লকডাউনেও কার্যকর পরিষেবা পাবেন কৃষক

Saturday, 28 March 2020 12:05 PM

ইতিমধ্যে কৃষকরা খারাপ আবহাওয়ার সম্মুখীন হওয়ায় তাদের ফসলের অনেক ক্ষতি হয়েছে, সাথে করোনা ভাইরাসের সংক্রমণের কারণে পুরো দেশজুড়ে লকডাউন। এ সময় সরিষা, মটর, আলু এবং ছোলা ইত্যাদি ফসল জমিতে রয়েছে এবং গমের ফসলও প্রায় প্রস্তুত। কৃষকরা এমন পরিস্থিতিতে কী করবেন?  লকডাউনে তাই সাধারণ মানুষের সাথে সাথে চিন্তিত কৃষক ও চাষীভাইরাও। এমন পরিস্থিতিতে ইউপি –র রাজ্য সরকার  কৃষকদের ত্রাণ সরবরাহের ঘোষণা করেছেন। সরকারের এই সিদ্ধান্তে কৃষকদের সাথে সাথে উপকৃত হব আমরাও। কারণ কৃষক যখন কাজ করবেন, তখনই জাতির খাদ্য সংস্থান তৈরী হবে।

প্রকৃতপক্ষে, ইউপি-র মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নির্দেশ দিয়েছেন, সার ও বীজ –এর পাইকারি দোকান এবং কৃষি প্রতিরক্ষা রাসায়নিকগুলির সরবরাহের দোকান খোলা রাখতে হবে, যাতে কৃষকরা কোনও ধরণের সমস্যার মুখোমুখি না হন।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের এই নির্দেশ সম্পর্কে সকল ডিএম, এসএসপি এবং এসপিকে নির্দেশনা দেওয়া হয়েছে। সার ও কৃষি রাসায়নিক তৈরির সংস্থাগুলি, শ্রমিকদের পরিবহণে নিযুক্ত যানবাহন এবং সার এবং বীজ সরবরাহের জন্য যাবতীয় প্রয়োজনীয় মাধ্যম- সমস্ত কিছুই লকডাউনের আওতার বহির্ভূত বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Supply of manure-seed: Relief to farmers, manure-seed shops will also open in lockdown

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.