ফেব্রুয়ারিতে সূর্যমুখী চাষ: ভালো উৎপাদন করতে সূর্যমুখী বপন করুন ফেব্রুয়ারিতে, রইল বিস্তারিত

 রুপালী দাস
রুপালী দাস
ফেব্রুয়ারিতে সূর্যমুখী চাষ: ভালো উৎপাদন করতে সূর্যমুখী বপন করুন ফেব্রুয়ারিতে ( Image credit- Google)

সূর্যমুখী ফসল যেমন সুন্দর, তেমনই উপকারী। এর ফুল ও বীজে অনেক ওষুধ পাওয়া যায়, যা হার্ট ও ক্যান্সারের মতো মারাত্মক রোগ থেকে রক্ষা করতে সহায়ক। এমতাবস্থায় সূর্যমুখী চাষ কৃষকদের জন্য খুবই উপকারী, কারণ এর থেকে নির্গত তেল খাদ্যে ব্যবহার করা হয়।

হরিয়ানা রাজ্যের পালওয়ালের কৃষিবিদ ড. মহাবীর সিং মালিক বলেন, “ এটি আয়ের পাশাপাশি আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী । তিনি বলেন, এর উপকারী গুণের কারণে এর চাষ চাষিদের জন্য খুবই উপকারী, তাই সূর্যমুখী বপন করলে চাষিরা বেশি লাভবান হবেন।  

সূর্যমুখী বীজ বপন প্রক্রিয়া

যদিও সূর্যমুখী সব ঋতুতেই বপন করা যায়, তবে 15 ফেব্রুয়ারি পর্যন্ত সময়কে বপনের জন্য উপযুক্ত বলে মনে করা হয়।

সূর্যমুখীর উন্নত জাত

এর বপনের জন্য ভালো জাত নির্বাচন করা প্রয়োজন, তাই হাইব্রিড জাত যেমন MSF আট কেবি, 44 PSC 36, H SSH 848 ইত্যাদি নির্বাচন করা যেতে পারে। এই জাতটি 95 দিনে পরিপক্ক হয়। এতে 40 শতাংশ তেল বের হয় এবং প্রতি একরে 8 থেকে 10 কুইন্টাল উৎপাদন হয়। এ ছাড়া সানজিয়ান 85, প্রসান নাইন ও এমএসএসএইচ 848 জাত দেরিতে বপনের জন্য ভালো। সূর্যমুখীর দেরিতে বপন মার্চের প্রথম সপ্তাহের মধ্যে শেষ করতে হবে। এছাড়াও, হরিয়ানা সূর্যমুখী সূর্যমুখীর এক নম্বর উন্নত জাত, যা চাষের জন্য সেরা বলে বিবেচিত হয়। এই জাতের বীজ বপনের জন্য বীজ চার থেকে ছয় ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন। এরপর ছায়ায় শুকিয়ে বীজ বপন করুন।

কীভাবে সূর্যমুখী বপন করবেন

হাইব্রিড জাতের জন্য লাইনের ব্যবধান 60 সেমি এবং উন্নত জাতের জন্য লাইন থেকে লাইন 45 সেমি রাখতে হবে। একই সময়ে, গাছ থেকে গাছের দূরত্ব 30 সেমি গভীর, চার থেকে পাঁচ সেমি রাখতে হবে।

 

সারের পরিমাণ

হাইব্রিড জাতের ক্ষেত্রে বীজ বপনের সময় 125 কেজি সিঙ্গেল সুপার ফসফেট এবং 45 কেজি ইউরিয়া প্রয়োগ করুন।  উন্নত জাতের ক্ষেত্রে 35 কেজি ইউরিয়া এবং হাইব্রিড জাতের ক্ষেত্রে প্রতি একরে 45 কেজি ইউরিয়া প্রয়োগ করতে হবে।

সেচ

এ জন্য ফসল বপনের 30 থেকে 35 দিন পর প্রথম সেচ দিতে হবে। এর পর 15 দিনের ব্যবধানে সেচ দিতে হবে। এর শেষ সেচ 75 দিন পর দিতে হবে।

ফসল কাটা

ফুল হলুদ হয়ে গেলে ফসল তুলতে হবে। ফুল শুকানোর পর লাঠি বা থ্রেসার দিয়ে দানা আলাদা করতে হবে। এভাবে প্রতি একরে গড় ফলন 8 থেকে 10 কুইন্টাল। মনে রাখবেন দানাগুলো 10 শতাংশ শুকানোর পর সংরক্ষণ করতে হবে বা বাজারে নিয়ে যেতে হবে।

আরও পড়ুনঃ  বিজ্ঞানসম্মত ভাবে তামাক চাষে লাভের মুখ দেখছে কৃষকরা

Published On: 29 January 2022, 11:53 AM English Summary: Sunflower Cultivation in February: Sunflower in Good Production In February, Details Remained

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters