ক্রমবর্ধমান তাপমাত্রায় এভাবে ফসলের যত্ন নিন, ফলন বেশি পাবেন

Saikat Majumder
Saikat Majumder
চাষবাস

ইন্ডিয়ান এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউটের (IARI) কৃষি বিজ্ঞানীরা কৃষকদের জন্য় কিছু পরামর্শ দিয়েছেন। আগামী সপ্তাহে প্রবল বাতাসের পাশাপাশি তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন কৃষিবিদরা। যা ফসলের জন্য অত্য়ন্ত ক্ষতিকর।

কৃষকরা যাতে তাদের ফসলের সঠিক রক্ষণাবেক্ষণ করতে পারে তার জন্য় কৃষি বিশেষজ্ঞরা কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দিয়েছেন। তাহলে চলুন জেনে নিই কৃষি বিজ্ঞানীদের দেওয়া তথ্যগুলো সম্পর্কে।

ফসলে হালকা সেচ প্রয়োগ করুন

বিজ্ঞানীরা বলেছেন, কৃষকদের উচিত সব সবজি, ডাল, ভুট্টার জমিতে জল নিষ্কাশনের যথাযথ ব্যবস্থা করা। এর পাশাপাশি ফসল ও সবজিতে প্রয়োজন অনুযায়ী হালকা সেচ দিতে হবে।

আরও পড়ুনঃ জোজোবা, "মরুভূমির সোনা" চাষ করে আপনি 150 বছরের জন্য লাভ করতে পারেন

মার্চ মাসে মুগ ডাল চাষ

এ ছাড়া কৃষকদের মার্চ মাসে মুগ ডাল চাষ করার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা বলেছেন যে এই ফসল বপনের জন্য কৃষকদের ভাল বীজ কিনতে হবে যেমন- পুষা বিশাল, পুসা বৈশাখী, পিডিএম-১১, এসএমএল-৩২ ইত্যাদি । বীজ বপন করার আগে, প্রথমে শস্য নির্দিষ্ট রাইজোবিয়াম এবং ফসফরাস দ্রবণীয় ব্যাকটেরিয়া দিয়ে চিকিত্সা করুন।

ঢেঁড়শ চাষ

বিজ্ঞানীরা বলছেন, এই সপ্তাহে তাপমাত্রা বাড়ার সম্ভাবনার পরিপ্রেক্ষিতে কৃষকদের উচিত তাদের জমিতে ঢেঁড়শ চাষ করা ।এ জন্য কৃষকদের ভেন্ডির জাত A-4, পার্বণী ক্রান্তি, আরকা অনামিকা ইত্যাদি জাত বেছে নিতে হবে। ঢেঁড়শ চাষের জন্য, জমিতে পর্যাপ্ত পরিমানে আর্দ্রতার যত্ন নিন। এক একরে ১০ থেকে ১৫ কেজি বীজ বপন করুন। আবহাওয়ার কথা মাথায় রেখে কৃষকরা চলতি সপ্তাহে টমেটো, মরিচ, কুমড়া সবজির তৈরি চারা রোপণ করতে পারেন।

সরিষাতে রোগ প্রতিরোধ করুন

শুষ্কতা ও ক্রমবর্ধমান তাপমাত্রার কারণে সরিষা ফসলে রোগবালাই বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। সরিষাতে চাঁপা রোগ দেখা যায়।তাই সকল কৃষককে তাদের ফসলে এক লিটার জলে  ২৫-০.৫ মিলি ইমিডাক্লোপ্রিড স্প্রে করতে হবে।

আরও পড়ুনঃ গ্রীষ্মকালে মুগ ডাল চাষ করার উপযুক্ত কৌশল, জেনে নিন পদ্ধতি

পেঁয়াজে থ্রিপস পেস্ট প্রতিরোধ করবেন কিভাবে

পেঁয়াজে  থ্রিপসের আক্রমণ হতে পারে। তাই ফসলে পোকা দেখা গেলে ২ লিটার ০.৫ মিলি কানফিডোর দিতে হবে। এটি জলের সাথে ভাল করে মিশিয়ে একটি জমিতে ছিটিয়ে দিন।

Published On: 23 February 2022, 12:17 PM English Summary: Take care of the crop in this way at increasing temperature, you will get higher yield

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters