আখ চাষ: চাষের ক্ষেত্রে প্রয়োগ করুন এই দ্রব্য, দেখবেন বাম্পার ফলন এবং লাভ

 রুপালী দাস
রুপালী দাস

উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, কর্ণাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, গুজরাট, বিহার, হরিয়ানা এবং পাঞ্জাবের  কৃষকদের জন্য  আখ একটি প্রধান  অর্থকরী ফসল ।  এই সমস্ত কৃষকদের জীবিকা আখ কাটার গুণমান এবং পরিমাণের উপর নির্ভর করে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, এই ফসলের ভালো ফলন পাওয়ার জন্য সিলিকন পুষ্টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আখ  সিলিকন সিলিক অ্যাসিড আকারে শোষণ করে এবং পাতায় জমা করে। আখ গাছ প্রতি হেক্টরে ৭০০ কেজি পর্যন্ত সিলিকন শোষণ করতে পারে। 

আরও পড়ুনঃ  করোনায় আক্রান্ত দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল

আখের জন্য সিলিকনের উপকারিতা 

1) ফসলের বৃদ্ধি:  সিলিকন সিলিকা জেল আকারে পাতার কোষের দেয়ালে জমা হয়। ফলস্বরূপ, পাতার ফলকের উপর একটি পুরু স্তর তৈরি হয়। এটি সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় সাহায্য করে যা কাণ্ডের উচ্চতা ও পুরুত্ব বাড়াতে সাহায্য করে। এটি ফসলের জলের চাপ সহ্য করার ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। 

2) নাইট্রোজেনের শতাংশ স্থির রাখতে সাহায্য করে:  পাতায় দ্রবণীয় সিলিকনের শতাংশ 0.7% এর বেশি হলে ম্যাঙ্গানিজের মতো ধাতু এক জায়গায় থাকে না এবং সর্বত্র ছড়িয়ে পড়ে। তাদের বিরূপ প্রভাব তাই  হয়  নিষিদ্ধ। সিলিকনের কারণে, মাটিতে ফসফরাস স্থির প্রক্রিয়া হ্রাস পায় এবং ফসল দ্বারা ফসফরাস ভালভাবে শোষিত হয়। এছাড়াও, ফসলে ফসফরাসের পরিমাণ নিয়ন্ত্রিত হয়। অত্যধিক নাইট্রোজেনের বিরূপ প্রভাব এড়ানো হয় এবং সিলিকন নাইট্রোজেনের শতাংশ বজায় রাখতে সাহায্য করে।  

আরও পড়ুনঃ  টানেল ফার্মিং: চাষে উৎপাদনশীলতা ও লাভজনকতা বৃদ্ধির অনন্য কৌশল!

সিলিকন এবং মাটির উর্বরতা: 

মাটি ফসলের বৃদ্ধি, পুষ্টি সরবরাহ, বায়ু ও জলের সঠিক ভারসাম্য প্রদান করে। সিলিকন সারের সরবরাহ মাটির স্বাস্থ্যের উপর অনুকূল প্রভাব ফেলে। মাটি হিউমাসে সমৃদ্ধ হয় এবং শিকড় বৃদ্ধিতে সহায়তা করে। আখের জল ধারণ ক্ষমতা বাড়ায় বাতাস ও জলের সঠিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে ব্যাকটেরিয়ার কার্যকারিতা সহজতর করে এটা দেখা গেছে মাটি ও জৈব কার্বনের মাত্রাও বাড়ছে। এটি উচ্চ তাপমাত্রায় মাটি থেকে বাষ্পীভবন কমাতেও সাহায্য করে। 

 

Published On: 04 January 2022, 10:54 AM English Summary: Sugarcane Farming: Application of this Nutrient Can Give Bumper Yield and Profit

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters