পাওয়া যাবে

ডি'আঞ্জো (প্যালিনিজার)
কলম্বিয়ার রেড ডি বার্ট
লেট
শেনান্দোয়া বুরে ডি'আঞ্জো
ব্লেক্স প্যারেড
গোল্ডেন রেজেট
ব্রোঞ্জ বিউটি
সান রাইজ
রেড ক্লে

Published On: 15 March 2022, 02:07 PM English Summary: State horticulturists have begun cultivating American pears The Department of Horticulture will provide tree saplings

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters